আবরও মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮
আবরও মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে আর্কষণীয় লড়াই ভারত ও পাকিস্তানের। অথচ সচরাচর এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই দেখতে পারে না বিশ্বের ক্রিকেটপ্রেমিরা। তবে চলমান এশিয়া কাপের ১৪তম আসরের সুবাদে দ্বিতীয়বারের মত ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে যাচ্ছে ক্রিকেটপ্রেমিরা।

গ্রুপ পর্বের পর আগামীকাল এবারের আসরের সুপার ফোরে আবারো মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। ফাইনালের পথ মসৃন করতেই মাঠে নামছে দু’দল। এ ম্যাচের বিজয়ী দল ফাইনালের পথে এগিয়ে যাবে। দুবাইয়ে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি।

রাজনৈতিক বিরোধের কারনে দ্বিপক্ষীয় সিরিজে অংশ নেয় না ভারত ও পাকিস্তান। সর্বশেষ ২০১২ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিলো দু’দল। ভারতের মাটিতে অনুষ্ঠিত ঐ সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।

দ্বিপক্ষীয় সিরিজ বাদে দীর্ঘদিন পর পর আইসিসির টুর্নামেন্ট ও এশিয়া কাপের কল্যাণে মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। ২০১২ সালের পর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু’বার, এশিয়া কাপ, বিশ্বকাপের এবারের এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান।

এবারের এশিয়া কাপে একই গ্রুপে থাকায় ইতোমধ্যে ব্যাট-বলের লড়াইয়ে শামিল হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের দাপটের সামনে দাঁড়াতেই পারেনি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করা পাকিস্তান। ৮ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।

‘এ’ গ্রুপের খেলায় টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় পাকিস্তান। ভারতীয় বোলারদের তোপে ১৬২ রানে অলআউট হয় পাকিস্তান। জবাবে ২৯ ওভারের মধ্যে ম্যাচ জিতে নেয় ভারত। নিজেদের সাথে লড়াইয়ের আগে গ্রুপ পর্বে হংকং-এর বিপক্ষে জয়েরর স্বাদ নেয় ভারত ও পাকিস্তান। গ্রুপ পর্বে দু’টি ম্যাচে ভারত ও একটিতে পাকিস্তান জিতে সুপার ফোরে উঠে।

সুপার ফোরে নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে ভারত ও পাকিস্তান। বাংলাদেশকে ৭ উইকেটে হারায় ভারত। আফগানিস্তানের বিপক্ষে ৩ উইকেটের কর্ষ্টাজিত জয় পায় পাকিস্তান।

সুপার ফোরে শুভ সূচনা করায় বেশ ফুরফুরে মেজাজেই রয়েছে ভারত ও পাকিস্তান। এমন অবস্থায় আবারো মুখোমুখি হবে তারা। এ ম্যাচের বিজয়ী দল ফাইনালের পথে অনেকাংশে এগিয়ে যাবে। তাই পাকিস্তানের বিপক্ষে এবারও দল ভালো পারফরমেন্স করতে চায় বলে জানালেন ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান আম্বাতি রাইদু। তিনি বলেন, ‘গ্রুপ পর্বে পাকিস্তানকে আমরা হারিয়েছি। এছাড়া এখন পর্যন্ত এবারের আসরে আমরা সেরা পারফরমেন্স করে চলেছি। এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই এবং পাকিস্তানের বিপক্ষে আবারো জিততে চাই।’

গ্রুপ পর্বে হারলেও সুপার ফোরে ভারতের বিপক্ষে ঘুড়ে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন পাকিস্তানের ওপেনার ইমাম-উল-হক। তিনি বলেন, ‘গ্রুপ পর্বে ব্যাটসম্যানদের ব্যর্থতায় আমরা ম্যাচ হেরেছি। প্রথম ১০ ওভারের মধ্যে দু’ওপেনার প্যাভিলিয়নে ফিরলে সেখান থেকে ঘুড়ে দাঁড়ানো সত্যিই কঠিন। যা আমরা ঐ ম্যাচে করতে পারেনি। তবে সুপার ফোরে সবকিছু নতুনভাবে শুরু করতে যাচ্ছি আমরা। তাই ঐ ম্যাচে দল ঘুড়ে দাড়াবে বলে আমার বিশ্বাস।’

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১৩০বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫৩টি। পাকিস্তানের জয় ৭৩টিতে। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, দীপক চাহার ও সিদ্বার্থ কাউল।

পাকিস্তান দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনাইদ খান, উসমান সিনওয়ারি ও শাহিন আফ্রিদি।


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানদের বিপক্ষে পাকিস্তানের নাটকীয় জয়

আফগানদের বিপক্ষে পাকিস্তানের নাটকীয় জয়

ব্যাটিং ব্যর্থতায় আবারও হারলো বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় আবারও হারলো বাংলাদেশ

পরোয়ানা জারি হতে পারে শামির বিরুদ্ধে

পরোয়ানা জারি হতে পারে শামির বিরুদ্ধে

আফগানিস্তানের কাছে ধরাশায়ী বাংলাদেশ

আফগানিস্তানের কাছে ধরাশায়ী বাংলাদেশ