প্রথমবারের মতো এশিয়া কাপ মঞ্চে নেপাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০৯ এএম, ০৩ মে ২০২৩
প্রথমবারের মতো এশিয়া কাপ মঞ্চে নেপাল

নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো নেপাল ক্রিকেট দল। মঙ্গলবার (২ মে) এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে তিনবার এশিয়া কাপ খেলা সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে নেপাল।

১০ দলের এসিসি প্রিমিয়ার কাপে চ্যাম্পিয়ন হয়ে এশিয়া কাপের মূল পর্বে খেলার টিকিট পেয়েছে নেপাল। আগামী এশিয়া কাপে ‌‘এ’ গ্রুপে ভারত এবং পাকিস্তানের সাথে খেলবে নেপাল। ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা।

১ মে নেপালের কীর্তিপুরে ছিল এসিসি প্রিমিয়ার কাপের ফাইনাল। তবে বৃষ্টির কারণে ম্যাচটি রির্জাভ ডে গড়ায়। সোমবার টস জিতে সংযুক্ত আরব আমিরাতকে ব্যাটিংয়ে পাঠায় নেপাল। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত ২৭.৩ ওভারে ৯ উইকেটে ১০৬ রান তুলেছিল সংযুক্ত আরব আমিরাত।

মঙ্গলবার ৩৩.১ ওভারে ১১৭ রানে অলআউট হয় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। বোলিংয়ে নেপালের পক্ষে ললিত রাজবংশী ৪টি, কারান কেসি ও সন্দ্বীপ লামিচান ২টি করে উইকেট নেন।

জবাবে গুলসান ঝার অপরাজিত হাফ-সেঞ্চুরিতে ১১৭ বল বাকি রেখে ফাইনাল জিতে চ্যাম্পিয়ন হয় নেপাল। গুলসান ৮৪ বলে ৩টি চার ও ৬টি ছক্কায় অনবদ্য ৬৭ রান করেন।

চলতি বছরের সেপ্টেম্বরে ওয়ানডে ফরম্যাটে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ হওয়ার কথা রয়েছে। যদিও ভেন্যু পরিবর্তনের শঙ্কাও রয়েছে। কারণ, পাকিস্তানের মাটিতে ভারত খেলতে যেতে রাজি নয়। সেক্ষেত্রে নিরপেক্ষ কোন ভেন্যুতে অনুষ্ঠিত হতে পারে এশিয়া কাপ।


শেয়ার করুন :