ফরিদ-আসিফকে শাস্তি দিলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৭ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২২

চলমান এশিয়া কাপের সুপার ফোরের চতুর্থ ম্যাচে আইসিসির আচরণবিধির লেভেল-১ ভঙ্গ করার দায়ে আফগানিস্তানের ফরিদ আহমাদ ও পাকিস্তানের আসিফ আলিকে শাস্তি দেওয়া হয়েছে। শাস্তি হিসেবে তাদের দুজনকে আর্থিক জরিমানা এবং ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। বলা হয়, ম্যাচ চলাকালীন আচরণবিধি ভঙ্গের দায়ে দু’জনকেই ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা এবং তাদের নামের সাথে একটি করে ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে।

বুধবার অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তান ইনংসের ১৯তম ওভারের পঞ্চম বলে বাক-বিতন্ডায় জড়িয়ে পড়েছিলেন পাক ব্যাটার আসিফ ও আফগানিস্তানের পেসার ফরিদ। ফরিদের করা ওই ওভারের পঞ্চম বলটি হুক করে ছয় মারতে গিয়েছিলেন আসিফ। তবে সেটি আকাশে ওঠে যায়। বলটি তালুবন্দি করতে ভুল করেননি আফগানিস্তানের করিম জানাত।

আসিফ আউট হতেই তার সামনে গিয়ে উল্লাসে ফেটে পড়েন ফরিদ। তাতেই রেগে যান আসিফ। ব্যাট উচিয়ে ফরিদকে মারতে যান আসিফ। পরে নিজেকে সংযত করেন আসিফ। তবে ডান হাতের কনুই দিয়ে ফরিদের বুকে ধাক্কা দেন আসিফ। তখন আসিফের দিকে তেড়ে যান ফরিদ। পরে অন্য ক্রিকেটারদের উপস্থিতিতে পরিস্থিতি আর বেশি ঘোলাটে হতে পারেনি।

আইসিসি আচরণ বিধি অনুসারে ব্যাট দিয়ে মারতে যাওয়াটা আইসিসির খেলোয়াড় আচরণ বিধির ২.৬ আর্টিকেলের লঙ্ঘণ। আর ফরিদ আহমেদের আচরণটা হয়েছে আইসিসির খেলোয়াড় আচরণবিধি ২.১.১২ এর লঙ্ঘণ।

ম্যাচ শেষে ফরিদ-আসিফ দু’জনকেই দোষী সাব্যস্ত করে শাস্তি দিয়েছে আইসিসি। আর্থিক জরিমানার সাথে ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তারা। আইসিসি ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট এই শাস্তির ঘোষণা করেন।

পাইক্রফটের কাছে নিজেদের ভুল স্বীকার করে নেন আসিফ-ফরিদ। ফলে কোন আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

আমার বিশ্বাস ছিল ছয় মারতে পারবো: নাসিম শাহ

ছেলেরা এখন দারুণ আত্মবিশ্বাসী : দাসুন শানাকা

ছেলেরা এখন দারুণ আত্মবিশ্বাসী : দাসুন শানাকা

ভারত-আফগানিস্তানকে বিদায় দিয়ে শ্রীলঙ্কাকে নিয়ে ফাইনালে পাকিস্তান

ভারত-আফগানিস্তানকে বিদায় দিয়ে শ্রীলঙ্কাকে নিয়ে ফাইনালে পাকিস্তান

বাবরকে সরিয়ে শীর্ষে মোহাম্মদ রিজওয়ান

বাবরকে সরিয়ে শীর্ষে মোহাম্মদ রিজওয়ান