পরিত্যক্ত ম্যাচ নিয়ে এসিসি’র সমালোচনায় শেঠি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩
পরিত্যক্ত ম্যাচ নিয়ে এসিসি’র সমালোচনায় শেঠি

এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। ভারত ক্রিকেট দল পাকিস্তান সফরে রাজি না হওয়ায় ম্যাচটি শ্রীলঙ্কায় আয়োজন করা হয়েছিল। বৃষ্টির কারণে ম্যাচটি বাতিল হওয়ায় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কঠোর সমালোচনা করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক প্রধান নাজাম শেঠি।

তিনি বলেন, “বৃষ্টির পূর্বাভাস থাকায় ভারত-পাকিস্তানের গুরুত্বপূর্ণ ম্যাচটি সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আয়োজনের ইচ্ছা ছিল। কিন্তু খোঁড়া অজুহাত দিয়ে শ্রীলঙ্কার মাটিতে ম্যাচ আয়োজন করে এসিসি। খেলা নিয়ে রাজনীতি, ক্ষমার অযোগ্য।”

পাল্লেকেলেতে বৃষ্টির পূর্বাভাস মাথায় নিয়ে এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচ খেলতে নামে বিশ্ব ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করে ইশান কিশানের ৮২ এবং হার্ডিক পান্ডিয়ার ৮৭ রানের উপর ভর করে ৭ বল বাকি থাকতে ২৬৬ রানে অলআউট হয় ভারত। পাকিস্তানের তিন পেসার শাহিন শাহ আফ্রিদি ৪টি, নাসিম শাহ-হারিস রউফ ৩টি করে উইকেট নেন।

ভারতের ইনিংস শেষ হবার পর বৃষ্টির খেলা শুরু হয়। ফলে রান তাড়ায় নামতে পারেনি পাকিস্তান। পরবর্তীতে বৃষ্টির তেজ অব্যাহত থাকায় বাধ্য হয়ে বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় ম্যাচটি পরিত্যক্ত ঘোষনা করে ম্যাচ কর্মকর্তারা।

ভারত-পাকিস্তানের মত গুরুত্বপূর্ণ ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ (সাবেক টুইটার) শেঠি লিখেছেন, “কতটা হতাশাজনক! বৃষ্টির কারণে ভেসে গেল ক্রিকেটের সবচেয়ে আকর্ষনীয় ম্যাচটি। কিন্তু এটির পূর্বাভাস ছিল। পিসিবি চেয়ারম্যান থাকাকালীন হিসেবে আমি সংযুক্ত আরব আমিরাতে খেলার জন্য এসিসিকে অনুরোধ করেছিলাম। কিন্তু শ্রীলংকাকে সুযোগ করে দিতে খোঁড়া অজুহাত দিয়েছিল তারা। সে সময় তারা দুবাইতে বেশি গরমের কথা বলেছিল। কিন্তু ২০২২ সালের সেপ্টেম্বরে শেষবার যখন এশিয়া কাপের খেলা হয়েছিলো বা ২০১৪ সালের এপ্রিলে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে যখন সেখানে আইপিএল খেলা হয়েছিলো তখনও তো সেখাানে অনেক গরম ছিল। খেলা নিয়ে রাজনীতি। ক্ষমার অযোগ্য!”

বৃষ্টিতে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করে ভারত ও পাকিস্তান। টুর্নামেন্টের প্রথম ম্যাচে নেপালকে ২৩৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ২ পয়েন্ট পায় পাকিস্তান। এতে ২ খেলায় ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে প্রথম দল হিসেবে সুপার ফোর নিশ্চিত করে পাকিস্তান।

১ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে ভারত। ১ ম্যাচ খেলে পয়েন্টের দেখা পায়নি প্রথমবারের মত এশিয়া কাপ খেলতে নামা নেপাল। গ্রুপ পর্বে ভারত-নেপাল ম্যাচের বিজয়ী দল সুপার ফোরের টিকিট পাবে। ম্যাচটি পরিত্যক্ত হলেও সুপার ফোরে উঠবে ভারত।



শেয়ার করুন :