৯ রানে পাঁচ উইকেট হারিয়ে গুটিয়ে গেল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৬ এএম, ১৫ জুন ২০২৩
৯ রানে পাঁচ উইকেট হারিয়ে গুটিয়ে গেল বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে প্রথম দিন শেষে ৫ উইকেটে ৩৬২ রানের সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। ধারণা ছিল, দ্বিতীয় দিন আফগানদের বিপক্ষে প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করাবে টাইগাররা। তবে সেটি আর হলো না। দ্বিতীয় দিন মাত্র ২০ রান যোগ করতে পেরেছে মুশফিক-মিরাজরা। যেখানে শেষ ৯ রানের মধ্যে পাঁচ উইকেট হারাতে হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষ হওয়ার আগেই গুটিয়ে যাওয়ায় প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৮২ রান। দলের পক্ষে ব্যাট হাতে নাজমুল হাসান শান্ত সেঞ্চুরি এবং ওপেনার মাহমুদুল হাসান জয়ের ব্যাট থেকে এসেছে ফিফটির ইনিংস।

আফগানিস্তানের পক্ষে বল হাতে ৫ উইকেট শিকার করেছেন নিজাত মাসুদ। আফগান এ বোলার এই ম্যাচে ইতিমধ্যে টেস্ট ক্যারিয়ারের প্রথম বলে উইকেট নিয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন।

প্রথম দিনের শেষ সেশনে দ্রুত ৪ উইকেট হারানোয় চিন্তায় পড়েছি বাংলাদেশ। তবে মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজ আর কোন বিপদ হতে দেননি। ষষ্ঠ উইকেটে ৯৭ বলে অবিচ্ছিন্ন ৭২ রানের জুটি গড়ে দিন শেষ করেছিলেন তারা। মুশফিক ৪১ এবং মিরাজ ৪৩ রানে অপরাজিত ছিলেন।

দ্বিতীয় দিন তারা কেউ আর নিজেদের ইনিংস বড় করতে পারেননি। ব্যক্তিগত ৪৮ রানে মিরাজ সাজঘরে ফিরলে দ্বিতীয় দিনের শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। মিরাজ ফেরায় ৩৭৩ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ।

মিরাজ ফিরে যাওয়ার পরের ওভারেই আউট হন মুশফিকুর রহিম। দলীয় ৩৭৫ রানে মুশফিক ফিরেন ব্যক্তিগত ৪৭ রানে।

দলীয় ৩৭৫ রান রেখেই খালি হাতে ফিরেন তাইজুল ইসলাম, ৩৭৭ রানে ফিরেন তাসকিন আহমেদ (২) এবং ৬ রান করা শরিফুল ইসলাম ফিরলে ৩৮২ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। বাকি প্রান্তে ২ বল খেলে খালি হাতে অপরাজিত ছিলেন এবাদত হোসেন।

এর আগে প্রথম দিন ব্যাট হাতে ১৪৬ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া ওপেনার মাহমুদুল হাসান জয় খেলে ৭৫ রানের দারুণ একটি ইনিংস। শান্ত-জয় ছাড়া মুশফিক-মিরাজের ব্যাট থেকে যথাক্রমে ৪৭ ও ৪৮ রানের ইনিংস পায় বাংলাদেশ। এছা বাকি আর কেউ বড় সংগ্রহ গড়তে পারেননি।



শেয়ার করুন :