স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটকে সরিয়ে দিল অস্ট্রেলিয়া

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ এএম, ২৮ মার্চ ২০১৮
স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটকে সরিয়ে দিল অস্ট্রেলিয়া

বল টেম্পারিংয়ের অভিযোগে চলমান দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ থেকে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ব্যানক্রফটকে সরিয়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের পরিবর্তে নতুন তিনজনকে দলে নেয়া হয়েছে।

মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও জেমস সাদারল্যান্ড আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ব্যানক্রফটের বিরুদ্ধে আপাতত কোন শাস্তি ঘোষণা করা হচ্ছে না। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। তা শেষ করেই শাস্তির বিষয়টি পরে জানানো হবে।

তিনি আরও বলেন, তাদেরকে চলতি সিরিজ থেকে সরিয়ে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। কালকের (বুধবার) মধ্যে তিনজন দক্ষিণ আফ্রিকা থেকে দেশে (অস্ট্রেলিয়া) ফেরত আসবেন।

সংবাদ সম্মেলনের শুরুতেই অস্ট্রেলিয়াবাসী ও তাদের ক্রিকেট ভক্তদের প্রতি দুঃখ প্রকাশ করে বল টেম্পারিংয়ের জন্য ক্ষমা চান ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও জেমস সাদারল্যান্ড। তিনি বলেন, এ ঘটনায় অস্ট্রেলিয়া ক্রিকেট ফ্রেন্টস দুঃখ পেয়েছেন।

সংবাদ সম্মেলন শেষে কোচের পদত্যাগ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, কোচ ড্যারেন লেম্যান পদত্যাগ করেননি। তিনিই অস্ট্রেলিয়ার প্রধান কোচ হিসেবে থাকছেন। এছাড়া নিয়মিত অধিনায়ক স্টিভ স্মিথ না থাকায় দলের অধিনায়ক করা হয়েছে টিম পেইনকে। তিনিই বর্তমান অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দেবেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টের তৃতীয় দিন বল টেম্পারিং করেন অস্ট্রেলিয়ার ওপেনার ক্যামেরন বেনক্রফট। ফিল্ডিং করার সময় হলুদ রঙের একটি কাগজজাতীয় বস্তু দিয়ে বলের উপর ঘষা দেন বেনক্রফট। তার এ কাণ্ড ধরে পড়ে মাঠের চারপাশে থাকা বিভিন্ন ক্যামেরায়। পরবর্তীতে দিনের খেলা শেষ হবার পর নিজেদের কু-কীর্তির কথা স্বীকার করেন বেনক্রফট ও সদ্যই অধিনায়ক হিসেবে সাবেক হয়ে যাওয়া স্টিভেন স্মিথ।

ওই ঘটনায় পুরো ক্রিকেট বিশ্বে তোপের মুখে পড়েন অধিনায়ক স্টিভেন স্মিথ। পরে বোর্ডের সিদ্ধান্তে দায়িত্ব থেকে সরে দাঁড়ান অধিনায়ক স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এমনকি আইসিসি থেকে স্মিথকে এক ম্যাচের নিষেধাজ্ঞা জারি করা হয়ম সঙ্গে ম্যাচ ফির শতভাগ জরিমানা। এছাড়া বেনক্রফটকে ম্যাচ ফির ৭৫ শতাংশ এবং তার নামের পাশে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়।

এদিকে অস্ট্রেলিয়ার এ সংবাদ সম্মেলনকে ঘিরে স্মিথ-ওয়ার্নাদের নিষেধাজ্ঞার যে গুঞ্জন ওঠেছিল তা আপাতত আর হচ্ছে না। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে তাদেরকে ‘সাসপন্ড’ করে দেশে ফিরিয়ে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির ক্রিকেট প্রধান (সিইও) জেমস সাদারল্যান্ড।


শেয়ার করুন :


আরও পড়ুন

হৃদয় ভেঙেছে স্মিথরা, সমালোচনার ঝড়

হৃদয় ভেঙেছে স্মিথরা, সমালোচনার ঝড়

কেন ‘বল বিকৃতির’ পরিকল্পনা করেছিল অস্ট্রেলিয়া?

কেন ‘বল বিকৃতির’ পরিকল্পনা করেছিল অস্ট্রেলিয়া?

আইসিসি থেকে স্মিথের নিষেধাজ্ঞা, বেনক্রফটকে জরিমানা

আইসিসি থেকে স্মিথের নিষেধাজ্ঞা, বেনক্রফটকে জরিমানা

ক্রিকেটে স্মিথের পাঁচটি কলঙ্কিত ঘটনা

ক্রিকেটে স্মিথের পাঁচটি কলঙ্কিত ঘটনা