ডোমিঙ্গোর ভাবনায় নেই মাশরাফি, অবসর চান গিবসন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৫ এএম, ১৮ মে ২০২০
ডোমিঙ্গোর ভাবনায় নেই মাশরাফি, অবসর চান গিবসন

সিলেটের মাটিতে চলতি বছরের ৬ মার্চ (শুক্রবার) জিম্বাবুয়ের বিপক্ষে দেশের জার্সি গায়ে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলেছেন মাশরাফি বিন মর্তুজা। অধিনায়কত্ব থেকে বিদায় নিলেও খেলা চালিয়ে যাবেন তিনি। তবে টাইগারদের বোলিং কোচ ওটিস গিবসন মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে মাশরাফির বিদায় নেওয়া উচিত।

জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগের দিন ৫ মার্চ (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলন করে অধিনায়কত্ব থেকে বিদায় নেওয়া ঘোষণা দেন মাশরাফি। তার আগে বেশ কয়েক দিন মাশরাফির অধিনায়কত্ব নিয়ে কথা বলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। সর্বশেষ নতুন অধিনায়ক ঘোষণার বিষয়ে এক মাসের মধ্যে সিদ্ধান্ত জানানোর কথা বলা পর মাশরাফি নিজেই দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন।

দায়িত্ব ছাড়ার বিষয়ে মাশরাফি বলেন, ‘আমি বিশ্বাস করি আমি প্রফেশনালি সিদ্ধান্তটি নিয়েছি। আমি আশা করবো যারা (বোর্ড) নেক্সট ক্যাপটেনকে নিয়ে ভাববে তারা যেন যে প্রফেশনালিজম নিয়ে আলোচনা করেছে সেটা ধরে রাখে। এটলিস্ট, ভালো খেলুক, খারাপ খেলুক তাকে পর্যাপ্ত সময় দিয়ে, তারপর যেন ২০২৩ চিন্তা করে।’

অধিনায়কত্ব ছাড়ার পর মাশরাফির অবসর নিয়েও কথা ওঠে। তবে দায়িত্ব থেকে বিদায় নিলেও নির্বাচকরা চাইলে দেশের জার্সি গায়ে খেলবেন বলে জানান তিনি। এবার মাশরাফির অধিনাকত্ব ছাড়ার প্রায় তিন মাস পর তাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আহ্বান জানালেন টাইগারদের বোলিং কোচ ওটিস গিবসন।

বিসিবি সাথে ২০২২ সাল পর্যন্ত চুক্তি হওয়া ৫০ বছর বয়সী বার্বাডোজ বংশোদ্ভূত ওটিস গিবসন বলেছেন, আমি মনে করি মাশরারি একটি অসামান্য আন্তর্জাতিক ক্যারিয়ার রয়েছে। তিনি নিজে এবং তার দেশকে গর্বিত করেছেন। ২০২৩ বিশ্বকাপের কথা মাথায় রেখে যেকোন কোচ দল তৈরি শুরু করবেন। রাসেল ডোমিঙ্গো কী ভাবছেন তা আমি নিশ্চিত।

তিনি আরও বলেন, রাসেল ডোমিঙ্গো তরুণ যেমন- হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম এবং এবাদাত হোসেনদের খেলাতে চাইবেন। আমরা এখনও সাদা বলের এবাদাতকে দেখিনি। সেখানে আবার তাসকিন এবং খালেদ আহমেদ ফিট হয়ে গেছে। এছাড়া হাসান এবং মেহেদী হাসান রানা রয়েছে। সুতরাং দেশে অনেক তরুণ ক্রিকেটার রয়েছে।

গিবসন বলেন, আমি মনে করি, রাসেল ভবিষ্যতের জন্য একটি দল গঠনের চেষ্টা করছেন। তবে মাশরাফিকে এতে কী ভূমিকা নিতে হবে তা আমি জানি না। সম্ভবত, এখন সময় এসেছে বিশ্বের যা কিছু চলছে তার সাথে এগিয়ে যাওয়া। তিনি তরুণদের কাছে তার বিস্তৃত জ্ঞান এবং অভিজ্ঞতা দেওয়ার জন্য অন্যান্য উপায় খুঁজে পেতে পারেন। আমার মনে হয় না, এতে মাশরাফিকে মাঠে থাকতে হবে।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি। ১৯ বছরের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে ৩৬টি টেস্ট, ২২০ ওয়ানডে এবং ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। এর মধ্যে ৮৮টি ওয়ানডে নেতৃত্ব দিয়ে ৫০টি ম্যাচে জয় এনে দিয়েছেন অভিজ্ঞ এ ক্রিকেটার।

ক্রিকেট ছাড়া বাংলাদেশের সবচেয়ে সফল সাবেক এ অধিনায়ক বর্তমানে নড়াইল-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। বর্তমানে খেলা না থাকায় নিজ এলাকার মানুষদের কল্যাণে কাজ করে যাচ্ছেন তিনি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মাশরাফির জ্বীন পেতে চান তামিম

মাশরাফির জ্বীন পেতে চান তামিম

স্বপ্ন তাড়া করো, কখনো হাল ছেড় না : মাশরাফি

স্বপ্ন তাড়া করো, কখনো হাল ছেড় না : মাশরাফি

মাশরাফি অসম্ভব জেদি, পিছু হটার লোক না : পাপন

মাশরাফি অসম্ভব জেদি, পিছু হটার লোক না : পাপন

মাশরাফি একজন হিরো: রাজা

মাশরাফি একজন হিরো: রাজা