সিরিজ হেরেও দ.আফ্রিকাকে লজ্জা দিলো শ্রীলঙ্কা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:৫১ পিএম, ১২ আগস্ট ২০১৮
সিরিজ হেরেও দ.আফ্রিকাকে লজ্জা দিলো শ্রীলঙ্কা

ছবি : ক্রিকইনফো

পাঁচ ম্যাচ সিরিজে তিন ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল দক্ষিণ আফ্রিকা। তবে সিরিজ হেরেও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে লজ্জা দিলো স্বাগতিক শ্রীলঙ্কা। সিরেজের শেষ ও পঞ্চম ম্যাচে প্রোটিয়াদের ১৭৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। যা দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে ওয়ানডে ক্রিকেটে তৃতীয় বৃহত্তম হার।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২৯৯ রানের বড় স্কোর গড়ে লঙ্কানরা। প্রেমাদাসা স্টেডিয়ামে এটা বিশাল স্কোর। বড় স্কোরের নিচে চাপা পড়ে শুরুতেই হাসফাঁস শুরু করে সিরিজ জেতা সফরকারী প্রোটিয়ারা। মাত্র ২৪.৪ ওভারে ১২১ রানেই অলআউট কুইন্টন ডি ককের দল। যার ফলে ১৭৮ রানের বিশাল ব্যবধানের হার মেনে নিতে হয়।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ১৮২ রানের লজ্জায় পড়েছিল দক্ষিণ আফ্রিকা। ২০০২ সালে এ ব্যবধানে তারা হারে পাকিস্তানের কাছে। এছাড়া ১৮০ রানে আরও একবার শ্রীলঙ্কার কাছে হেরেছিল প্রোটিয়ারা। সেটা ২০১৩ সালে। এবার তারা সেই লঙ্কার কাছেই হারলো ১৭৮ রানে।

প্রোটিয়ারা হারলেও একা লড়াই করেছেন অধিনায়ক কুইন্টন ডি কক। ৫৭ বল মোকাবেলা করে তিনি খেলেন ৫৪ রানের ইনিংস। ধনঞ্জয়ার বলেই সপ্তম ব্যাটসম্যান হিসেবে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। তার আগে, ৭টি বাউন্ডারি এবং একটি ছক্কার সাহায্যে এই রান করেন তিনি।

এছাড়া প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে ২০ রান করেন এইডেন মারক্রাম। ১২ রান করেন জেপি ডুমিনি এবং কাগিসো রাবাদা। রাবাদা অবশ্য অপরাজিত ছিলেন। হাশিম আমলা, রিজা হেন্ডরিক্স গোল্ডেন ডাক মেরে উঠে যান। হেনরিক ক্লাসেন এবং উইলেম মালডার যথাক্রমে ৩ ও ২ রান করেন। কেশব মাহরাজ করেন ৮ রান।

শ্রীলঙ্কার হয়ে ধনঞ্জয়ার ৬ উইকেটছাড়াও ২ উইকেট নেন লাহিরু কুমারা। ১ উইকটে করে নেন সুরঙ্গা লাকমাল ও ধনঞ্জয়া ডি সিলভা।

এর আগে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৯৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ ৯৭ রান করে অপরাজিত থাকেন। ৩ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হলেন তিনি। যদিও আউট হননি। ৪৩ রান করেন নিরোশান ডিকভেলা, ৩৮ রান আসে কুশল মেন্ডিসের ব্যাট থেকে। ৩০ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা। ম্যাচ সেরার পুরস্কার জেতেন আকিলা ধনঞ্জয়া।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলঙ্কা : ৫০ ওভারে ২৯৯/৮ (ডিকভেলা ৪৩, কুসল মেন্ডিস ৩৮, ম্যাথিউস ৯৭*, ধনাঞ্জয়া ৩০; রাবাদা ১/৪৭, ডালা ১/৫৭, মুল্ডার ২/৫৯, ফেলুকওয়ায়ো ২/৬০, মহারাজ ১/৩২)
দক্ষিণ আফ্রিকা : ২৪.৪ ওভারে ১২১ (ডি কক ৫৪, মারক্রাম ২০, রাবাদা ১২*; লাকমল ১/২২, দনাঞ্জয়া ৬/২৯, ধনাঞ্জয়া ১/২১)।

ফল : শ্রীলঙ্কা ১৭৮ রানে জয়ী
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ৩-২ ব্যবধানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ : আকিলা দনাঞ্জয়া
ম্যান অব দ্য সিরিজ : জেপি দুমিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেন চান্ডিমাল

নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেন চান্ডিমাল

চার বছরের জন্য নিষিদ্ধ হলেন শাহজাব হাসান

চার বছরের জন্য নিষিদ্ধ হলেন শাহজাব হাসান

আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চান আশরাফুল

আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চান আশরাফুল

আইসিসির অনুমোদন পেল আফগানিস্তান প্রিমিয়ার লিগ

আইসিসির অনুমোদন পেল আফগানিস্তান প্রিমিয়ার লিগ