চট্টগ্রামে শুরু হচ্ছে যুবাদের এশিয়া কাপ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৮
চট্টগ্রামে শুরু হচ্ছে যুবাদের এশিয়া কাপ

সিনিয়রদের এশিয়া কাপ শেষ হতে না হতেই শুরু হচ্ছে আরেকটি এশিয়ান ক্রিকেট যুদ্ধ। এবার অনুর্ধ্ব-১৯ দলের। অর্থ্যাৎ, যুবাদের। সূদুর আরব আমিরাতের মরুর বুকে আজ সিনিয়রদের এশিয়া কাপের ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ। ক্রিকেটে এশিয়ার কে সেরা, তা নির্ধারিত হবে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই। ঠিক সেই মুহুর্তে চট্টগ্রামের মাটিতে শুরুর ভালো অপেক্ষায় বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা। প্রতিপক্ষ হচ্ছে, সিনিয়রদের কাছে গো-হারা সেই শ্রীলঙ্কার যুবদল।

আগামীকাল (শনিবার, ২৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে পাকিস্তান এবং হংকং-এর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের যুব এশিয়া কাপ ক্রিকেট। একই সময়ে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ এবং শ্রীলংকা।

ঢাকার ভেন্যু, অর্থ্যাৎ বিকেএসপিতে অনুষ্ঠিত হবে দুটি ম্যাচ। বিকেএসপির ৪ নম্বর মাঠে আফগানিস্তান মাঠে নামবে আরব আমিরাতের। ৩ নম্বর মাঠে ভারত মুখোমুখি হবে নেপালের। এখানকার ম্যাচগুলোও শুরু হবে সকাল ৯টায়।

টুর্নামেন্ট শুরুর আগে আজ শুক্রবার (২৮ সেপ্টেম্বর) নগরের এমএ আজিজ স্টেডিয়ামে জমকালো আয়োজনে উন্মোচন করা হয়েছে যুবাদের এশিয়া কাপ ক্রিকেটের ট্রফি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও হংকং দলের অধিনায়করা। ট্রফি উন্মোচনের পর সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন চার দেশের অধিনায়করা।

বাংলাদেশ দলের অধিনায়ক তৌহিদ হৃদয় বলেন, ‘আমাদের নিজেদের মাঠে খেলা। তাই আমরা বাড়তি সুবিধা পাবো। সে সঙ্গে আমাদের প্রস্তুতিও ভালো। আশাকরি চ্যাম্পিয়ন হবো।’

পাকিস্তান দলের অধিনায়ক রোহাইল নাজির বলেন, ‘আমাদের মূল দল এশিয়া কাপ থেকে বিদায় নিলেও অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ ক্রিকেটে তার প্রভাব পড়বে না।’

শ্রীলঙ্কা দলের অধিনায়ক নিপুণ ধনঞ্জয়া বলেন, ‘ফেভারিট হিসেবেই টুর্নামেন্টে এসেছি। টুর্নামেন্টে জিতেই ফিরবো।’ হংকং দলের অধিনায়ক কবির সওদি বলেন, ‘ট্রফি নয়, ভালো খেলাই আমাদের লক্ষ্য।’

ঢাকা ও চট্টগ্রামের ৪ ভেন্যুতে অংশ নেবে এশিয়ার ৮টি দল। ‘এ’ গ্রুপে ভারত, আফগানিস্তান নেপাল ও সংযুক্ত আরব আমিরাত। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী পাকিস্তান, শ্রীলঙ্কা ও হংকং। যুব বিশ্বকাপের চট্টগ্রাম পর্বের খেলাগুলো অনুষ্ঠিত হবে এমএ আজিজ স্টেডিয়াম এবং জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে । ঢাকার ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা ও বিকেএসপিতে । টুর্নামেন্টের ফাইনাল খেলা সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস।

