৮০ ক্রিকেটার কিনতে ব্যয় ১৬৭ কোটি রুপি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৭ এএম, ২৪ ডিসেম্বর ২০২২
৮০ ক্রিকেটার কিনতে ব্যয় ১৬৭ কোটি রুপি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) লিগে মেগা নিলাম হয়ে গেছে গত আসরে। তবে ছোট নিলামেও অর্থের ছড়াছড়ি। মোট ৪০৫ জন ক্রিকেটার এবার নিলামে ছিলেন। ১৫১ জনের নাম উঠেছিল নিলামে। সেখান থেকে দশ ফ্র্যাঞ্চাইজি কিনেছে ৮০ ক্রিকেটারকে। এজন্য খরচ হল ১৬৭ কোটি রপি।

ছোট নিলাম বলা হলেও আগের আইপিএলের সব রেকর্ড ভেঙে গেল এবার। আগামী প্রতিযোগিতার আগে নিজেদের দল গুছিয়ে নিল ফ্র্যাঞ্চাইজ়িগুলো।

নিলামের মধ্যে ২৭৩ ভারতীয় ও ১৩২ জন বিদেশি ক্রিকেটার ছিলেন। মোট ৮৭ জন ক্রিকেটারকে কেনা যেত। তার মধ্যে ৮০ জন বিক্রি হলেন। এই ৮০ জনের পিছনে খরচ হল এই বিশাল অংকের অর্থ।


নিলামে সাতটি দল খেলোয়াড়দের কোটা পূরণ করে ফেলেছে। তাদের দলে ২৫জন করে ক্রিকেটার রয়েছে। এদের মধ্যে প্রতি দলে আটজন করে রয়েছে বিদেশী ক্রিকেটার।

সাত দল হল- চেন্নাই সুপার কিংস, দিল্লি­ ক্যাপিটালস, গুজরাট টাইটান্স, লৌক্ষ্ম সুপার জায়ান্টস, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও সানরাইজার্স হায়দরাবাদ। মুম্বই ইন্ডিয়ান্সে রয়েছে ২৪ জন ক্রিকেটার। বিদেশী ক্রিকেটারদের কোটা শেষ করলেও তারা আরও একজন ক্রিকেটার দলে নিতে পারবে।

এদিকে প্রথম ডাকে দল না পেলেও দ্বিতীয় ডাকে দল পেয়েছেন বাংলাদেশের লিটন দাস ও সাকিব আল হাসান। দু'জনই পেয়েছেন নিজেদের ভিত্তিমূল্য।

সাকিবের ভিত্তিমূল্য ছিল দেড় কোটি রুপি। লিটন দাসের ছিল ৫০ লাখ। তবে সব থেকে কম ২২ জন করে ক্রিকেটার রয়েছে কলকাতা নাইট রাইডার্স ও পঞ্জাব কিংসের। কলকাতা বিদেশী আট ক্রিকেটারের কোটা পূরণ করে ফেলেছে।

আইপিএলের ইতিহাসে এবার সবচেয়ে বেশি পারিশ্রমিক পাচ্ছেন তিন তিন ক্রিকেটার। তার মধ্যে ইংল্যান্ডের অলরাউন্ডারের দাম উঠে ১৮ কোটি ৫০ লাখ। এটা আইপিএলের নতু রেকর্ড। সব থেকে বেশি অর্থ এটাই।

স্যাম কারেন ছাড়া হ্যারি ব্রুক ও বেন স্টোকসও অনেক দাম পেলেন। ব্রুক ১৭ কোটি ৫০ লাখ, স্টোস পান ১৬ কোটি ২৫ লাখ। স্যাম এবার টি ২০ বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন। একই সঙ্গে ইংল্যান্ডকে ফাইনাল জেতানোয় বড় ভূমিকা ছিল স্টোকসের।


নিলামে কম টাকা থাকলেও শেষ পর্যন্ত সাকিব, লিটদের দলে নিয়ে চমক দিল কলকাতা নাইট রাইডার্স।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও কলকাতায় সাকিব আল হাসান

আবারও কলকাতায় সাকিব আল হাসান

আইপিএলে দল পেলেন লিটন দাস

আইপিএলে দল পেলেন লিটন দাস

রেকর্ড মূল্যে পাঞ্জাব কিংসে স্যাম কারান

রেকর্ড মূল্যে পাঞ্জাব কিংসে স্যাম কারান

‘উইকেট এখনও স্বাভাবিক আছে'

‘উইকেট এখনও স্বাভাবিক আছে'