চার অর্ধশতকে ইংল্যান্ডের সংগ্রহ ৩১১

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫২ পিএম, ৩০ মে ২০১৯
চার অর্ধশতকে ইংল্যান্ডের সংগ্রহ ৩১১

ছবি : এএফপি

খেলার শুরুতেই ইমরান তাহিরের বলে জনি বেয়ারস্টোকে সাজঘরে ফিরিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে এরপর ঘুরে দাঁড়ায় স্বাগতিক ইংল্যান্ড। ফর্মে থাকা সবাই দারুন ব্যাট চালিয়েছেন। জেসন রয়, জো রুট, ইয়ন মরগানন এবং বেন স্টোকস প্রত্যেকে তুলে নিয়েছেন অর্ধশতক রান।

নিজেদের মাঠে উদ্বোধনী ম্যাচে কেউ সেঞ্চুরির দেখা না পেলেও ৪ফিফটির সঙ্গে বাকিদে ছোট ইনিংসে ভর করে ৮ উইকেটে ৩১১ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ফলে ফর্মের তুঙ্গে থাকা ইংলিশদের হারাতে দক্ষিণ আফ্রিকার টার্গেট ৩১২ রান।

বৃহস্পতিবার (৩০ মে) উদ্বোধনী ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই ইমরান তাহিরের ঘূর্ণিতে উইকেট হারান জনি বেয়ারেস্ট। বিশ্বকাপের আগে দুর্দান্ত ফর্মে থাকলে কোন রানের দেখা না পেয়েই ফিরতে হয় সাজঘরে।

প্রথম ওভারের দ্বিতীয় বলেই উইকেট হারানোর ফলে কিছুটা তো চাপে পড়ে ইংল্যান্ড। তবে সেই চাপ কাটান আরেক ওপেনার জেসন রয় এবং ওয়ান ডাউনে নামা ব্যাটসম্যান জো রুট। দু’জনই তুলে নেন হাফসেঞ্চুরি।

১০৬ রানের জুটি গড়ার পর বিচ্ছিন্ন হন তারা। ৫৩ বলে ৫৪ রান করে আউট হন জেসন রয়। আউট হওয়ার আগে ৮টি বাউন্ডারি মারেন জেসন রয়।

এরপর বেশিক্ষণ টেকেননি আরেক হাফ সেঞ্চুরিয়ান জো রুট। কাগিসো রাবাদার বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিলে জেপি ডুমিনির তালুবন্দি হন রুট।

১১১ রানের মাথায় জো রুট আউট হলে মাঠে নামেন বেন স্টোকস। অধিনায়ক ইয়ন মরগানের সঙ্গে জুটি বেধে ইংল্যান্ডকে পৌঁছে দেন ২১৭ রানে। ১০৬ রানের জুটি গড়েন মরগান-বেন স্টোকস।

ইমরান তাহিরের বলে লং অনে ক্যাচ তুলে এইডেন মারক্রামের হাতে ধরা পড়েন মরগান। ৬০ বলে ৪ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৫৭ রান করে আউট হন তিনি।

অধিনায়কের বিদায়ের পর দলের বাকি ইনিংসের দায়িত্ব নেন অলরাউন্ডার বেন স্টোকস। মঈন আলি (৯ বলে ৩) বা ক্রিস ওকস (১৪ বলে ১৩) খুব একটা সঙ্গ না দিলেও স্টোকস একাই দলকে নিয়ে যান ৩০০ রানে। বাঁহাতি এ অলরাউন্ডার জাগিয়ে তুলেন সেঞ্চুরির সম্ভাবনাও। তবে ইনিংসের ৪৯তম ওভারে ৮৯ রানে আউট হয়ে যান।

৭৯ বলের ইনিংসটি ৯ চারের মারে সাজান তিনি। শেষদিকে জোফ্রা আর্চার ৩ বলে ৭ ও লিয়াম প্লাংকেট ৬ বলে ৯ রান করলে ৩১১ রানে থামে ইংলিশদের ইনিংস।

দক্ষিণ আফ্রিকার পক্ষে লুঙ্গি ৩টি ও রাবাদা-তাহির ২টি করে উইকেট নেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে নেমেই ইতিহাস গড়লেন তাহির

বিশ্বকাপে নেমেই ইতিহাস গড়লেন তাহির

বিশ্বকাপের উদ্বোধনীতে রাজ্জাক-জয়ার চমক

বিশ্বকাপের উদ্বোধনীতে রাজ্জাক-জয়ার চমক

ভারতীয় ব্যাটিং লাইনআপের শক্তি বোঝালেন টেন্ডুলকার

ভারতীয় ব্যাটিং লাইনআপের শক্তি বোঝালেন টেন্ডুলকার

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার টস জয়

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার টস জয়