বিসিবির গেম ডেভেলপমেন্ট সূত্র জানায়, সুষ্ঠুভাবে টুর্নামেন্ট আয়োজনের পাশাপাশি ভালো খেলার প্রত্যয় বাংলাদেশ দলের। তবে এশিয়া কাপকে কাজে লাগিয়ে যুবাদের মূল লক্ষ্য থাকবে ২০২০ দক্ষিণ আফ্রিকা যুব বিশ্বকাপ।

এদিকে টুর্নামেন্টকে সামনে রেখে প্রায় এক সপ্তাহ আগে থেকে চট্টগ্রামে অবস্থান করছে স্বাগতিক বাংলাদেশ দল। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম আসে পাকিস্তান, শ্রীলঙ্কা এবং হংকং। তিনটি দলই অবস্থান করছে চট্টগ্রামের পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু’তে।

jubo

সকালে টুর্নামেন্টের ট্রফি উম্মোচনের পরপরই জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করেছে বাংলাদেশ দল। বিকেলে একই মাঠে অনুশীলন করে শ্রীলঙ্কা । এছাড়া নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে সকালে অনুশীলন করেছে পাকিস্তান। বিকেলে অনুশীলন করছে হংকং দল।

যুব এশিয়া কাপ ২০১৮-এর সূচি

২৯ সেপ্টেম্বর
আফগানিস্তান-আরব আমিরাত, বিকেএসপি ৪ নম্বর মাঠ, ঢাকা।
ভারত-নেপাল, বিকেএসপি ৩ নম্বর মাঠ, ঢাকা।
পাকিস্তান-হংকং, এমএ আজিজ স্টেডিয়াম, চট্টগ্রাম।
বাংলাদেশ-শ্রীলঙ্কা, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।

৩০ সেপ্টেম্বর
ভারত-আরব আমিরাত, বিকেএসপি ৩ নম্বর মাঠ, ঢাকা।
শ্রীলঙ্কা-হংকং, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।

১ অক্টোবর
আফগানিস্তান-নেপাল, বিকেএসপি ৪ নম্বর মাঠ, ঢাকা।
বাংলাদেশ-পাকিস্তান, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।

২ অক্টোবর
আফগানিস্তান-ভারত, বিকেএসপি ৪ নম্বর মাঠ, ঢাকা।
নেপাল-আরব আমিরাত, বিকেএসপি ৩ নম্বর মাঠ, ঢাকা।
পাকিস্তান-শ্রীলঙ্কা, এমএ আজিজ স্টেডিয়াম, চট্টগ্রাম।
বাংলাদেশ-হংকং, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।

সেমিফাইনাল
৪ অক্টোবর- সেমিফাইনাল ১ (গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন, গ্রুপ ‘ব ই’ রানার্স-আপ), মিরপুর।
৫ অক্টোবর- সেমিফাইনাল ২ (গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ ‘এ’ রানার্স আপ), মিরপুর।

ফাইনাল
৭ অক্টোবর- ফাইনাল (সেমিফাইনাল ১ ও ২ বিজয়ী), মিরপুর।


শেয়ার করুন :


আরও পড়ুন

২১ বছরের রেকর্ড ভাঙলেন মুশফিকুর-মিথুন

২১ বছরের রেকর্ড ভাঙলেন মুশফিকুর-মিথুন

আফ্রিদির রেকর্ডে শেহজাদের স্পর্শ, ম্যাচের ফল নিয়ে অখুশি

আফ্রিদির রেকর্ডে শেহজাদের স্পর্শ, ম্যাচের ফল নিয়ে অখুশি

বাংলাদেশ-পাকিস্তানের ওয়ানডে পরিসংখ্যান

বাংলাদেশ-পাকিস্তানের ওয়ানডে পরিসংখ্যান

খেলরত্ম অ্যাওয়ার্ড পেলেন বিরাট কোহলি

খেলরত্ম অ্যাওয়ার্ড পেলেন বিরাট কোহলি