প্রোটিয়াদের বিপক্ষে মুম্বাইয়ের গরমও টাইগারদের প্রতিপক্ষ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪১ এএম, ২৪ অক্টোবর ২০২৩
প্রোটিয়াদের বিপক্ষে মুম্বাইয়ের গরমও টাইগারদের প্রতিপক্ষ

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। ভরতের মুম্বাইয়ের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ সেখানকার আবহাওয়া। প্রচন্ড গরমে ক্রিকেটারদের পানি শূন্যতা দেখা দেওয়ায় ক্ল্যান্ত হয়ে পড়ার শঙ্কা রয়েছে।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে ২টা ৩০ মিনিটে মাঠে গড়াবে ম্যাচটি। আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে হাজির হয়ে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানও এ শঙ্কার কথা বলেছেন।

সাকিব বলেন, “ওয়েদার সবার জন্যই একটু চিন্তার বিষয়। সে কারণে আমরা চেষ্টা করছি কত রেস্ট করা যায়। নিজেদের প্রতি যত্ন নেওয়া যায় যাতে করে মাঠের পারফর্ম্যান্স যেন হ্যাম্পার না হয়। শেষ ম্যাচে আমরা দেখেছি ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা দুটি টিমই সাফার করেছে। সো আমাদের ক্ষেত্রেও খুব যে ইজি হবে তা না। যদিও আমরা গরম ওয়েদারে খেলে অভ্যস্ত, বাট তারপরও কন্ডিশনটা একটু ডিফিক্যাল্ট আছে।”

মুম্বাইয়ে আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল ৮টার সময়ই ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র বিরাজ করছে। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ চলাকালে এটি ৩২ থেকে ৩৩ ডিগ্রিতে পৌঁছাতে পারে। এছাড়া মুম্বাইয়ে সবচেয়ে বড় সমস্যা সেখানকার আবহাওয়ার আদ্রতা।

সাকিব আল হাসানও সেটি বার বার মনে করিয়ে দিয়েছেন। একই সঙ্গে জানিয়েছেন, দুই দলের মধ্যে বিষয়টি যারা ভালোভাবে হ্যান্ডেল করতে পারবে তারা এগিয়ে থাকবে।
sportsmail24

তিনি বলেন, “এখানে হিউমিডিটি এতো বেশি, প্রচুর ঘাম হয়, স্বাভাবিকভাবেই শরীরে পানি স্বল্পতা চলে আসে। আপনি যতই পানি খান, ইয়ে.. হয় তবুও ক্ল্যান্ত হয়ে যাচ্ছেন। সো, এটাই আসলে প্রধান সমস্যা। যেটা থেকে আপনার সমস্যা হতে পারে, একটু শট হয়তো বাজে হতে পারে। স্বাভাবিকভাবে এটা দুই দলকেই ভোগাবে। বাট, এটা যারা ভালো হ্যান্ডেল করবে তারা এগিয়ে থাকবে।”

বিশ্বকাপে এখন পর্যন্ত সমান চারটি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা। তবে চার ম্যাচের মধ্যে তিনিটিতে জয় পেয়ে বেশ এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। যেখানে বাংলাদেশ একটি মাত্র জয় পেয়ে সেমিফাইনালের পথে টিকে রয়েছে।

এছাড়া বিশ্বকাপে এখন পর্যন্ত চারবারের মুখোমুখিতে সমান দুটি করে জয় রয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার। যেখানে ২০১৯ বিশ্বকাপে সর্বশেষ দেখায় দক্ষিণ আফ্রিকাকে হারানোর স্মৃতি রয়েছে টাইগারদের।

সব মিলিয়ে ওয়ানডেতে ২৪ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এ ক্ষেত্রে পিছিয়ে বাংলাদেশ। ৬টি জয় আছে টাইগারদের। আর ১৮টিতে জিতেছে দক্ষিণ আফ্রিকা।


শেয়ার করুন :