ভারতকে হারিয়ে এশিয়া কাপের শেষটা রাঙালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৬ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৩
ভারতকে হারিয়ে এশিয়া কাপের শেষটা রাঙালো বাংলাদেশ

ওয়ানডে ফরম্যাটে শক্তিশালী দল হলেও এশিয়া কাপে নিজেদের খুঁজে ফিরছিল বাংলাদেশ। গ্রুপপর্ব পেরিয়ে সুপার ফোরে পা রাখলেও টানা হারে আগেই ছিটকে পড়েছে সাকিব আল হাসানের বাহিনী। তবে দেশের ফেরার আগে নিজেদের শেষ ম্যাচে ভারতে হারালো বাংলাদেশ।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সুপার ফোরের শেষ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৫ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ। দলের পক্ষে ব্যাট হাতে মিডল অর্ডারে সাকিব ৮০ ও হৃদয় ৫৪ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে ১ বল বাকি থাকতেই ২৫৯ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। ফলে ৬ রানে জয় তুলে নেয় বাংলাদেশ। বল হাতে মোস্তাফিজুর রহমান ৩টি এবং তানজিম হাসান সাকিব ও মাহেদী হাসান ২টি করে উইকেট শিকার করেন।

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সেঞ্চুরি (১২১) করেন শুভমান গিল। এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করা ভারতের আর কোন ব্যাটদের বড় ইনিংস খেলতে দেয়নি বাংলাদেশি বোলাররা। শেষ দিকে অক্ষর প্যাটালের ৪৪ রানের ইনিংস খেলেন।

শেষ দুই ওভারে জয়ের জন্য ভারতের সামনে ১৭ রানের লক্ষ্য দাঁড়ালেও ৪৮তম ওভারে দুই উইকেট তুলে নেন মোস্তাফিজুর রহমান। ৫ রান দিয়ে এক ওভারে দুই ব্যাটারকে সাজঘরে পাঠিয়ে জয়ের মঞ্চ তৈরি করেন ফিজ।

৯ উইকেট হারিয়ে শেষ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়ায় ১২ রান। তানজিম হাসান সাকিবের প্রথম তিন বলে কোন রান নিতে না পারায় ভারতের হার নিশ্চিত হয়ে যায়। চতুর্থ বলে মোহাম্মদ সামি চার মেরে খেলায় ফিরতে চান। তবে পঞ্চম বলে সামি রান আউটে কাটা পড়লে জয়ের উল্লাসে মাতে বাংলাদেশ।

এর আগে অধিনায়ক সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়ের জোড়া হাফ-সেঞ্চুরির পর টেল-এন্ডারদের দৃঢ়তায় এশিয়া কাপ সুপার ফোর পর্বের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৫ রান করেছে বাংলাদেশ।

মিডল অর্ডারে সাকিব ৮০ ও হৃদয় ৫৪ রান করেন। ব্যাটিং অর্ডারে নিচের দিকে নাসুম আহমেদ ৪৪, মাহেদি হাসান অপরাজিত ২৯ ও অভিষিক্ত তানজিম হাসান অপরাজিত ১৪ রান করেন।

এদিকে, এ জয়ে সুপার ফোরে ২ পয়েন্ট নিয়ে দেশের বিমান ধরতে পারলো বাংলাদেশ। সুপার ফোরের প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়ায় এশিয়া কাপ থেকে টাইগারদের বিদায় নিশ্চিত হয়েছিল।


শেয়ার করুন :