সেই গলেই টেস্ট জিতলো পাকিস্তান, ব্যবধানও একই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৯ পিএম, ২০ জুলাই ২০২৩
সেই গলেই টেস্ট জিতলো পাকিস্তান, ব্যবধানও একই

গত বছরের এই দিনে গল-এ শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছিল পাকিস্তান। এরপর আন্তর্জাতিক অঙ্গনে আরও ছয়টি টেস্ট খেললেও কোন জয় পায়নি পাকিস্তান। অবশেষে এক বছর পর সেই শ্রীলঙ্কার বিপক্ষে গল-এই জয়ের দেখা পেল সফরকারী পাকিস্তান। জয়ের ব্যবধানটাও সেই একই, ৪ উইকেটে।

শ্রীলঙ্কার ছুঁড়ে দেয়া ১৩১ রানের জবাবে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ৪৮ রান করেছিল পাকিস্তান। গল টেস্ট জিততে পঞ্চম ও শেষ দিন ৮৩ রান দরকার ছিল পাকিস্তানের। শ্রীলঙ্কার প্রয়োজন ৭ ছিল উইকেট। ওপেনার ইমাম উল হক ২৫ ও অধিনায়ক বাবর আজম ৬ রানে অপরাজিত ছিলেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) শেষ দিনের ষষ্ঠ ওভারে শ্রীলঙ্কাকে প্রথম সাফল্য এনে দেন আগের দিন ২ উইকেট নেয়া বাঁ-হাতি স্পিনার প্রবাথ জয়সুরিয়া। ২৪ রানে বাবরকে থামান তিনি। দলীয় ৭৯ রানে বাবর ফেরার পর উইকেটে ইমামের সঙ্গী হন প্রথম ইনিংসে অপরাজিত ২০৮ রান করা সৌদ শাকিল।

শ্রীলঙ্কার বোলারদের শক্ত হাতে সামলে পঞ্চম উইকেটে ৫৫ বলে ৪৩ রানের জুটি গড়ে পাকিস্তানকে জয়ের কাছাকাছি নিয়ে যান তারা। শাকিলকে ৩০ রানে আউট করে জুটি ভাঙেন শ্রীলঙ্কার অফ-স্পিনার রমেশ মেন্ডিস। শাকিল যখন ফিরেন তখন জয় থেকে ৯ রান দূরে পাকিস্তান।

শাকিল ফেরার ১৮ বল পর, ৩২.৪ ওভারে উইকেটরক্ষক সরফরাজ আহমেদকে ১ রানে জয়সুরিয়া শিকার করলে লড়াই অব্যাহত রাখে শ্রীলঙ্কা। ওই সময় পাকিস্তানের দরকার ছিল ৪ রান। ওই ওভারের পঞ্চম ডেলিভারিতে ছক্কা মেরে শ্রীলঙ্কার আশাকে ভেস্তে দিয়ে পাকিস্তানের জয় নিশ্চিত করেন আগা সালমান।

টেস্ট ক্যারিয়ারের অষ্টম হাফ-সেঞ্চুরি তুলে ৫০ রানে অপরাজিত থাকেন ইমাম। ৮৪ বল খেলে ৪টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। ৬ রানে অপরাজিত থাকেন সালমান। শ্রীলঙ্কার জয়সুরিয়া ৫৬ রানে ৪ উইকেট নেন।

এই নিয়ে গল-এর ভেন্যুতে তৃতীয় জয়ের স্বাদ পেল পাকিস্তান। এ ভেন্যুতে সফরকারী দল হিসেবে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড গড়লো পাকিস্তান। সব মিলিয়ে শ্রীলঙ্কার মাটিতে ষষ্ঠ জয় পাকিস্তানের। শ্রীলঙ্কার মাটিতে সর্বোচ্চ টেস্ট জয়ে ইংল্যান্ডের রেকর্ড স্পর্শ করলো পাকিস্তান।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৩১২ করে শ্রীলঙ্কা। জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে করে ৪৬১ রান। ১৪৯ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ২৭৯ রান করলে জয়ের জন্য পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়িয়েছিল ১৩০ রান। প্রথম ইনিংসে অপরাজিত ২০৮ ও দ্বিতীয় ইনিংসে ৩০ রান করে ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের সাউদ শাকিল।

এ জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী পাকিস্তান। ২৪ জুলাই থেকে কলম্বোতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে দুই দল।



শেয়ার করুন :