চট্টগ্রামে বাংলাদেশের লিড ৬৮ রান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৮ মে ২০২২
চট্টগ্রামে বাংলাদেশের লিড ৬৮ রান

চতুর্থ দিনের শুরুতেই ব্যাট হাতে মন্থর গতির ব্যাটিংয়ে দলের রানের চাকা সচল রেখেছিলেন মুশফিকুর রহিম এবং লিটন দাস। দ্বিতীয় সেশনের শুরুতেই ফিরে যান লিটন দাস। পরের বলেই বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন আগের দিনের অপরাজিত সেঞ্চুরিয়ান তামিম ইকবাল। সব মিলিয়ে দ্বিতীয় সেশনটা বাংলাদেশের জন্য মোটেও সুখকর ছিল না। ৩ উইকেট হারিয়ে এই সেশন থেকে বাংলাদেশের প্রাপ্তি মাত্র ৫১ রান। শেষ পর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৬৫ রান তোলে বাংলাদেশ। প্রথম ইনিংস শেষে টাইগারদের লিড ৬৮ রান।

বুধবার (১৮ মে) মাঠে নামার আগেই হানা দিয়েছিল বৃষ্টি। খেলা মাঠে গড়ায় প্রায় আধাঘণ্টা দেরিতে। মাঠে নামার পর থেকেই বেশ দেখেশুনে খেলা শুরু করেন লিটন-মুশফিক।

প্রথম সেশনে তাদের ব্যাট থেকে আসে মাত্র ৬৭ রান। দ্বিতীয় সেশনে তিন উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোরবোর্ডের যুক্ত হয় ৫১ রান। প্রথম দুই সেশনে ১১৮ রান। অথচ, চারদিকে আলোচনা ছিল ম্যাচ জিততে হলে অন্তত প্রথম দুই সেশনের বাংলাদেশের স্কোরবোর্ডের যুক্ত হবে ২০০’র মতো রান।

সোমবার (১৬ মে) তৃতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ৭৬ রান তোলে বাংলাদেশ। তৃতীয় দিনের তিন সেশন মিলিয়ে বাংলাদেশের স্কোরবোর্ডের যুক্ত হয় ২৪২ রান। চতুর্থ দিনে বাংলাদেশের নামের পাশে যুক্ত হয়েছে ১৪৭ রান।

তৃতীয় দিনে নিজের ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তামিম ইকবাল। এদিন দ্বিতীয় সেশনে ইনজুরিতে পড়ায় চা বিরতির পর আর মাঠে নামেননি। বুধবার লিটনের বিদায়ের পর মাঠে নামেন তিনি। তবে মাঠে নামার পরের বলেই আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তামিম।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ম্যাচে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত ১০৫ রানে আউট হন তিনি। এটা ছিল তার ক্যারিয়ারের ৮ম শতক। মুশফিক-তামিম ছাড়াও চট্টগ্রামে নিজেদের জাত চিনিয়েছেন দুই ব্যাটার মাহমুদুল হাসান জয় এবং লিটন দাস। জয়ের ব্যাট থেকে আসে ৫৮ রান আর লিটন করেন ৮৮ রান।

ইনিংসের শেষ দিকে ক্রমাগত বাংলাদেশের ব্যাটারদের উদ্দেশ্যে একের পর এক বাউন্সার দিতে শুরু করে শ্রীলঙ্কান পেসাররা। এই বাউন্সারেই পরাস্ত হয়েছেন সাকিব আল হাসান। আর বাউন্সারের কারণে হাতে আঘাত পেয়ে মাঠ ছাড়েন বাংলাদেশি পেসার শরিফুল ইসলাম। বাঁহাতি এই পেসার মাঠ ছাড়লেই থামে বাংলাদেশের ইনিংস।

শ্রীলঙ্কার হয়ে ৪ উইকেট শিকার করেন বিশ্ব ফার্নান্দোর কনকাশন সাব হিসেবে মাঠে নামা কাসুন রাজিথা। এছাড়াও তিন উইকেট শিকার করেন আরেক লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

বিতর্ক দূরে ঠেলে মুশফিকের ৮ম টেস্ট সেঞ্চুরি

বিতর্ক দূরে ঠেলে মুশফিকের ৮ম টেস্ট সেঞ্চুরি

টেস্টে পাঁচ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

টেস্টে পাঁচ হাজারি ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

মাত্র অর্ধেক কাজ শেষ, কাল বড় কাজ: জেমি সিডন্স

মাত্র অর্ধেক কাজ শেষ, কাল বড় কাজ: জেমি সিডন্স

লিটনের ১২তম টেস্ট ফিফটি

লিটনের ১২তম টেস্ট ফিফটি