নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিতে ‌‘চাপে থাকবে’ ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৮ পিএম, ১৫ নভেম্বর ২০২৩
নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিতে ‌‘চাপে থাকবে’ ভারত

ফাইল ফটো

নিজেদের চেনা পরিবেশে গ্রুপ পর্বে অপরাজিত থেকে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ভারত। দুর্দান্ত পারফরমেন্সে নক আউট পর্ব নিশ্চিত করলেও সেমিতে স্বাগতিকদের থাকবে বাড়তি চাপ। গতবারের রানার্সআপ নিউজিল্যান্ডের বিপক্ষে বাড়তি চাপ সামলেই খেলতে হবে রোহিত শর্মাদের।

গ্রুপ পর্বে ৯ ম্যাচে শতভাগ জয় নিয়ে বেশ আত্মবিশ্বাসী রোহিত শর্মার দল। এছাড়া তারকা ব্যাটার বিরাট কোহলি আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ৫৯৪ রান সংগ্রহ করেছেন। অধিনায়ক রোহিত ৫০৩ রান নিয়ে খুব একটা পিছিয়ে নেই। দুই এই ব্যাটার ছাড়াও ভারতের ফাস্ট বোলিং লাইনআপও বেশ শক্তিশালী।

এতকিছুর পর নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ চারে ভারত বাড়তি চাপে থাকবে বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা। নিউজিল্যান্ডের ফাস্ট বোলার লোকি ফার্গুসনের দাবি, মুম্বাইয়ে সেমিফাইনাল ম্যাচে দুই দলকেই আবারও শূন্য থেকে শুরু করতে হবে।

নিজ মাটিতে ২০১১ সালে সর্বশেষ মুম্বাইয়ে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল ভারত। তৃতীয় শিরোপার জন্য দীর্ঘ অপেক্ষার পর আবারও ঘরের মাটিতে সেমিফাইনালে খেলতে নামছে ভারত।

এদিকে, চার বছর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে ম্যানচেস্টারে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ভারতকে ১৮ রানে পরাজিত করে ফাইনালের টিকেট পেয়েছিল নিউজিল্যান্ড। এখন পর্যন্ত ১৩টি বিশ্বকাপে নিউজিল্যান্ড নবমবারের মত সেমিফাইনালে খেলছে। এছাড়া গত মাসে ধর্মশালায় গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে চার উইকেটে হারিয়েছিল ভারত।

ভারতের মতো নিউজিল্যান্ড দলেও পরীক্ষীত বিশ্বমানের ব্যাটার রয়েছে। অধিনায়ক কেন উইলিয়ামসনের দক্ষতা ইতিমধ্যেই প্রমাণিত। ইনজুরি থেকে সুস্থ হয়ে টুর্নামেন্টে ফিরে এসে পাকিস্তানের বিপক্ষে ৯৫ রানের ইনিংস উপহার দিয়েছেন।

ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি অভিজ্ঞ পেসার হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তাদের সাথে রয়েছেন ফার্গুসন। বাঁ-হাতি স্পিনর মিচেল স্যান্টনার ইতোমধ্যেই ১৬ উইকেট নিয়ে প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে উঠেছেন। ফলে ভারতের নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পা রাখা ভারতের জন্য খুব একটা সহজ হবে না।


শেয়ার করুন :