বাংলাদেশ সফরে দেশবাসীর মুখে হাসি ফোটাতে চায় শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০৯ মে ২০২২
বাংলাদেশ সফরে দেশবাসীর মুখে হাসি ফোটাতে চায় শ্রীলঙ্কা

মিরপুরে একাডেমি মাঠে অনুশীলন করেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল, ছবি: বিসিবি

রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটের মধ্যে ভালো অবস্থায় নেই শ্রীলঙ্কার জনগণ। টানা বিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। দেশের এ সঙ্কটের মাঝে জনগণের মুখে হাসি ফোটাতে চায় বাংলাদেশ সফরে আসা শ্রীলঙ্কা ক্রিকেট দল।

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে রোববার (৮ মে) ঢাকায় পা রেখেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ঢাকায় পৌঁছে করোনা পরীক্ষা দিয়েই সোমবার (৯ মে) সকালে মাঠের অনুশীলনে ফিরেছে লঙ্কানরা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে প্রথম দিনে অনুশীলন করছে দুপুর পর্যন্ত।

দেশের অবস্থায় ভালো না থাকায় মাথার মধ্যে বড় দুঃশ্চিন্তা নিয়ে বাংলাদেশ সফরে এসেছে শ্রীলঙ্কা দল। ১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে কঠিন সঙ্কটের মুখে পড়েছে দেশটি। ভয়াবহ মুদ্রাস্ফীতি, জ্বালানি সঙ্কট, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি ও আকাশ-ছোঁয়া দাম, দীর্ঘ সময় ধরে লোডশেডিং সমস্যায় বিধ্বস্ত লঙ্কানরা।

তবে মহা সমস্যায় থাকা দেশবাসীর মুখে হাসি ফোটাতে চায় শ্রীলঙ্কা ক্রিকেট দল। অনুশীলনের ফাঁকে বাংলাদেশের সংবাদ মাধ্যমের সাথে কথা বলার সময় এমনটাই জানিয়েছেন শ্রীলঙ্কার সহকারী কোচ নাভিদ নওয়াজ।

তিনি বলেন, ‘দেশে এ মুহূর্তে খুব বেশি ইতিবাচক কিছু নেই। দল হিসেবে দেশে কিছু ইতিবাচকতা নিয়ে ফিরতে পারলে দারুণ হবে। যেন দেশের মানুষ ও তরুণ প্রজন্মকে উৎসাহিত করা যায়। এটাই এখন আসল ব্যাপার।’

বাংলাদেশ সফরে আসা শ্রীলঙ্কার দলটি তরুণ নির্ভর। তবে দলের প্রতি বেশ আত্মবিশ্বাসী নাভিদ। বলেন, ‘আমাদের দলটা ভালো। অভিজ্ঞতা ও তারুণ্যের সমন্বয় গড়া। জয়-হার নির্ভর করে নির্দিষ্ট দিনের পারফরমেন্সের উপর। দল নিয়ে আমরা খুবই ইতিবাচক ও আত্মবিশ্বাসী। এ দলটি মাঠে নেমে নিজেদের সেরাটা দিতে পারবে।’

দেশের বর্তমান চরম সঙ্কট শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপরে পড়েনি বলে আশ্বস্ত করেন নেওয়াজ। তিনি বলেন, ‘আমাদের উপর এখন পর্যন্ত অর্থনৈতিক সঙ্কটের প্রভাব পড়েছে বলে মনে হয় না। ক্রিকেট খেলোয়াড়রা ব্যস্ত ছিল। কয়েক মাস ধরেই অনুশীলন চলছে। তাদের উপর কোনো প্রভাব পড়ার ঘটনা আমি দেখিনি।’

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজটি কঠিন প্রতিন্দ্বন্দিতামূলক হবে বলেও জানান নেওয়াজ। নাভিদ বলেন, ‘আমার মনে হয়, নিশ্চিতভাবেই এটা কঠিন একটি সিরিজ হতে যাচ্ছে। এ সিরিজে মূলত দুই দলের ব্যাটিংয়ের পরীক্ষা হবে। বোলিং গ্রুপ এখনও অনভিজ্ঞ, তবে দুই দলের ব্যাটিং বেশ এগিয়ে।’

১৫ মে (রোববার) থেকে চট্টগ্রামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ২৩ মে থেকে ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। টেস্ট সিরিজের আগে বিকেএসপিতে ১০ ও ১১ মে একটি দু’দিনের প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড খুব ভালো নয়। এখন পর্যন্ত মুখোমুখি হওয়া ২২ টেস্টে ১৭টিতে জয় পেয়েছে শ্রীলঙ্কা। বাকিগুলো মধ্যে বাংলাদেশেল ১টি জয় ছাড়া ৪টিতে ড্র হয়েছে। এছাড়া সর্বশেষ ২০২১ সালে টেস্টে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা। লঙ্কানদের মাটিতে দুই ম্যাচ সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিল স্বাগতিকরা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

মোস্তাফিজ ইস্যুতে ‘জল ঢেলে’ দিলেন নাজমুল হাসান পাপন

মোস্তাফিজ ইস্যুতে ‘জল ঢেলে’ দিলেন নাজমুল হাসান পাপন

‌‘সরকারের চেয়েও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বেশি দুর্নীতিগ্রস্ত’

‌‘সরকারের চেয়েও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বেশি দুর্নীতিগ্রস্ত’

বাংলাদেশ সফরে ব্যাটারদের দিকে তাকিয়ে লঙ্কান কোচ

বাংলাদেশ সফরে ব্যাটারদের দিকে তাকিয়ে লঙ্কান কোচ

‘শ্রীলঙ্কাতেই হবে এশিয়া কাপ’

‘শ্রীলঙ্কাতেই হবে এশিয়া কাপ’