আসগরকে সরিয়ে দেওয়ায় ক্ষুব্ধ নবী-রশিদ

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০২:১০ পিএম, ০৬ এপ্রিল ২০১৯
আসগরকে সরিয়ে দেওয়ায় ক্ষুব্ধ নবী-রশিদ

ওয়ানডে বিশ্বকাপের আগে ক্রিকেটের তিন ফরম্যাট থেকে নিয়মিত ও দেশের সবচেয়ে অভিজ্ঞ অধিনায়ক আসগর আফগানকে সরিয়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী ও দলের সেরা স্পিনার রশিদ খান।

আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের কোন ফরম্যাটেরই অধিনায়ক থাকছেন না আসগর। তার জায়গায় তিন ফরম্যাটের নতুন তিন অধিনায়কের নাম প্রকাশ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আর এ ঘটনায় টুইটারে নিজ দেশের বোর্ডের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

বর্তমানে ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দ্রারাবাদের হয়েই খেলছেন নবী ও রশিদ। সেখানে থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের টুইটারে ক্ষোভ প্রকাশ করেন নবী ও রশিদ।

নবী বলেন, ‘দলের একজন সিনিয়র সদস্য হিসেবে এবং আফগানিস্তান ক্রিকেটের উত্থান দেখেছি বলেই আমি মনে করি না, বিশ্বকাপের ঠিক আগে অধিনায়ক বদল করা ঠিক হয়েছে। এটি ভুল সিদ্ধান্ত। আসগরের অধীনে দল খুবই ভালো পারফরমেন্স করছিল। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সে আমাদের দলকে নেতৃত্ব দেয়ার জন্য যোগ্য ব্যক্তি।’

টি-২০ দলের অধিনায়কের দায়িত্ব পাওয়া রশিদ লিখেছেন, ‘নির্বাচক কমিটির প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমি এমন দায়িত্বজ্ঞানহীন এবং পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তের প্রতিবাদ করছি। আমাদের সামনে বিশ্বকাপ। আসগরের অবশ্যই অধিনায়ক থাকা দরকার ছিল। তার নেতৃত্বে দল অনেক সাফল্য পেয়েছে। বিশ্বকাপের মতো এত বড় আসরের আগে এভাবে নেতৃত্ব বদল অনিশ্চয়তা তৈরি করবে এবং দলের আত্মবিশ্বাস নষ্ট করবে।’

আসগরকে সরিয়ে রহমত শাহকে টেস্টে, রশিদ খানকে টি-২০তে ও গুলবাদিন নাইবকে ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক করেছে এসিবি। এছাড়া তিন ফরম্যাটের সহ-অধিনায়কদের নামও ঘোষণা করেছে এসিবি। টেস্টে হাসমতউল্লাত শাহিদি, ওয়ানডেতে রশিদ ও টি-২০তে শফিকুল্লাহ শফিককে সহ-অধিনায়ক করা হয়েছে।

২০১৫ সালের এপ্রিলে আফগানিস্তান দলের অধিনায়ক হন আসগর। অলরাউন্ডার মোহাম্মদ নবীর পরিবর্তে দায়িত্ব পান তিনি। অধিনায়কত্ব থেকে সড়ে যাবার আগ পর্যন্ত দলকে নেতৃত্ব দিয়ে ৫৬ ওয়ানডেতে ৩১টি জয় ও ৪৬ টি-২০ ম্যাচে ৩৭টি জয় এনে দেন আসগর। এছাড়াও আফগানিস্তানের অভিষেক টেস্টসহ দু’টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি।

এখন পর্যন্ত দু’টি টেস্ট খেলেছে আফগানিস্তান। ভারতের বিপক্ষে প্রথমটি হারলেও আয়ারল্যান্ডের বিপক্ষে পরের টেস্টটি জিতে নেয় আফগানরা।


শেয়ার করুন :


আরও পড়ুন

লাইভে নারী সাংবাদিকের ঠোঁটে চুমু দিলেন বক্সার

লাইভে নারী সাংবাদিকের ঠোঁটে চুমু দিলেন বক্সার

সোনা জিততে পারলেন না রোমান

সোনা জিততে পারলেন না রোমান

বিশ্বকাপে আমরা কাউকে ভয় পাই না : রশিদ খান

বিশ্বকাপে আমরা কাউকে ভয় পাই না : রশিদ খান

আফগানিস্তানের জন্য ঐতিহাসিক দিন : আসগর

আফগানিস্তানের জন্য ঐতিহাসিক দিন : আসগর