আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন তামিম ইকবাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৩ পিএম, ০৬ জুলাই ২০২৩

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন তামিম ইকবাল। বৃহস্পতিবার (৬ জুলাই) চট্টগ্রামে জরুরি সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন তামিম।

তামিম বলেন, “আমি খুব বেশি বড় করবো না। ছোট রাখার চেষ্টা করবো। গতকাল (বুধবার, ৫ জুলাই) আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিই আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ। এ মুহূর্তেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।”

তিনি বলেন, “এটার পেছনে হঠাৎ করে কোন সিদ্ধান্ত ছিল না। এটা নিয়ে ভাবছিলাম আমি। এটার ভিন্ন ভিন্ন কারণ আছে। যেটা আমার মনে হয় না এখানে বলার দরকার আছে। এমন না যে হঠাৎ করে সিদ্ধান্ত নিয়েছি। এটা নিয়ে আমি বেশ কয়েক দিন ধরে কথা বলছিলাম। এমনকি পরিবারের সাথেও কথা বলছি। আমার মনে হয়, সরে দাঁড়ানো ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের এটাই উপযুক্ত সময়।”

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে তামিম বলেন, “আপনাদেরকে ধন্যবাদ জানাতে হবে, আমার মনে হয় এটা আপনাদের প্রাপ্য। আমি সব সময় একটা কথা বলেছি, আমি ক্রিকেট খেলেছি আমার বাবার স্বপ্ন পূরণ করার জন্য। আমি নিশ্চিত নই, আন্তর্জাতিক ক্রিকেটে এই ১৬ বছর আমি তাকে গর্বিত করতে পেরেছি কি-না।”

তিনি আরও বলেন, “আমার আসলে বেশি কিছু বলার নেই। আমি চেষ্টা করেছি, সত্যিই নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি। হয়তো আমি যথেষ্ট ভালো ছিলাম না, জানি না। তবে যখনই মাঠে নেমেছি নিজের শতভাগ দেয়ার চেষ্টা করেছি।”

সাংবাদিকদের উদ্দেশ্যে তামিম বলেন, “আরও অনেক কিছু আছে, আসলে অনেক কিছু বলতে চাই। তবে আপনারা যেমন দেখছেন, কথা বলতে পারছি না। আশা করি, আপনারা এ পরিস্থিতিকে সম্মান করবেন। কথা বলার জন্য পরিস্থিতিটা সহজ নয়। বিশেষ করে, এত বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর যখন ছেড়ে দিচ্ছি কাজটা সহজ নয়। আশা করি, আপনারা বুঝবেন। আমি দুঃখিত, এত শর্ট নোটিশে আপনাদেরকে ডাকা হয়েছে। সব সংবাদমাধ্যমকে ধন্যবাদ জানাই।”

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিমের। দেশের হয়ে ৭০টি টেস্ট, ২৪১টি ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ২৫টি সেঞ্চুরি এবং ৯৪টি হাফ সেঞ্চুরিতে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজারের বেশি রান করেছেন বাঁ-হাতি এ ওপেনার।

গত বছর টি-টোয়েন্টি থেকে অবসর নেন ৩৪ বছর বয়সী তামিম। গত এপ্রিলে মিরপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন তিনি। এখনও ওয়ানডেতে তামিমের উত্তরসূরি ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


শেয়ার করুন :