অজুহাত নয়, যেকোন উইকেটে ভালো খেলতে হবে : শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩
অজুহাত নয়, যেকোন উইকেটে ভালো খেলতে হবে : শান্ত

বিশ্বকাপে ভারতের সব উইকেট ব্যাটিং সহায়ক হবে বিষয়টি মানেন না টাইগার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। তবে ভালো কিংবা খারাপ, যে উইকেটই হোক না কেন ব্যাটারদের দ্রুত মানিয়ে নিয়ে খেলতে হবে জানিয়েছেন তিনি। বিশ্বকাপের আগে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে অধিনায়কত্ব পেয়ে এমনটাই বার্তা দিয়েছেন তিনি।

ভারতের অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের আগে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। সিরিজটি মূলত বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই দেখছে দুই দল। ফলে দলের নিয়মিত ক্রিকেটারদের বিশ্রামে রেখে খেলছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে ভারপ্রাপ্ত হিসেবে লিটন দাস নেতৃত্ব দিয়েলেও শেষ ম্যাচে প্রথমবারের মতো নেতৃত্ব দিবেন নাজমুল হোসন শান্ত।

অধিনায়ক হিসেবে সোমবার (২৫ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনও করেছেন নাজমুল হোসেন। অধিনায়কত্ব পাওয়া নিয়ে শান্ত বলেন, “আলহামদুলিল্লাহ, একজন ক্রিকেট প্লেয়ার হিসেবে আমার জন্য এটা গর্বের ব্যাপার। একই সাথে আমার পরিবারের সদস্যেরও। ক্রিকেট বোর্ড এ সুযোগটা তৈরি করে দিয়েছেন। খুবই উত্তেজিত এবং এনজয় করবো।”

মিরপুরের উইকেটে খেলে বিশ্বকাপের প্রস্তুতি সম্পর্কে শান্ত বলেন, “ভালো উইকেটও হতে পারে আবার খাবার উইকেটও হতে পারে, জানি না আসলে কেমন হবে? তবে আমাদের দু’ধরনেরই প্রস্তুতি থাকা দরকার।”

তিনি বলেন, “ভারতের কিছু কিছু উইকেট আছে যেখানে বড় স্কোরও হয় না। সো, কালকে (মঙ্গলবার) যে রকম উইকেটই থাকবে আমরা ওই রকমভাবেই খেলা চেষ্টা করবো। আমি মনে করি উইকেট অনুযায়ী ম্যাচটা যদি আমরা ভালোভাবে শেষ করতে পারি তাহলে আমাদের প্রিপারেশনও ভারো হবে।”

মিরপুরের উইকেট নিয়ে নাজমুল হোসেন শান্ত বলেন, “এখানে (মিরপুর) এখন যে ওয়েদার, এ অবস্থায় ভালো উইকেট তৈরি করাটাও মুশকিল, আমার কাছে মনে হয়েছে। আমার কাছে মনে হয় যে, প্রিপারেশন নিয়ে আমরা সর্বশেষ অনেক দিন ধরেই কাজ করতেছি, এশিয়া কাপ, তার আগে সিরিজ খেলেছি। আমাদের সামনে আরেকটি সুযোগ, যে এ ম্যাচটা আমরা কতটুকু ভালো করতে পারি।”

বিশ্বকাপের উইকেটে নিয়ে শান্ত আরও বলেন, “বিশ্বকাপে ভালো উইকেট থাকে। বাট আমি যতটুকু জানি, ভারতে কিছু কিছু উইকেট আছে ২৩০ বা ২৪০ রানের। কিছু কিছু উইকেটে ৩’শ বা ৩ শতাধিক রানের থাকে। সো, এ জিনিসটা আমাদের মানিয়ে নিতে হবে। এটা গুরুত্বপূর্ণ যে, যে উইকেটে যত রান করা দরকার, আমরা সেটা করতে পারতেছি কি-না।”


শেয়ার করুন :