বাংলাদেশের জন্য আলাদা পরিকল্পনা রয়েছে আফগানিস্তানের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ০৬ অক্টোবর ২০২৩
বাংলাদেশের জন্য আলাদা পরিকল্পনা রয়েছে আফগানিস্তানের

বাংলাদেশ দলের সব খেলোয়ড়দের শক্তি এবং দুর্বলতা সম্পর্কে ধারণা থাকায় বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয়ের পরিকল্পনা সাজাতে সহায়ক হবে বলে মনে করছেন আফগানিস্তানে অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি। দুই দলেরই বিশ্বকাপের প্রথম ম্যাচ সামনে রেখে এমন মন্তব্য করেছেন আফগান অধিনায়ক।

শুক্রবার (৬ অক্টোবর) ধর্মশালায় প্রি ম্যাচ সংবাদ সম্মেলনে কথা সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি। বাংলাদেশের পক্ষে সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

হাশমতুল্লাহ শাহিদি বলেন, “আগামীকাল (শনিবার) বাংলাদেশের বিপক্ষে খেলবো আমরা। সবার জন্য আলাদা পরিকল্পনা আছে আমাদের। ভিডিওর মাধ্যমে সব খেলোয়াড়দের শক্তি ও দুর্বলতা সর্ম্পকে ধারণা থাকায় আমরা পরিকল্পনা সাজাচ্ছি। টার্গেট করার মত নির্দিষ্ট কোন খেলোয়াড় নেই এবং তাদের ১১ জন খেলোয়াড়ের বিপক্ষে খেলবো আমরা এবং তাদের দলের বিপক্ষে আমাদের ভালো খেলতে হবে।”

দুই মাস আগেই বাংলাদেশের মাটিতে টাইগারদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল আফগানিস্তান। তবে এশিয়া কাপে বাংলাদেশের কাছে হারের স্বাদ পেয়েছে আফগানরা।

এছাড়া আইসিসির কোন টুর্নামেন্টে বাংলাদেশকে এখনও হারাতে পারেনি আফগানিস্তান। এবার সুযোগ কাজে লাগানোর ব্যাপারে আশাবাদী তারা। এছাড়া ধর্মশালা কন্ডিশনও তাদের নিজেদের জানাশোনা বলেও জানান তিনি।

শাহিদি বলেন, “আপনি জানেন, আমাদের বেশ কয়েকজন খেলোয়াড় আইপিএল খেলেছে এবং অন্যান্য যারা আইপিএল খেলেনি তারাও এই কন্ডিশনে খেলেছে কারণ ভারত আমাদের হোম ভেন্যু। এ জন্য কন্ডিশন সম্পর্কে জানি এবং পুরো টুর্নামেন্ট জুড়েই আমরা এই সুবিধাটি নিব।”

তিনি আরও বলেন, “বাংলাদেশের বিপক্ষে আমরা অনেক খেলেছি। কখনও আমরা জিতেছি, কখনও তারা জিতেছে। এশিয়া কাপে তাদের বিপক্ষে আমরা যে শেষ ম্যাচটি খেলেছি সেখানে তারা আমাদের হারিয়েছিল। তবে এখানে আমরা পুরোপুরিভাবে প্রস্তুত এবং আমরা টিম মিটিং করেছি ও নিজেদের প্রস্তুত করেছি। তাদের ব্যাপারে আমরা খুব ভালোভাবে জানি ও আমরা সেই অনুযায়ী খেলবো এবং তাদের বিপক্ষে ঘুড়ে দাঁড়ানোর জন্য নিজেদের সেরাটা উজার করে দেয়ার চেষ্টা করবো।”

ভারত বিশ্বকাপে দল হিসেবে আফগানিস্তান ভালো খেলবে বলে আত্মবিশ্বাসী শাহিদি। আফগানরা শুধুমাত্র দ্বিপাক্ষিক সিরিজেই ভালো খেলে, সমালোচকদের এমন ধারনাকে ভুল প্রমাণ করতে চান তারা। বৈশ্বিক আসরে আফগানিস্তানের পারফরমেন্সে সমালোচনা হতে বাধ্য। ২০১৯ সালের বিশ্বকাপে এবং সর্বশেষ এশিয়া কাপে একটি ম্যাচও জিততে পারেনি আফগানরা।

শাহিদি বলেন, “আমরা বড় কিছু অর্জন করতে চাই এবং এটিই আমাদের লক্ষ্য। আমরা ইতিবাচক ক্রিকেট খেলার জন্য যথাসাধ্য চেষ্টা করবো এবং অতীতে কী হয়েছে সেসব নিয়ে চিন্তা করি না । এখানে আমাদের সেরাটা দেওয়ার চেষ্টা করবো এবং অধিনায়ক হিসেবে আমি আবারও বলবো, আমি খুব আত্মবিশ্বাসী কারন অন্যান্য টুর্নামেন্টে চেয়ে এখন আমাদের দল ভালো। আগেও ভাল ছিল, কিন্তু এখন আরও ভালো। ইতিবাচক ফল এবং দেশের জনগণকে ইতিহাসের অংশ করতে আমরা যথাসাধ্য চেষ্টা করবো।”

মেন্টর হিসেবে ভারতের সাবেক খেলোয়াড় অজয় জাদেজাকে দলের সাথে যুক্ত করেছে আফগানিস্তান। শাহিদি বিশ্বাস করেন, তার যোগদান ক্রিকেটের মেগা ইভেন্টে দলকে ভালো করতে সহায়তা করবে।

তিনি বলেন, “ভারতের হয়ে তিনি দীর্ঘ দিন খেলেছেন। তার অভিজ্ঞতা আছে এবং ভারতের কন্ডিশন সম্পর্কেও তিনি জানেন। যেদিন থেকে আমাদের সাথে আছেন সেদিন থেকেই আমরা তার সাথে কথা বলছি। সে খুবই ইতিবাচক ব্যক্তি এবং আমাদের দলের উন্নতির জন্য সর্বদা ইতিবাচক কথা বলছেন। তার পরামর্শে আমরা উপকৃত হবো এবং আমরা তার থেকে সুবিধা পাবার চেষ্টা করছি। পুরো টুর্নামেন্ট জুড়ে এটি আমাদের সাহায্য করবে।”


শেয়ার করুন :