অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে হারলো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৬ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২৩
অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে হারলো অস্ট্রেলিয়া

দুই স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে ম্যাচের তিন দিনের মধ্যেই ভারতের কাছে ইনিংস ব্যবধানে হারলো সফরকারী অস্ট্রেলিয়া। নাগপুরে সিরিজের প্রথম টেস্টে ভারত ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। এ জয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। ম্যাচে অশ্বিন ৮ এবং জাদেজা ৭ উইকেট নেন।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ১৭৭ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ৩২১ রান করেছিল ভারত। অধিনায়ক রোহিত শর্মা ১২০ রানে আউট হন। দিন শেষে জাদেজা ৬৬ ও অক্ষর প্যাটেল ৫২ রানে অপরাজিত থাকেন।

শনিবার তৃতীয় দিনের পঞ্চম ওভারে জাদেজাকে ব্যক্তিগত ৭০ রানে বিদায় করেন অভিষেক ম্যাচ খেলতে নামা স্পিনার টড মারফি। গত দিনই ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেছিলেন মারফি। ১৮৫ বল খেলে ৯টি চার মারেন জাদেজা। ২৪০ রানে সপ্তম উইকেট পতনের পর অষ্টম উইকেটে প্যাটেলের সাথে ৮৮ রান যোগ করেন জাদেজা।

দলীয় ৩২৮ রানে জাদেজার বিদায়ের পর ভারতের রানের চাকা ঘুড়িয়েছেন প্যাটেল ও মোহাম্মদ সামি। ২টি চার ও ৩টি ছক্কায় ৪৭ বলে ৩৭ রান করে মারফির সপ্তম শিকার হন সামি। ভারতের রান ৪শতে পৌঁছে দিয়ে শেষ ব্যাটার হিসেবে আউট হন প্যাটেল।

১০টি চার ও ১টি ছক্কায় ১৭৪ বলে ৮৪ রান করেন তিনি। প্যাটেলকে আউট করে ভারতের ইনিংস সমান ৪০০তে শেষ করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ও পেসার প্যাট কামিন্স।

বল হাতে অস্ট্রেলিয়ার মারফি ৪৭ ওভারে ১২৪ রানে ৭ উইকেট নেন। অস্ট্রেলিয়ার পঞ্চম বোলার হিসেবে অভিষেক টেস্টের ইনিংসে সেরা বোলিং ফিগার গড়লেন মারফি।

প্রথম ইনিংসে ২২৩ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অশি^ন ও জাদেজার তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়া। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৩২ দশমিক ৩ ওভাওে ভারতের বিপক্ষে দ্বিতীয় সর্বনিম্ন মাত্র ৯১ রানে গুটিয়ে যায় অসিরা। লংগার ভার্সনে এর আগে ১৯৮১ সালে মেলবোর্নে টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৩ রানে অলআউট হয়েছিলো অস্ট্রেলিয়া।

এ টেস্টের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ২৫ রান করেন স্টিভেন স্মিথ। এছাড়া মার্নাস লাবুশেন ১৭, ডেভিড ওয়ার্নার-উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি ১০ রান করে করেন। অশি^ন ৩৭ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে ৩১তমবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন অশ্বিন। জাদেজা-সামি ২টি করে ও প্যাটেল ১টি উইকেট নেন। ম্যাচে বল হাতে ৭ উইকেট ও ৭০ রান করায় সেরা খেলোয়াড় হয়েছেন জাদেজা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

দুই হারে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশের মেয়েরা

দুই হারে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশের মেয়েরা

ভারতের ভিসা জটিলতায় খাজা!

ভারতের ভিসা জটিলতায় খাজা!

উইকেট নাকি ধান ক্ষেতের জমি!

উইকেট নাকি ধান ক্ষেতের জমি!