রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪
রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ২৫৯ বল বাকি রেখে জয় তুলে নিজেদের ওয়ানডে ইতিহাসে নতুন রেকর্ডও গড়েছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এছাড়া এ জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের লজ্জাও দিয়েছে অসিরা।

২০০৪ সালে সাউদাম্পটনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৬৬ রানের টার্গেট স্পর্শ করে ২৫৩ বল বাকি রেখে জয়ের স্বাদ পেয়েছিল অসিরা। যা এতদিন নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি বল বাকি রেখে জয়ের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার।

ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি বল বাখি রেখে ম্যাচ জয়ের বিশ্ব রেকর্ড ইংল্যান্ডের দখলে। ১৯৭৯ সালে ম্যানচেষ্টারে কানাডার বিপক্ষে ৪৬ রানের টার্গেট তাড়া করে ২৭৭ বল হাতে রেখে ৮ উইকেটে ম্যাচ জিতেছিল ইংলিশরা।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভারতের পর বিশ্বের দ্বিতীয় দল হিসেবে ওয়ানডেতে হাজারতম ম্যাচ খেলতে নামে অস্ট্রেলিয়া। ক্যানবেরাতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ান বোলারদের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।

২০তম ওভারে ৭১ রানে ৫ উইকেট হারায় তারা। স্বীকৃত ব্যাটারদের ব্যর্থতার পর লোয়ার-অর্ডারেও কেউ লড়াই করতে পারেনি। শেষ পর্যন্ত ২৪ দশমিক ১ ওভারে ৮৬ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে তিনজন ব্যাটার এবং অতিরিক্তের রান দুই অংকের কোটা স্পর্শ করতে পারে। চারজন ব্যাটার রানের খাতাই খুলতে পারেননি।

সর্বোচ্চ ৩২ রান করেন ওপেনার অ্যালিক আথানাজে। এছাড়া রোস্টন চেজ ১২ ও কেসি কার্টি ১০ রান করেন। অতিরিক্ত থেকে ১৩ রান আসে। অস্ট্রেলিয়ার জাভিয়ার বার্টলেট ২১ রানে ৪টি, ল্যান্স মরিস ও এডাম জাম্পা ২টি করে উইকেট নেন।

৮৭ রানের সহজ টার্গেট ৬.৫ ওভারেই ছুঁয়ে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের লজ্জা দেয় অস্ট্রেলিয়া। ওপেনার জেক ফ্রেজার ম্যাকগার্ক ১৮ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪১ এবং জশ ইংলিশ ৪টি চার ও ১টি ছক্কায় ১৬ বলে অপরাজিত ৩৫ রান করেন।

এ ম্যাচে মোট খেলা হয়েছে ১৮৬ বল। অস্ট্রেলিয়ার ওয়ানডে ইতিহাসে কোন দলের বিপক্ষে সবচেয়ে কম স্থায়ী ম্যাচের রেকর্ড এটি।


শেয়ার করুন :