১১৬ দিন পর নতুন রূপে মাঠে ফিরছে ব্যাট-বলের লড়াই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৩ এএম, ০৮ জুলাই ২০২০
১১৬ দিন পর নতুন রূপে মাঠে ফিরছে ব্যাট-বলের লড়াই

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে চলতি বছরের মার্চ থেকে ঘরবন্দি হয়ে পড়ে ক্রিকেট বিশ্ব। শীঘ্রই সঙ্কট কেটে গিয়ে আবারও ক্রিকেটে প্রাণচ্ছল্য ফিরে আসবে আশা করা হলেও তা আর হয়নি। একদিন দু’দিন তিনদিন করে ১১৬ দিন পর ২২ গজে ব্যাট-বলের লড়াই ফিরছে।

বিশ্বব্যাপী করোনার প্রকট এখনো কমেনি। তবে হাত-পা গুটিয়ে আর বসে থাকতে রাজি নয় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। নিজ দেশে ওয়েস্ট ইন্ডিজকে আমন্ত্রণ জানিয়ে বুধবার (৮ জুলাই) থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করতে যাচ্ছে ইংল্যান্ড। সাউদাম্পটনে জীবাণুমক্ত ও রুদ্ধদার স্টেডিয়ামে করোনাকালীন ঐতিহাসিক এ টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনার থাবায় বিশ্বের ২শর বেশি দেশ কাপছে। প্রাণঘাতি এ ভাইরাসের চিন্তায় ক্রিকেট নিয়ে ভাবার উপায় ছিল না কারও। ইংল্যান্ডে ক্রিকেট ফিরলে বাংলাদেশ-ভারতের ক্রিকেট খেলোয়াড়রা এখনো মাঠের অনুশীলনেও ফিরতে পারেনি।

চলতি বছরের ১৩ মার্চ সিডনিতে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে খেলেছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। রুদ্ধদার স্টেডিয়ামে ৭১ রানে অস্ট্রেলিয়ার জয় পাওয়া ওই ম্যাচটি ছিল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। করোনার কারণে সিরিজ স্থগিত হয়ে যায়। এরপর আর কোন আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়ায়নি।

টানা ১১৬ দিন পর বুধবার (৮ জুলাই) থেকে আবারও ক্রিকেট মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। এতে ক্রিকেট সংশ্লিষ্টদের মাঝে স্বস্তি ফিরলেও মনের মধ্যে নানা কৌতুহল থেকেই যাচ্ছে। কারণ, এ টেস্টকে ঘিরে ব্যাপক আয়োজন করেছে ইসিবি, যা পুরোটা জুড়েই রয়েছে সুরক্ষাবলয়।

ক্রিকেটার-স্টাফ থেকে শুরু করে ধারাভাষ্যকার, কর্মকর্তা, সকলকে রাখা হচ্ছে সুরক্ষিত বলয়ের মধ্যে। সাউদাম্পটনের মাঠের মধ্যেই রয়েছে হোটেল। ক্রিকেটার, ধারাভাষ্যকারসহ সকলে সেখানেই থাকছেন। ক্রিকেটারেরা অনেক আগ থেকেই রয়েছেন সুরক্ষিত বলয়ে। সর্বশেষ মঙ্গলবার (৭ জুলাই) থেকে ধারাভাষ্যকারদেরও দেওয়া হয়েছে হোটেলে রুম।

ধারাভাষ্য কক্ষে শারীরিক দূরত্ব বজায় রাখা হবে। নিজের রুমের ব্যালকনিতে বসে খেলা দেখতে পারবেন তারা। খেলোয়াড়দের জন্য রাখা হয়েছে সর্বোচ্চ চিকিৎসা ব্যবস্থা। মাঠের চারপাশে হ্যান্ড-স্যানিটাইজারের ব্যবস্থাও রাখা হয়েছে। এরপরও এ টেস্টকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন।

তিনি বলেন, ‘ক্রিকেট মাঠে ফিরছে, এতেই আমরা খুশি। তবে আমাদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে যাচ্ছে এ টেস্ট। সবকিছু ঠিক-ঠাক সম্পন্ন করতে হবে আমাদের। আমরা প্রস্তুত। সবধরনের সুরক্ষা বলয় নিয়ে আমরা তৈরি।’

ইংল্যান্ডের জন্য এটি যে চ্যালেঞ্জের সেটি বলতে দ্বিধাবোধ করেননি ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ ফিল সিমন্সও। তিনি বলেন, ‘ইংল্যান্ডে এ টেস্ট ম্যাচ উদাহরণ হতে চলেছে। এটা অন্যদের দেখিয়ে দিতে পারে, কঠিন সময়ে কীভাবে খেলা সম্ভব। ইংল্যান্ড বোর্ডের প্রশংসা প্রাপ্য যে, এ কঠিন পরিস্থিতির মাঝেও ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। এ ম্যাচ দেখে মানুষও কিছুটা হলেও আনন্দিত ও উপভোগ করার সুযোগ পাবে।’

করোনার কারণে বেশ কিছু নিয়ম পরিবর্তন করেছে আইসিসি। পরিবর্তীত নিয়ম পালন করে প্রথমবারের মতো এ ম্যাচ অনুষ্ঠিত হবে। যেখানে নিয়ম মানতে সর্বদা সজাগ থাকতে হবে ক্রিকেটারদের। নতুন নিয়ম অনুযায়ী বলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ব্যবহার করা যাবে না মুখের লালা।

ইংল্যান্ড দল
বেন স্টোকস (অধিনায়ক), জেমস এন্ডারসন, জোফরা আর্চার, ডোমিনিক বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জশ বাটলার, জাক ক্রলি, জো ডেনলি, ওলি পোপ, ডম সিবলি, ক্রিস ওকস ও মার্ক উড।

রিজার্ভ
জেমস ব্রেসি, স্যাম কারান, বেন ফোকস, ড্যান লরেন্স, জ্যাক লিচ, সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, ওলি রবিনসন ও ওলি স্টোন।

ওয়েস্ট ইন্ডিজ দল
জেসন হোল্ডার (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড, এনক্রমাহ বোনার, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামারা ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেইজ, রাকিম কর্নওয়াল, শেন ডওরিচ, চিমার হোল্ডার, শেই হোপ, আলজারি জোসেফ, শ্যানন গাব্রিয়েল, রেমন রিফার ও কেমার রোচ।

রির্জাভ
সুনীল অ্যামব্রিস, জুসয়া ডি সিলভা, কিয়ন হার্ডিং, কাইল মেয়ারস, প্রিস্টন ম্যাকসুইন, মারকুইনো মিন্ডলি, শেন মোসলে, এন্ডারসন ফিলিপ, ওসানে থমাস ও জোমেল ওয়ারিকেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড সফরে যাচ্ছে আয়ারল্যান্ড

ইংল্যান্ড সফরে যাচ্ছে আয়ারল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের দল ঘোষণা

সিপিএলে ছয় দলের স্কোয়াড চূড়ান্ত, নেই কোন বাংলাদেশি

সিপিএলে ছয় দলের স্কোয়াড চূড়ান্ত, নেই কোন বাংলাদেশি

অনন্য এক মাইলফলকের সামনে রোচ

অনন্য এক মাইলফলকের সামনে রোচ