১২ বছরের রেকর্ড ভেঙে উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ২০ জুলাই ২০১৮
১২ বছরের রেকর্ড ভেঙে উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ড

ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী উইকেট জুটিতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়লেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান। শুক্রবার বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডে ম্যাচে উদ্বোধনী জুটিতে ২৫২ বলে ৩০৪ রান করেন ইমাম-উল-হক ও ফখর জামান

উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের মালিক ছিলেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও উপুল থারাঙ্গা। ২০০৬ সালে লিডসে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার এ দুই ওপেনার ১৯১ বলে ২৮৬ রান করেছিলেন। ১২ বছর পর ওয়ানডেতে উদ্বোধনী জুটিতে নতুন বিশ্বরেকর্ডের জন্ম দিলেন ইমাম-জামান।

সিরিজের চতুর্থ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় পাকিস্তান। ব্যাট হাতে নেমে অবলীলায় রান তুলেছেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম-জামান। ১০৬ বলে শতরান, ১৯০ বলে দু’শত এবং ২৫০ বলে ৩শ’ রানের জুটি গড়েন ইমাম-জামান। ইনিংসের ২৫২তম বলে স্কোর বোর্ডে ৩০৪ রান রেখে বিচ্ছিন্ন হন তারা।

এর মধ্যে ইমাম-জামান দু’জনই স্বাদ নেন সেঞ্চুরির। ৮টি চারে ১২২ বলে ১১৩ রান করে আউট হন ইমাম। তবে ওয়ানডেতে পাকিস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে ডাবল-সেঞ্চুরি তুলে নেন জামান। শেষ পর্যন্ত ২৪টি চার ও ৫টি ছক্কায় ১৫৬ বলে অপরাজিত ২১০ রান করেন জামান।

শুধুমাত্র উদ্বোধনী জুটিতেই নয়, পাকিস্তানের হয়ে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও এখন ইমাম-জামানের দখলে। পাকিস্তানের হয়ে যেকোন উইকেটে এর আগে রেকর্ডটি ছিল আমির সোহেল ও ইনজামাম-উল-হকের।

১৯৯৪ সালে শারজাহতে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ২৬৩ রান করেছিলেন সোহেল-ইনজামাম জুটি। তবে আজ (শুক্রবার) সোহেল-ইনজামামের রেকর্ড জুটিও ভেঙে ফেললেন ইমাম-জামান।

ইমাম-জামানের ৩০৪ রানের জুটি বিশ্ব রেকর্ডের তালিকায় চতুর্থস্থানে। ওয়ানডে ক্রিকেটে জুটি বেধে সর্বোচ্চ রান বিশ্বরেকর্ড গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলস। ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপের পুল ‘বি’র ম্যাচে ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৩৭২ রান যোগ করেন গেইল-স্যামুয়েলস জুটি।

দ্বিতীয় ও তৃতীয়স্থান দখলে রয়েছে ভারতের। ১৯৯৯ সালে হায়দারাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ৩৩১ রান যোগ করেন ভারতের শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়। একই বছর ওয়ানডে বিশ্বকাপে টনটনে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় উইকেটে ৩১৮ রান যোগ করেন ভারতের সৌরভ গাঙ্গুলী ও দ্রাবিড়।


শেয়ার করুন :


আরও পড়ুন

জিম্বাবুয়েকে গুড়িয়ে পাকিস্তানের সিরিজ নিশ্চিত

জিম্বাবুয়েকে গুড়িয়ে পাকিস্তানের সিরিজ নিশ্চিত

উড়ছে পাকিস্তান, থামাতে চায় জিম্বাবুয়ে

উড়ছে পাকিস্তান, থামাতে চায় জিম্বাবুয়ে

দারুণ সুযোগ শ্রীলঙ্কার, ছাড় দিতে নারাজ দ.আফ্রিকা

দারুণ সুযোগ শ্রীলঙ্কার, ছাড় দিতে নারাজ দ.আফ্রিকা

প্রস্তুতি ম্যাচে ৪ উইকেটে বাংলাদেশের জয়

প্রস্তুতি ম্যাচে ৪ উইকেটে বাংলাদেশের জয়