ব্যাটিং নিয়ে ‘ধোঁয়াশা’ রাখলেন সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১২ এএম, ৩১ আগস্ট ২০২৩
ব্যাটিং নিয়ে ‘ধোঁয়াশা’ রাখলেন সাকিব

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে ব্যাটিং লাইন নিয়ে ‘ধোঁয়াশা’ রাখলেন অধিনায়ক সাকিব আল হাসান। বৃহস্পতিবার স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া মিশন শুরু করবে টাইগাররা। শ্রীলঙ্কার ক্যান্ডির পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৩টায়।

জ্বর থেকে সম্পূর্ণ সুস্থ হতে না পেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন ওপেনার লিটন দাস। পরিবর্তিত হিসেবে স্কোয়াডে যোগ দিয়েছেন এনামুল হক বিজয়। তবে প্রথম ম্যাচে খেলতে পারছেন না তিনি। কারণ, সেখানে পৌঁছে প্রথম ম্যাচের আগে বিশ্রামের জন্য ১০ ঘণ্টাও সময় পাবেন না বিজয়।

সাবেক অধিনায়ক তামিম ইকবালের অনুপস্থিতিতে লিটন ছিলেন টাইগার দলের সবেচেয়ে সিনিয়র ওপেনার। পিঠে ব্যাথার কারণে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম। পেসার ইবাদত হোসেনের ছিটকে পড়ার পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বাংলাদেশ স্কোয়াড থেকে ছিটকে পড়েছেন লিটন।

ইবাদতের পরিবর্তিত হিসেবে স্কোয়াডে যোগ দিয়েছেন পেসার তানজিম হাসান সাকিব। ফলে বাংলাদেশ দলে এখন সত্যিকারের ওপেনার আছেন দু’জন। তাদের মধ্যে নাইম শেখ চারটি ওয়ানডে ম্যাচ খেললেও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় আছেন তানজিদ হাসান তামিম।

দলের হয়ে ওপেনিংয়ের অভিজ্ঞতা আছে আরও দুই ব্যাটারের। তারা হলেন নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ। তবে ইতিমধ্যে তিন নম্বর পজিশনের ব্যাটিংয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন শান্ত। আর মিরাজ খেলে থাকেন লোয়ার অর্ডারে। সাধারণত তিন নম্বরে স্বস্তিবোধ করলেও অধিনায়ক সাকিব আল হাসান এখন ব্যাট করছেন চার নম্বরে।

নিজেদের প্রথম ম্যাচকে সামনে রেখে বুধবার সংবাদ সম্মেলনে ওপেনার নিয়ে প্রশ্নের জবাবে সাকিব বলেন, “আমাদের অবশ্যই এটি নিয়ে পরিকল্পনা আছে, তবে তা এখানে প্রকাশ করতে চাই না। আমি বলবো আমাদের ব্যাকআপ হিসেবে বিবেচিত খেলোয়াড়দের জন্য এটি একটি সুযোগ। যারা নতুন তাদের জন্যও সুযোগ।”

তবে লিটনের পরিবর্তে স্কোয়াডভুক্ত বিজয়কে নিয়ে কোন পরিকল্পনা নেই বলে নিশ্চিত করেছেন টাইগার অল রাউন্ডার। বরং লিটনের পরিবর্তিত হিসেবে অন্যদের বিবেচনায় আনা হচ্ছে।

প্রথম ম্যাচের ভেন্যু পাল্লেকেলেতে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন টাইগার অধিনায়ক। সেখানে বিজয়ের বিষয়ে সাকিব বলেন, “মূলত উইকেট রক্ষণে দক্ষতার কারণেই এনামুলকে দলে নেওয়া হয়েছে। তাছাড়া টপ অর্ডারেও সে ব্যাটিং করতে পারে।”

বিষয়টি ব্যাখা করে সাকিব বলেন, “লিটনের ইনজুরিতে মুশফিক হচ্ছেন দলের একমাত্র উইকেটরক্ষক ব্যাটার। কোন কারণে মুশফিক যদি ইনজুরিতে পড়েন কিংবা অপ্রত্যাশিতভাবে তার বদলিলীর প্রয়োজন হয় তাহলে উইকেটকিপার হিসেবে ব্যাকআপ থাকবে বিজয়। আসলে আমাদের প্রয়োজন ছিল একজন উইকেটরক্ষক ব্যাটার। আর এ বিবেচনায় অন্যদের চেয়ে এগিয়ে আছে বিজয়।”



শেয়ার করুন :