প্রোটিয়াদের হারিয়ে সংক্ষিপ্ততম টেস্টের বিশ্বরেকর্ড গড়লো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪১ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪
প্রোটিয়াদের হারিয়ে সংক্ষিপ্ততম টেস্টের বিশ্বরেকর্ড গড়লো ভারত

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র দেড় দিনে টেস্ট জিতলো ভারত। এ টেস্টে সর্বমোট ৬৪২ বল খেলা হয়েছে। যা টেস্ট ইতিহাসে সংক্ষিপ্ততম ম্যাচের বিশ্বরেকর্ড। পাঁচ দিনের ৩০ ঘণ্টার টেস্ট শেষ হয়েছে মাত্র সাড়ে ৯ ঘণ্টায়। দেড় দিনে মোট ৩৩ উইকেটের পতন হয়। যেখানে প্রথম দিনই পতন হয়েছিল ২৩ উইকেট।

দুই পেসার মোহাম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরাহর দুর্দান্ত বোলিং নৈপুণ্যে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে সফরকারী ভারত। টেস্ট ইতিহাসের সংক্ষিপ্ততম সময়ে টেস্ট জিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করলো রোহিত শর্মারা।

বুধবার (৩ জানুয়ারি) কেপটাউনে শুরু হওয়া সিরিজের শেষ টেস্টের প্রথম দিন দক্ষিণ আফ্রিকাকে ৫৫ রানে গুটিয়ে দেয় ভারত। জবাবে ১৫৩ রানে অলআউট হয়ে যায় ভারত। ফলে প্রথম ইনিংসে ৯৮ রানে পিছিয়ে থেকে দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ৩ উইকেটে ৬২ রান করে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিন (বৃহস্পতিবার) খেলতে নেমে ১৭৬ রানে অলআউট হয় প্রোটিয়ারা।

ভারতীয় পেসার বুমরাহর তোপে প্রথম ব্যাটার হিসেবে ১১ রানে আউট হন বেডিংহাম। এরপর বুমরাহর তোপে দক্ষিণ আফ্রিকার অন্যান্য ব্যাটাররা যাওয়ার আসার মিছিলেও থাকলেও এক প্রান্ত আগলে টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন মার্করাম। দলীয় ১৬২ রানে সিরাজের বলে অষ্টম ব্যাটার হিসেবে ব্যক্তিগত ১০৬ রানে আউট হন মার্করাম। ১০৩ বল খেলে ১৭টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

মার্করামের আউটের পর ১৭৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এ ইনিংসে ৬১ রানে ৬ উইকেট নেন বুমরাহ। এ নিয়ে ৯ বার টেস্টে ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে যৌথভাবে সর্বোচ্চ তৃতীয়বারের মতো ইনিংসে পাঁচ উইকেট নিলেন বুমরাহ।

এ টেস্টে সর্বমোট ৬৪২ বল খেলা হয়েছে। যা টেস্ট ইতিহাসে সংক্ষিপ্ততম ম্যাচের বিশ্বরেকর্ড। পাঁচ দিনের ৩০ ঘণ্টার টেস্ট শেষ হয়েছে মাত্র সাড়ে ৯ ঘণ্টায়। দেড় দিনে মোট ৩৩ উইকেটের পতন হয়।

মার্করামের অসাধারণ সেঞ্চুরির পরও ভারতকে বড় টার্গেট দিতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৭৯ রানের টার্গেটে খেলতে নেমে ৪৪ রানের সূচনা পায় ভারত। এর মধ্যে ৬টি চারে ২৮ রান করে ফিরেন যশ্বসী জওসওয়াল। এরপর শুভমান গিল ১০ ও বিরাট কোহলি ১২ রানে আউট হলেও জয় পেতে সমস্যা হয়নি ভারতের। চতুর্থ উইকেটে ভারতের জয় নিশ্চিত করেন অধিনায়ক রোহিত শর্মা ও শ্রেয়াস আইয়ার। রোহিত ২৮ ও আইয়ার ৪ রানে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার ও মার্কো জানসেন ১টি করে উইকেট নেন।

প্রথম ইনিংসে ১৫ রানে ৬ উইকেট শিকারে ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ সিরাজ। এছাড়া যৌথভবে সিরিজ সেরা হয়েছেন এলগার ও বুমরাহ।


শেয়ার করুন :