শক্তিবর্ধক গ্রহণে নিষিদ্ধ হলেন পাঠান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০০ এএম, ১০ জানুয়ারি ২০১৮
শক্তিবর্ধক গ্রহণে নিষিদ্ধ হলেন পাঠান

নিষিদ্ধ শক্তিবর্ধক (মাদক) গ্রহণ করায় সাবেক অলারাউন্ডার ইউসুফ পাঠানকে পাঁচ মাসের জন্য নিষিদ্ধ করেছে ভারত।

সর্বশেষ ২০১২ সালে ভারতের হয়ে খেলা ৩৫ বছর বয়সী এ খেলোয়াড় আগেই শাস্তি ভোগ করায় নিষিদ্ধাদেশের মেয়াদ শেষ হচ্ছে ১৪ জানুয়ারি।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়েছে, গত বছর ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগতিায় আক্রমণাত্মক এ ব্যাটসম্যানকে নিয়মিত পরীক্ষা করা হতো এবং তার নমুনায় নিষিদ্ধ টারবুটালিনের প্রমাণ পাওয়া গেছে।

তবে পাঠান জানিয়েছেন, নিজের শরীর ঠিক রাখতে তিনি কফ সিরাপ খেতেন এবং ‘পারফরমেন্স বর্ধক মাদক হিসেবে নয়’। তার এমন ব্যাখ্যায় সন্তুষ্ট বলে জানিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কার্যকরী সম্পাদক অমিতাভ চৌধুরী জানান, ২০১৭ সালের ২৭ অক্টোবর বিসিসিআইর নিয়ম অনুযায়ী ডোপিংয়ের নিয়ম বহির্ভূত কাজ করার দায়ে সাময়িক নিষিদ্ধ হয়েছেন ইউসুফ পাঠান। তবে সব অভিযোগ মেনে নিয়েছেন তিনি। পাঠান জানিয়েছেন, ভুল করে তিনি নিজের অজান্তেই নিষিদ্ধ ড্রাগ নিয়েছিলেন।

একই সঙ্গে একজন স্পিন বোলার পাঠান ভারতের হয়ে ৫৭ ওয়ানডে ২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইএিল) নিয়মিত খেলে আসছেন। ২০১৪ আসরে তিনি আইপিএল ইতিহাসে দ্রুততম ১৫ বলে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে মাদক পরীক্ষায় ব্যর্থ হলেন তিনি। এর আগে ২০১৩ সালে দিল্লির বাঁ-হাতি পেসার প্রদীপ সাংওয়ান ডোপ টেস্টে ব্যর্থ হয়ে ১৮ মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।


বিষয়ঃ

শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও বৃষ্টি, আবারও পাকিস্তানের হার

আবারও বৃষ্টি, আবারও পাকিস্তানের হার

হাথুরুর ইচ্ছা, আবারও অধিনায়ক ম্যাথিউজ

হাথুরুর ইচ্ছা, আবারও অধিনায়ক ম্যাথিউজ

প্রস্তুতি ম্যাচের নেতৃত্বে শান্ত

প্রস্তুতি ম্যাচের নেতৃত্বে শান্ত

সবারই স্বপ্ন থাকে : মিঠুন

সবারই স্বপ্ন থাকে : মিঠুন