দক্ষিণ আফ্রিকাকে ‘চোকার’ বলতে নারাজ কোচ ওয়াল্টার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৭ নভেম্বর ২০২৩
দক্ষিণ আফ্রিকাকে ‘চোকার’ বলতে নারাজ কোচ ওয়াল্টার

বিশ্বকাপের সেমিফাইনালে আরও একবার পরাজিত হলো দক্ষিণ আফ্রিকা। তবে দেশটির ক্রিকেট কোচ রব ওয়াল্টারের দাবি, উত্তেজনাপূর্ণ ওই ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়ে প্রোটিয়াদের ‘চোকারিত্বের প্রমাণ মেলেনি।’ এমনকি এটি চোকের কাছাকাছিও যায়নি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনসে প্রথমে ব্যাটিংয়ে নেমে মাত্র ২৪ রানে চার উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তবে ডেভিড মিলারের ১০১ রানে ভর করে অলআউট হওয়ার আগে ২১২ রান যোগ করে প্রোটিয়ারা।

ওই সামান্য পুঁজিকে ভর করেই অজিদের সঙ্গে তীব্র লড়াই করেছে দক্ষিণ আফ্রিকার বোলাররা। এক পর্যায়ে ১৩৭ রানে ৫ উইকেট হারিয়ে সঙ্কটের মধ্যে পড়ে যায় অস্ট্রেলিয়া। যদিও শেষ পর্যন্ত ১৬ বল হাতে রেখেই জয়ের লক্ষ্য পূরণ করে প্যাট কামিন্সের দল।

বিশ্বকাপ ইতিহাসে সেমিফাইনালে এটি ছিল দক্ষিণ আফ্রিকার পঞ্চম পরাজয়। তন্মধ্যে ১৯৯৯ ও ২০০৭ সালের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি তাদের তৃতীয় হার।

ওয়াল্টার বলেন, “চোকের সংজ্ঞা কি, তা আপনার জানা উচিৎ। আমার মতে তাদেরকেই চোক বলে যারা জয়ের পর্যায়ে থেকেও ম্যাচে হেরে যায়। কিন্তু এখানে আমরা পিছিয়েই ছিলাম, আসলে আমরা প্রতিদ্বন্দ্বিতায় ফেরার জন্য লড়াই করেছি এবং একটি সম্মানজনক স্কোর গড়েছি যার মাধ্যমে কিছুটা লড়াইয়ের সুযোগ সৃষ্টি হয়েছে।”

তিনি বলেন, “পরে তারা কিছুটা ছন্দ হারিয়েছিল, আর আমরা লড়াই করে প্রতিদ্বািন্দ্বতায় নিজেদের ফিরিয়ে নিয়েছি। সুতরাং এখানো চোক বা চোকারিত্বের কোন নাম গন্ধও ছিল না। দুটি ভালো দলের মধ্যে ত্রীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে।”

‘চোকার’ শব্দটি দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে স্থায়ীভাবে লেপ্টে আছে। সামর্থ্যবান দল হওয়ার পরও গুরুত্বপূর্ণ মুহূর্তে দলটির আত্মসমর্পণের কারণেই এমন খেতাব লাভ করেছে প্রোটিয়ারা।

১৯৯৯ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালেও এই অস্ট্রেলিয়ার কাছে তারা হেরে গিয়েছিল শেষ মুহূর্তের নাটকীয়তায়। অথচ শেষ চার বল থেকে জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল মাত্র এক রান। কিন্তু দুর্ভাগ্যজনক রানআউটে পরাজিত হয়েছিল প্রোটিয়ারা।

চার বছর পর বৃষ্টি আইনের নিয়ম সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞানের অভাবে হার মেনেছিল দক্ষিণ আফ্রিকা। ২০১৫ সালের বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছিল তারা। শেষ বলে ছক্কা হাকিয়ে ম্যাচটি জিতে যায় কিউইরা।

এবারের বিশ্বকাপ আসরের গ্রুপ পর্বের অসাধারণ ক্রিকেট খেলেছে দক্ষিণ আফ্রিকা। ৯ ম্যাচের সাতটিতেই জয় পেয়েছে তারা। দলীয় অধিনায়ক তেম্বা বাভুমার প্রশংসা করে প্রোটিয়া কোচ ওয়াল্টার বলেন, বাভুমাকে নিয়ে গর্বিত। যদিও ইনজুরি আক্রান্ত অধিনায়ক দলকে বিশ্বকাপের ব্যর্থতা থেকে মুক্তি দিতে পারেনি।

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে শতভাগ ফিট না হওয়া সত্ত্বেও বাভুমা (সেমিফাইনাল) ম্যাচটি খেলেন এবং চতুর্থ বলে শূন্য রানে আউট হন। অসুস্থতার কারণে ওপেনিং ব্যাটসম্যান বাভুমা বিশ্বকাপের দুটি ম্যাচে অংশ নিতে পারেনি। আসরে বাকি আট ম্যাচে তিনি করেছেন মাত্র ১৪৫ রান, যেখানে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৫।



শেয়ার করুন :