নিউজিল্যান্ড সিরিজে ফিরলো মাহমুদউল্লাহ-সৌম্য

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৩

মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং সৌম্য সরকার। সিরিজের প্রথম দুই ম্যাচে খেলবেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান।

সাকিবকে ‌‘বিশ্রাম’ দেওয়ায় দলের নেতৃত্ব দিবেন লিটন কুমার দাস। রিয়াদ ও সৌম্যর সাথে দলে ফিরেছেন ইনজুরি থেকে সুস্থ হওয়া সাবেক অধিনায়ক ও ওপেনার তামিম ইকবাল।

এছাড়া ১৫ সদস্যের দলে তিনজন নতুন মুখকে রাখা হয়েছে। বাঁহাতি জাকির হাসান, পেসার সৈয়দ খালেদ আহমেদ এবং লেগ স্পিনার রিশাদ হোসেনকে প্রথমবারের মতো জাতীয় দলে ডাকা হয়েছে।

এশিয়া কাপে অধিনায়ক সাকিব আল হাসান ঈঙ্গি দিয়েছিলেন বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজে বেশ কয়েকজন নিয়মিত ক্রিকেটারকে বিশ্রামে রাখা হতে পারে। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘোষিত প্রথম দুই ম্যাচে সেটারই প্রতিফলন হয়েছে।

সাকিব ছাড়াও দলে নেই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। এছাড়া সেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম এবং নাঈমকেও দলের বাইরে রাখা হয়েছে।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে দল ঘোষণা নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, ‍“ভারত বিশ্বকাপের কথা চিন্তা করেই খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হয়েছে।কারণ ক্রিকেটারদের মানসিক ও শারীরিক সুস্থতা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। এছড়া বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডি সিরিজ আরও কিছু খেলোয়াড়কে দেখার সুযোগ দিয়েছে।”

তিনি আরও বলেন, “ দলটি অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশ্রণ। শুধুমাত্র জাকির, খালেদ এবং রিশাদ এখনও ওয়ানডেতে খেলেনি। দুর্ভাগ্যজনক ইনজুরিতে পড়ার আগে জাকির আয়ারল্যান্ডের বিপক্ষে খেলার খুব কাছাকাছি ছিলেন। খালেদ তার লিস্ট ‘এ’ ক্যারিয়ারে ভালো করেছে এবং রিশাদ আমাদের বোলিং আক্রমণে ভিন্ন মাত্রা দিয়েছে।”

নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশ দল (প্রথম দুই ম্যাচ)
লিটন কুমার দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, হাজী নুরুল সাহান সোহান, শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, জাকির হাসান, রিশাদ হোসাইন এবং সৈয়দ খালেদ আহমেদ।

ম্যাচ সূচি
২১ সেপ্টেম্বর : প্রথম ওয়ানডে
২৩ সেপ্টেম্বর : দ্বিতীয় ওয়ানডে
২৬ সেপ্টেম্বর : তৃতীয় ওয়ানডে

সবগুলো ম্যাচ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ২টায় শুরু হবে।


শেয়ার করুন :