সাকিব বিহীন স্কোয়াডে থাকছে না চমক, ‘মনের মতো’ উইকেট বানাচ্ছে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ২৫ মে ২০২৩

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। রশিদ-নবীদের দুই দফা সফরের প্রথম আগমণে অনুষ্ঠিত হবে সিরিজের একমাত্র টেস্ট। ইনজুরির কারণে মিরপুরে অনুষ্ঠিতব্য ওই টেস্টে খেলতে পারছেন না অধিনায়ক সাকিব আল হাসান। দলের নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক লিটন কুমার দাস।

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচে খুব একটা ভালো স্মৃতি নেই বাংলাদেশের। সর্বশেষ ঘরের মাঠেও হারের তিক্ত স্বাদ নিতে হয়েছে টাইগারদের। তবে এবার আর সেই ভুল করতে চায় না বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৫ মে) আসন্ন এ সিরিজ নিয়ে সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দিয়েছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। বলেন, “সিদ্ধান্ত নিতে (দল নিয়ে) কঠিন হচ্ছে না। কারণ, আমরা এখন অনেক একটা আত্মবিশ্বাসী দল। আফগানিস্তান খুব ভালো দল। তাদের সাথে লাস্ট টেস্ট ম্যাচ আমরা ভালো খেলি নাই, হেরেছিলাম। তবে এবারের ম্যাচটাতে ডেফিনেটলি ভালো খেলতে চাই।”

হাবিবুল বাশার সুমন বলেন, “আমার মনে হয় এখন দলটা অনেক বেশি কনফিডেন্ট। কোন উইকেটে খেলতে চাই, কোন উইকেটে খেলা উচিত, আমরা পরিস্কার। কাজেই যেই সিদ্ধান্ত নেই, আমাদের অসুবিধা হবে না।”

আয়ারল্যান্ড সফরে আঙুলে ব্যথা পাওয়ায় আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ফলে তার পরিবর্তে দলের নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক লিটন কুমার দাস।

সাকিবকে নিয়ে টাইগারদের এ নির্বাচক বলেন, “সাকিব না থাকলে একটা প্লেয়ার কমে যায়। সাকিব থাকলে যেটা হয় আরকি… ইনফ্যাক্ট, সাকিব-মুশফিক দু’জন থাকলে একটা বাড়তি সুবিধা পাই। একটা বাড়তি ব্যাটার নিয়ে খেলতে পারি অথবা একজন বোলার বেশি নিয়ে খেলতে পারি। কন্ডিশন অনুযায়ী সেটা আমরা করে থাকি।”

“ওর (সাকিব) না থাকাটা স্টেপ ব্যাক। ওয়ার্ল্ড ক্রিকেটে খুব কম ক্রিকেটারই আছেন যারা ব্যাটিং-বোলিং করে দলে আসতে পারে। সাকিবের ব্যাটিং-বোলিং আমরা মিস করবো। আমার মনে হয়, বাকি যারা দলে আছে তাদের দায়িত্ব (সাকিবের অভাব পূরণ করা)।’ যোগ করে বাশার।

বিশ্বকাপের আগে দলে পরীক্ষা-নিরীক্ষা চালানো হলেও আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে পরীক্ষার চেয়ে জয় পাওয়ার দিকে বেশি মনোযোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন হাবিবুল বাশার। দলে কোন চমক থাকা নিয়ে তিনি বলেন, “চমক বলে তেমন কিছু নেই। টেস্ট দলটা করবো ডেফিনিটলি যে দলটা জিততে পারে। বেস্ট পসিবল প্লেয়ারদের নিয়ে দলটা করবো।”

মিরপুরের উইকেট নিয়ে সমালোচনা লেগেই থাকে। তবে সর্বশেষ কয়েকটি সিরিজে মিরপুরে স্পোর্টিংয়ে উইকেটে খেলেছে টাইগার ক্রিকেটাররা। তবে আফগানিস্তানের বিপক্ষে কেমন উইকেট হবে সেটা না জানিয়ে রহস্য রেখেছেন বাশার।

বলেন, “আমাদের প্ল্যান যথেষ্ট পরিস্কার। কেমন উইকেট চাই, কেমন উইকেটে খেলতে চাই, সেটা আমাদের কাছেই থাকুক। কারণ, অবশ্যই কোনো খেলার আগে তো আমরা ডিসক্লোজ করবো না। মিরপুরের উইকেট কেমন হতে পারে না পারে, সেটা সমন্ধে আমাদের খুব ভালো ধারণা আছে। সেভাবেই আমাদের মনের মতো করে উইকেট তৈরি করা হচ্ছে।”

আফগানিস্তানের বিপক্ষে মিরপুরে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচটি মাঠে গড়াবে ১৪ জুন। এরপর ভারত সফর শেষে ঈদের পর আবারও বাংলাদেশে আসবেন রশিদ-নবীরা। সে সময় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল।


শেয়ার করুন :