আফগানিস্তানকে ১৪৬ রানে গুটিয়ে দিয়ে বাংলাদেশের লিড ২৩৬

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৭ পিএম, ১৫ জুন ২০২৩
আফগানিস্তানকে ১৪৬ রানে গুটিয়ে দিয়ে বাংলাদেশের লিড ২৩৬

এবাদত-তাইজুল-শরিফুলদের সামনে দাঁড়াতেই পারলো না সফরকারী আফগানিস্তান টেস্ট দল। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৮২ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৪৬ রানেই গুটিয়ে গেছে আফগানিস্তান। ফলে প্রথম ইনিংস থেকে ২৩৬ রানের লিড পেয়েছে বাংলাদেশ।

আফগানিস্তানকে গুটিয়ে দেওয়ার পথে ৩৯ ওভার বল করেছে বাংলাদেশের বোলাররা। বল হাতে ১০ ওভারে ৪৭ রান দিয়ে ৪ উইকেট শিকার করেছেন টাইগার পেসার এবাদত হোসেন। এছাড়া শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ ২টি করে উইকেট শিকার করেছেন।

১৪৬ রানে অলআউট হয়ে ২৩৬ রানে পিছিয়ে থেকে ফলো-অনে পড়েছে আফগানরা। তবে আফগানিস্তানকে ফলো-অন না করিয়ে ম্যাচের তৃতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩৮২ রান করেছিল বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৫ জুন) সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংস শেষে দ্বিতীয় দিনের প্রথম সেশনেই ব্যাট করতে নামে আফগানিস্তান। মধ্যাহ্ন-বিরতি পর্যন্ত ৩ উইকেটে ৩৫ রান করে আফগানরা।

দ্বিতীয় সেশনে ১০৯ রানের বিনিময়ে আরও ৫ উইকেট হারায় তারা। চা-বিরতি পর্যন্ত আফগানদের স্কোর ছিল ৮ উইকেটে ১৪৪ রান। ২ উইকেট হাতে নিয়ে ২৩৮ রানে পিছিয়ে ছিল আফগানরা। ফলো-অন এড়াতে ৩৯ রান দরকার ছিল তাদের।

তবে চা-বিরতির পর ১৮ বলে মাত্র ২ রান যোগ করে বাকি ২ উইকেট হারিয়ে গুটিয়ে যায় আফগানিস্তান। দলের পক্ষে উইকেটরক্ষক আফসার জাজাই ৩৬, নাসিম জামাল ৩৫, করিম জানাত ২৩ ও আব্দুল মালিক ১৭ রান করেন। বাংলাদেশের এবাদত ৪৭ রানে ৪টি, শরিফুল ২৮ রানে ২টি এবং তাইজুল-মিরাজ ২টি করে উইকেট নেন।

এর আগে, নিজেদের প্রথম ইনিংসে ৩৮২ রান করে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ১৪৬ ও মাহমুদুল হাসান জয় ৭৬ রান করেন। অভিষেক ম্যাচ খেলতে নামা আফগানিস্তানের পেসার নিজাত মাসুদ ৭৯ রানে ৫ উইকেট নেন।


শেয়ার করুন :