এশিয়া কাপ: পাকিস্তানের ‘হাইব্রিড’ প্রস্তাবে বাংলাদেশ-শ্রীলঙ্কার আপত্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ১০ মে ২০২৩
এশিয়া কাপ: পাকিস্তানের ‘হাইব্রিড’ প্রস্তাবে বাংলাদেশ-শ্রীলঙ্কার আপত্তি

দুই দেশের রাজৗনতিক উত্তেজনায় এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফরে যাবে না ভারতীয় ক্রিকেট দল। ফলে ভারতের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের প্রস্তাব দিয়েছিল পাকিস্তান, যা ‘হাইব্রিড’ প্রস্তাব নামে পরিচিত। তবে সেই প্রস্তাবে ‘আপত্তি’ জানিয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সূত্রের বরাত দিয়ে ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোইএসপিএনের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। তবে বাংলাদেশ ও শীলঙ্কা ক্রিকেট বোর্ড-এর পক্ষ থেকে কোন কিছু জানানো হয়নি।

রাজনৈতিক উত্তেজনার কারণে ভারতের সবগুলো ম্যাচ নিরপেক্ষ ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতে খেলার প্রস্তাব দিয়েছিল পাকিস্তান। যেখানে বাকি ম্যাচগুলো পাকিস্তানের মাটিতেই অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দুবাইয়ে বিষয়টি নিয়ে উভয় পক্ষের কর্মকর্তারা মিলিত হয়েছিলেন।

প্রতিবেদনে বলা হয়, ওই বৈঠকে উঠে আসে যে, শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) উভয়ই সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্টের একটি অংশ আয়োজনে আপত্তি জানিয়েছে।

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের মাত্র এক মাস আগে সেপ্টেম্বরে এবারের এশিয়া কাপ মাঠে গড়াবে। বিশ্বকাপের আগ মুহূর্তে ক্রিকেটারদের ভ্রমণ ক্লান্তি এবং ভ্রমণে জড়িত লজিস্টিক চ্যালেঞ্জগুলো নিতে সংশ্লিষ্ট দলগুলোর জন্য কঠিন হয়ে পড়বে। মূলত এসব কারণেই বাংলাদেশ ও শ্রীলঙ্কা আপত্তি জানিয়েছে।

শ্রীলঙ্কা ক্রিকেটের সেক্রেটারি মোহন ডি সিলভা বলেছেন, “আমরা এসিসিকে (এশিয়া ক্রিকেট কাউন্সিল) চিঠি দিয়ে বলেছি যে, আমরা ‘হাইব্রিড’ মডেলের বিরুদ্ধে। বছরের সেই সময়ে সংযুক্ত আরব আমিরাতে খুব গরম থাকবে।”

তিনি আরও বলেন, “যদি শ্রীলঙ্কায় টুর্নামেন্ট খেলার প্রস্তাব আসে, আমরা তা গ্রহণ করবো। যেক্ষেত্রে পাকিস্তান আনুষ্ঠানিকভাবে আয়োজক থাকতে পারবে।”

তবে নিজেদের দেশে এশিয়া কাপ আয়োজনে অনড় পিসিবি। পিসিবি এক কর্মকর্তা বলেছেন, “বোর্ড তার অবস্থান পুনর্ব্যক্ত করেছে, পাকিস্তান এবং নিরপেক্ষ ভেন্যুর মডেল প্রত্যাখ্যান করা হলে আমরা (পাকিস্তান) এশিয়া কাপ খেলব না।”

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ৫০ ওভারের ফরম্যাটের এবারের এশিয়া কাপে নেপালের সাথে একই গ্রুপে খেলবে ভারত ও পাকিস্তান। অন্য গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান।


শেয়ার করুন :