‌‘ঘাটতি উন্নতি’ করে সাইফ-মাহমুদউল্লাহদের প্রস্তুত থাকার বার্তা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২১ আগস্ট ২০২৩
‌‘ঘাটতি উন্নতি’ করে সাইফ-মাহমুদউল্লাহদের প্রস্তুত থাকার বার্তা

বিশ্বকাপের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ‘ব্যাক আপ’ পরিকল্পনায় মাহমুদউল্লাহ রিয়াদসহ মোট আটজন ক্রিকেটারকে নিয়ে আলাদাভাবে কাজ করা হচ্ছে। জাতীয় দলের ন্যায় অনুষ্ঠিত এ ক্যাম্পে ক্রিকেটারদের বার্তা দেওয়া হয়েছে নিজেদের ঘাটতি উন্নতির। ‘ব্যাক আপ’ পরিকল্পনায় থাকা সাইফ হাসান এমনটাই জানিয়েছেন।

‘ব্যাক আপ’ পরিকল্পনায় সাইফ ছাড়াও আছেন- সৌম্য সরকার, জাকির হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, সৈয়দ খালেদ আহমেদ, তানজিম হাসান সাকিব, তাইজুল ইসলাম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তবে পারিবারিক কারণে এখনো ক্যাম্পে যোগ দিতে পারেননি এশিয়া কাপের স্কোয়াড থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ।

মিরপুরে সোমবার অনুশীলন শেষে সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন সাইফ হাসান। তিনি বলেন, “আমি মনে করি এটি (নির্বাচিত গ্রুপের অনুশীলন) বিশ্বকাপের জন্য একটি ব্যাকআপ পরিকল্পনা। যারা স্ট্যান্ডবাই আছেন এবং যারা বিশ্বকাপের পরিকল্পনা করছেন, তাদের জন্য এ আলাদা অনুশীলন। বিশ্বকাপের জন্য সবাইকে প্রস্তুত করতেই এই অনুশীলন সেশন তৈরি করা হয়েছে।”

তিনি বলেন, “জাতীয় দলের সাথে মিল রেখে ব্যাক আপ টিমের পরিকল্পনা সাজানো হয়েছে। এমন বার্তাই দেওয়া হয়েছে যে, যার যা ঘাটতি আছে, সেগুলোর উন্নতি করা।”

কিছুদিন আগে শ্রীলঙ্কা ইমার্জিং এশিয়া কাপে বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দিয়েছেন সাইফ। এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান হলেও হাইব্রিড মডেলে টুর্নামেন্টের বেশিরভাগ ম্যাচই শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হবে। শ্রীলঙ্কার উইকেট সর্ম্পকে ভালো ধারণাও রয়েছে সাইফের।

এশিয়া কাপ নিয়ে সাইফ বলেন, “আমি যেসব ম্যাচ খেলেছি, সেমিফাইনাল ছাড়া সব ম্যাচেই ৩’শর বেশি রান হয়েছে। যেহেতু বড় একটা ইভেন্ট আসছে, আমি মনে করি ৩’শর বেশি রানের উইকেটের মতো হবে। সেখানকার কিউরেটররা সাধারণত সাদা বলের ক্রিকেটের জন্য হাই-স্কোরিং মাঠ তৈরি করে। আমি বিশ্বাস করি, আমরা ৩’শর বেশি রান তাড়া করতে পারবো।”

‘ব্যাক আপ’ পরিকল্পনায় বাছাই করা গ্রুপের সাথে অনুশীলন করছেন তামিম ইকবালও। ফিটনেস সাপেক্ষে বিশ্বকাপে জন্য অটোমেটিক পছন্দের তালিকায় আছেন তামিম। তবে এটি ‘ব্যাক আপ’ আটজন খেলোয়াড়ের জন্য প্রযোজ্য নয়।


শেয়ার করুন :