বিশ্বকাপে বাংলাদেশের এটাই সবচেয়ে অভিজ্ঞ দল: মিরাজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৪ পিএম, ২১ জুন ২০২৩

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ মাঠে গড়াতে খুব বেশি দেরি নেই। চলতি বছেরের অক্টোবরে পাশের দেশ ভারতে মাঠে গড়াবে ক্রিকেটের সবচেয়ে বড় ও জনপ্রিয় এ টুর্নামেন্ট। ভারত বিশ্বকাপে বাংলাদেশ ভিন্ন কিছু প্রত্যাশা করছে। তার কারণও জানালেন দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তার মতে, আসন্ন এ বিশ্বকাপে সবচেয়ে দল নিয়ে খেলতে যাবে বাংলাদেশ।

ভারত বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে ঘরের মাঠে দুটি ওয়ানডে সিরিজ এবং একই ফরম্যাটে এশিয়অ কাপ খেলবে বাংলাদেশ। এশিয়া কাপের আগে ঘরের মাঠে আফগানিস্তানদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। এরপর ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপ খেলতে দেশে ছাড়বে।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। সফরে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। তবে মিরাজ জানালেন, বিশ্বকাপের জন্য ইতিমধ্যে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ।

বুধবার (২১ জুন) আনুষ্ঠানিক অনুশীলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মিরাজ বলেন, ‍“বিশ্বকাপের প্রস্তুতি অনেক থেকেই আমরা শুরু করেছি। তার মধ্যে একটা টেস্ট ম্যাচ ছিল, শেষ করলাম। সামনে এখন আর কোন টেস্ট ম্যাচ নেই। এখন সব ওয়ানডে নিয়েই চিন্তা-ভাবনা। বিশ্বকাপও বেশি দূরে নেই। সো ওভারঅল আমরা যেভাবে প্ল্যান করেছি... সবাই ভালো প্র্যাকটিস করছে।”

বিশ্বকাপের আগে দলের মধ্যে পরিবর্তন নিয়ে তিনি বলেন, “অনেক কিছু যে পরিবর্তন করতে হবে এমন না। সবাই বিষয়গুলো জানেন। ছোট ছোট কিছু হয়তো পরিবর্তন আছে। এছাড়া দলে সবাই অভিজ্ঞ খেলোয়াড়। আমার কাছে মনে হয় বাংলাদেশের এটাই সবচেয়ে বেশি অভিজ্ঞ দল।”

মিরাজ বলেন, “অনেক বছর ধরে সবাই খেলছে, আমরা যারা আছি তারাও অনেক বছর ধরে খেলেছি। সো প্রস্তুতি বলতে.. আমরা জানি বিশ্বকাপে কিভাবে খেলা হয়, কী ট্যাম্পারমেন্টে খেলা হয়, কী রানের ফ্লোতে খেলা হয়। সো ওই জিনিসগুলো নিয়ে আমরা চেষ্টা করছি।”

বিশ্বকাপে কেমন ম্যাচ হতে সে বিষয়ে কথা বলতে গিয়ে ইংল্যান্ডের মাঠে আয়ারল্যান্ড সিরিজকে উদাহরণ হিসেবে টেনে নিয়ে আসেন মিরাজ। বলেন, “আয়ারল্যান্ড সিরিজটা দেখেন, তিনশ রানের বেশি টার্গেট করে খেলা হয়েছে। বিশ্বকাপে কিন্তু মেক্সিমাম ম্যাচই এমন হবে। তিনশ প্লাস রান হবে।”

মিরাজ বলেন, “কিভাবে চেজ করতে হবে, কিভাবে ডিপেন্ড করতে হবে। সো, আমরা কিভাবে এ জিনিসগুলো আডাপ্ট করতে পারি, একটা ম্যাচ না, আমরা যেন কন্টিনিউ করতে পারি, এসব জিনিস নিয়ে আমাদের আলোচনা, প্রস্তুতি এবং মানসিক গ্রোআপ হচ্ছে।”

ঈদের পর চট্টগ্রামে ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওই সিরিজ নিয়ে মেহেদী হাসান মিরাজ বলেন, “সাদা বলে অবশ্যই ওরা (আফগানিস্তান) ভালো দল, বেশি কিছু ভালো স্পিনার আছে। তবে আমরা কিন্তু ওদের সাথে জিতি, ওরা হয়তো কিছু সময় চাপে ফেলে, তবে আমরা কিন্তু জিতি।”

সিরিজ নিয়ে তিনি আরও বলেন, “অবশ্যই ওরা ভালো খেলে, তবে ওই সিচুয়েশনে আমাদের কিভাবে খেলতে হবে, দলের খেলোয়াড়রা সেটা ভালো করেই জানে। সিরিজটাতে ট্যাকনিকেলি হয়তো এমন হতে পারে যে, আমরা হয়তো আগে ব্যাট করবো, পরে ফিল্ডিং করবো। ভালো উউকেট থাকবে, এমন উইকেটে কিভাবে বেশি রান করা যায়, বোলাররা কিভাবে উইকেট বের করে নিয়ে আসতে পারে -এসব বিষয়গুলো নিয়ে আমরা কাজ করবো।”



শেয়ার করুন :