বৈঠকে বসছে বিসিবি, চূড়ান্ত হবে ওয়ানডে অধিনায়ক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ০৭ আগস্ট ২০২৩

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জরুরি বৈঠকে বসছে পরিচালনা পর্ষদ। মঙ্গলবার (৮ আগস্ট) বিসিবির এ বৈঠকে চূড়ান্ত করা হতে পারে বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক। তামিম ইকবাল সরে যাওয়ায় অধিনায়কের পদটি খালি হয়েছে।

তামিমের স্থলাভিষিক্ত হওয়ার দৌঁড়ে সবচেয়ে এগিয়ে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, অধিনায়ক হিসেবে এই অলরাউন্ডারকে নির্বাচন করা সহজ ব্যাপার।

সাকিব ছাড়াও অধিনায়কের হওয়ার দৌঁড়ে নাম আছে গত বছর ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে ঐতিহাসিক সিরিজ জয়ে দলকে নেতৃত্ব দেওয়া লিটন দাস। তামিমের ডেপুটি হিসেবে ছিলেন লিটন। শেষ মুহূর্তে অধিনায়কের হওয়ার তালিকায় নাম উঠে এসেছে অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজেরও।

এদিকে, দীর্ঘ মেয়াদে অধিনায়ক নিয়োগে আগ্রহী বিসিবি। ধারণা করা হচ্ছে, মঙ্গলবারের সভা শেষে দীর্ঘ মেয়াদের জন্যই জাতীয় দলের ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এর আগে দু’বার ওয়ানডে দলের নেতৃত্বে ছিলেন সাকিব। ২০০৯ থেকে ২০১১ এবং ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ৫০টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়ে ২৩টিতে জয় পান সাকিব। জয়ের দিক দিয়ে বাংলাদেশের পক্ষে তৃতীয়স্থানে আছেন তিনি।

নেতৃত্ব দিয়ে সর্বোচ্চ ৫০ জয়ে শীর্ষে মাশরাফি বিন মর্তুজা। ২৯ জয় নিয়ে তৃতীয়স্থানে আছেন হাবিবুল বাশার। ৩৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১১টিতে জয় আছে অভিজ্ঞ মুশফিকুর রহিমের। তবে আবারও দলের ভার নিতে রাজি নন তিনি।

অধিনায়ক নির্বাচনের পর এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য দল ঘোষণা করবেন নির্বাচকরা। মঙ্গলবার বোর্ড কর্মকর্তাদের জরুরি সভার দিনই মিরপুরে শুরু হবে টাইগারদের অনুশীলন। এশিয়া কাপকে সামনে রেখে মোট ৩২ জন ক্রিকেটার নিয়ে কোচিং স্টাফরা এ অনুশীলন শুরু করবেন।



শেয়ার করুন :