বাছাইপর্ব উৎরে এশিয়া কাপে হংকং

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৩ এএম, ২৫ আগস্ট ২০২২
বাছাইপর্ব উৎরে এশিয়া কাপে হংকং

২০২২ সালের এশিয়া কাপের মূলপর্বে অংশ নেওয়া ছয় দলের পাঁচ দল অনেক আগেই নিশ্চিত হয়েছিল, বাকি ছিল একটি দল। সেটাও এবার নিশ্চিত হলো, বাছাইপর্বে সংযুক্ত আরব আমিরাতকে আট উইকেটের ব্যবধানে হারিয়ে এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে হংকং।

‘বি’ গ্রুপে হংকং খেলবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ৩১ আগস্ট প্রথম ম্যাচে দলটির প্রতিপক্ষ ভারত। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হংকং খেলবে  ২ সেপ্টেম্বর। 

বাছাইপর্ব অনুষ্ঠিত হয়েছে রবিন রাউন্ড নিয়মে। মোট চারটি দল সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও সিঙ্গাপুরকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে এবারের এশিয়া কাপের বাছাপর্ব।

প্রথম দুই ম্যাচ জিতে মূলপর্বে আগেই এক পা দিয়ে রেখেছিল হংকং। তবে শেষ ম্যাচে না জিতলে কুয়েতের সঙ্গে রান রেট নিয়ে লড়াই করতে হতো। সিঙ্গাপুরকে বড় ব্যবধানে হারিয়ে নিজেদের কাজ ঠিকঠাক করেই রেখেছিল কুয়েত।

তবে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে সব সমীকরনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে হংকং। বাছাইপর্বের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন হংকং অধিনায়ক নিজাকাত। 

হংকংয়ের বোলারদের তোপে ১৯.৩ ওভারে ১৪৭ রানে অলআউট হয় আরব আমিরাত। আমিরাতের অধিনায়ক ৪৪ বলে ৪৯ ও জাফর ফরিদ ২৭ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন। হংকংয়ের স্পিনার শুক্লার শিকার ৩০ রানে তিন উইকেট। 

মূলপর্বে যেতে শুধুমাত্র জয়  দরকার ছিল হংকংয়ের, সেটা যোকোনো ব্যবধানেই হোক। তবে দাপটের সঙ্গেই জিতেছে তারা, ১৪৮ রানের টার্গেট টপকেছে  এক ওভার থাকতে মাত্র দুই উইকেট হারিয়ে।

ওপেনিং জুটিতেতে  নিজাকাত আর নাসিম মুর্তজা ৮৫ রান তুলে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছিলেন। বাকি কাজটুকু সেরেছেন  তিন নম্বরে নামা ডানহাতি ব্যাটসম্যান বাবর হায়াত। এই ব্যাটারের ব্যাট থেকে এসেছে ২৬ বলে ৩৮ রানের ঝড়ো ইনিংস।

এছাড়া অধিনায়ক নিজাকাত করেন ৩৯ বলে ৩৯ রান ও আরেক ওপেনার মুর্তজা্র ব্যাট থেকে এসেছে ৪৩ বলে ৫৮ রান। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


বিষয়ঃ

শেয়ার করুন :