আইসিসির হল অব ফেমে ডি সিলভা-শেবাগ ও এডুলজি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ১৩ নভেম্বর ২০২৩
আইসিসির হল অব ফেমে ডি সিলভা-শেবাগ ও এডুলজি

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হল অব ফেমে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার অরবিন্দ ডি সিলভা, ভারতের বিধ্বংসী ওপেনার বীরেন্দার শেবাগ এবং ভারতের নারী ক্রিকেটার ডাইয়ানা এডুলজি। আইসিসির এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের দিন হল অব ফেমে যুক্ত হওয়া এই তিন ক্রিকেটারকে সম্মানিত করা হবে। আইসিসির বিবৃতিতে জানানো হয়, হল অব ফেমে ডি সিলভা-এডুলজি ও শেবাগকে যথাক্রমে- ১১০, ১১১ ও ১১২তম সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করা হয়েছে।

শ্রীলঙ্কার হয়ে ১৯ বছর আন্তর্জাতিক ক্রিকেট মাতিয়েছেন ডি সিলভা। ১৯৯৬ সালে প্রথমবারের মত শ্রীলঙ্কার ওয়ানডে বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখেন এই ডান-হাতি ব্যাটার। লাহোরের মাটিতে বিশ্বকাপ ফাইনালে বল হাতে ৩ উইকেট ও ব্যাট হাতে ১০৭ রানের অসাধারণ ইনিংস খেলে শ্রীলংকার শিরোপা নিশ্চিত করেন ডি সিলভা। ফাইনালের ম্যাচ সেরা খেলোয়াড়ও হন তিনি।

দেশের হয়ে ৯৩ টেস্টে ৬৩৬১ রান ও ২৯ উইকেট এবং ৩০৮ ওয়ানডেতে ৯২৮৪ রান ও ১০৬ উইকেট শিকার করেন ডি সিলভা। ডি সিলভার মত দেশের হয়ে বিশ্বকাপ জয়ের স্বাদ আছে শেবাগেরও।

২০০৭ সালে টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। ১৯৯৯ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় তার। ২০১৩ সালে সর্বশেষ ভারতের হয়ে খেলেন তিনি। ক্যারিয়ারে ১০৪ টেস্টে ৮৫৮৬ রান ও ৪০ উইকেট, ২৫১ ওয়ানডেতে ৮২৭৩ রান ও ৯৬ উইকেট এবং ১৯টি টি-টোয়েন্টিতে ৩৯৪ রান করেছেন শেবাগ।

ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসি হল ফেমে জায়গা পেলেন ১৭ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলা এডুলজি। দেশের জার্সিতে ২০ টেস্টে ৪০৪ রান ও ৬৩ উইকেট এবং ৩৪ ওয়ানডেতে ২১১ রান ও ৪৬ উইকেট শিকার করেছেন তিনি।

ভারতের নারী ক্রিকেটে অসাধারাণ অবদানের ৬৭ বছর বয়সী এডুলজিকে হল অব ফেমে রেখেছে আইসিসি।


শেয়ার করুন :