এশিয়া কাপে শ্রীলঙ্কা-পাকিস্তান ভ্রমণে থাকবে চার্টার্ড বিমান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৩ পিএম, ২০ জুলাই ২০২৩
এশিয়া কাপে শ্রীলঙ্কা-পাকিস্তান ভ্রমণে থাকবে চার্টার্ড বিমান

ভারত-পাকিস্তান দ্বন্দ্বে সমস্যা পড়েছে এশিয়ার বাকি দেশগুলো। হাইব্রিড মডেলে শ্রীলঙ্কা ও পকিস্তানে এশিয়া কাপ অনুষ্ঠিত হতে যাওয়ায় ৭২ ঘণ্টারও কম সময়ের মধ্যে দেশদুটি ভ্রমণ করে ম্যাচ খেলতে হবে বাংলাদেশ ক্রিকেট দলকে। তবে ভ্রমণক্লান্তি এড়াতে দলগুলোর ভ্রমণে চার্টার্ড বিমান দিবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

ভারত বিশ্বকাপে আগে চলতি বছরের ৩০ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। হাইব্র্রিড মডেলে প্রথমবারের মতো দু’টি ভিন্ন দেশ- শ্রীলঙ্কা ও পাকিস্তানে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ।

হাইব্রিড মডেলে এশিয়া কাপে নিজেদের সব ম্যাচ শুধুমাত্র শ্রীলঙ্কাতে খেলবে ভারত। টুর্নামেন্টের বাকি পাঁচটি দল নিজেদের ম্যাচগুলো শ্রীলঙ্কা ও পাকিস্তানের মাটিতে খেলবে। সূচি অনুযায়ী ৭২ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে ক্যান্ডি ও লাহোরে গ্রুপ পর্বে নিজেদের দু’টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ক্যান্ডি থেকে লাহোরে যেতে বাংলাদেশ ক্রিকেট দলকে প্রায় ২৭৭০ কিলোমিটার আকাশপথে ভ্রমণ করতে হবে। দীর্ঘ ভ্রমণ এবং আন্তর্জাতিক অঙ্গনের চাপে খেলোয়াড়রা ক্লান্ত হয়ে পড়া থেকে বাঁচাতে দলগুলোর জন্য চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে এসিসি। বৃহস্পতিবার (২০ জুলাই) বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস এ তথ্য নিশ্চিত করেছেন।

এক নজরে এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি

তিনি বলেন, ‍“ক্যান্ডিতে প্রথম ম্যাচ খেলার পর, পরের ম্যাচের জন্য পাকিস্তানে উড়ে যেতে হবে আমাদের। এটি নিয়ে আমাদের কিছু করার নেই। এ জন্য ভ্রমণকে আরামদায়ক করতে, সবার জন্য চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে এসিসি।”

একটি টুর্নামেন্টের জন্য দু’টি দেশ ভ্রমণে অভ্যস্ত নয় খেলোয়াড়রা। এমন ভ্রমণ শারীরিক ও মানসিকভাবে বিরূপ প্রভাব ফেলতে পারে। কিন্তু টুর্নামেন্টটি হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হওয়ায় প্রশ্ন তোলার মতো অবস্থায় নেই বিসিবি।

জালাল ইউনুস বলেন, “ভ্রমণ অবশ্যই বিরূপ প্রভাব ফেলবে। আপনি যদি আকাশপথে ভ্রমণ করেন তাহলে আপনাকে দুই বা তিন ঘণ্টা হাতে রেখে বিমানবন্দরে পৌঁছানো নিশ্চিত করতে হবে। যেহেতু কেউ কোন প্রশ্ন তোলেনি, এ জন্য সিদ্ধান্ত মেনে নিতে হয়েছে আমাদেরকে।”

এশিয়া কাপে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শ্রীলঙ্কা

ভারত বিশ্বকাপ সামনে রেখে সেরা প্রস্তুতির জন্য এশিয়া কাপ বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। ইউনুস বলেন, “বিশ্বকাপের আগের টুর্নামেন্টটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সবাই শিরোপা জিততে চায়। আমরাও ব্যতিক্রম নই। আমরা সেখানে শিরোপা জিততে যাব এবং এটাই আমাদের লক্ষ্য।”

এশিয়া কাপের এখন পর্যন্ত তিন বার ফাইনাল খেলেছে বাংলাদেশ। তবে একবারও শিরোপা জিততে পারেনি টাইগাররা। বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান বলেন, “প্রত্যকটি ম্যাচকে বড় চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে আমাদের। অবশ্যই আমরা শিরোপা জয়ের জন্য খেলবো।”

এশিয়া কাপ সামনে রেকে ২৯ জুলাই থেকে মিরপুরে শুরু হবে টাইগারদের ক্যাম্প। এর পর এখান থেকে বাছাই করে এশিয়া কাপের জন্য দল চূড়ান্ত করবেন নির্বাচকরা।


বিষয়ঃ

শেয়ার করুন :