আইপিএলে স্কিল উন্নতি হয়, তবে দেশের খেলা আগে: হাথুরুসিংহে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৬ মার্চ ২০২৩

বাংলাদেশ ক্রিকেটারদের আইপিএল খেলা নিয়ে প্রতিবারই নানা সমালোচনা জন্ম হয়। এবারও তার ব্যতিক্রম নয়। একই সময়ে দেশের খেলা থাকায় সাকিব-মোস্তাফিজরা ছাড়পত্র পেলেও পুরো আইপিএল খেলতে পারবেন না। সবার আগে জাতীয় দলের খেলার বিষয়টি এবার প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও জানিয়ে দিলেন।

সফররত আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর এবার টি-টোয়েন্টি সিরিজ খেলতে মাঠে নামবে বাংলাদেশ। সিরিজ শুরুর আগে চট্টগ্রামে রোববার (২৬ মার্চ) সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন টাইগার কোচ হারুথুসিংহে।

সংবাদ সম্মেলনে আইপিএলে ছাড়পত্র পাওয়া নিয়ে এক প্রশ্নের জবাবে টাইগার কোচ বলেন, “আইপিএল খেললে স্কিলে উন্নতি হবে, এতে কোনো সন্দেহ নেই। এটা (আইপিএল) অনেক উঁচু দরের টুর্নামেন্ট। তবে দেশের হয়ে খেলাই সবচেয়ে প্রাধান্য পাওয়া উচিৎ।”

আইপিএলের এবারের আসরে বাংলাদেশ থেকে দল পেয়েছেন সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান এবং লিটন কুমার দাস। তবে জাতীয় দলের খেলা চলাকালে অনাপত্তিপত্র (ছাড়পত্র) না দেওয়ার সিদ্ধান্তে অটল রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির এমন সিদ্ধান্তে বেশ চটেছে আইপিএলে অংশ নেওয়া একটি ফ্র্যাঞ্চাইজিও। হুমকি দিয়ে সেই ফ্র্যাঞ্চাইজিটি বলছে, পরবর্তী আসর থেকে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটারদের ক্রয়ের ক্ষেত্রে তারা নতুন করে ভাববে। কারণ, আইপিএলের পুরো আসরে এই দুই দেশের ক্রিকেটারদের পাওয়া যায় না।

সাকিব ও লিটন টেস্ট দলের কেন্দীয় চুক্তিতে থাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলে আইপিএলে খেলতে যাওয়ার কোনো সুযোগ নেই। তবে সুযোগ না পাওয়ার তালিকায় মোস্তাফিজও রয়েছেন বলে জানিয়ে দিয়েছেন কোচ হাথুরুসিংহে। তিনি বলেন, “আমার মনে হয় মোস্তাফিজও আছে।”

আইপিএল খেলতে এনওসি পাওয়া বা না পাওয়া নিয়ে হাথুরুসিংহে বলেন, “বোর্ডের সিদ্ধান্ত হলো- আগে তোমার দেশের জন্য খেলো। বোর্ড তাদেরকে এই কথা এনওসি চাওয়ার আগে, এমনকি আইপিএল নিলামে নাম দেওয়ার আগেই জানিয়ে দিয়েছে। এখনও তা’ই থাকছে।”


শেয়ার করুন :