কুকের অপরাজিত ২৪৪, ৬১ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ এএম, ৩০ ডিসেম্বর ২০১৭
কুকের অপরাজিত ২৪৪, ৬১ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া

সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুকের ২৪৪ রানের সুবাদে বক্সিং-ডে টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৯১ রান সংগ্রহ করেছে সফরকারী ইংল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ১৬৪ রানের লিড পায় ইংলিশরা। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ১০৩ রান করতে পারে অস্ট্রেলিয়া। ৮ উইকেট হাতে নিয়ে এখনো ৬১ রানে পিছিয়ে অসিরা। প্রথম ইনিংসে ৩২৭ রান করেছিল অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিনে সেঞ্চুরি ও তৃতীয় দিনে ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন কুক। ২৪৪ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেছিলেন তিনি। এ সময় ইংল্যান্ডের রান ছিল ৯ উইকেটে ৪৯১।

চতুর্থ দিনের প্রথম ডেলিভারিতেই আউট হন শেষ ব্যাটসম্যান জেমস এন্ডারসন। ফলে ৪৯১ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। তাই আর ব্যাট করার সুযোগ পাননি কুক। শেষ পর্যন্ত ২৭টি চারে ৪০৯ বলে ২৪৪ রানে অপরাজিত থাকতে হয় কুককে।

এম ইনিংসের মাধ্যমে নিউজিল্যান্ডর গ্লেন টার্নারের ৪৫ বছরের রেকর্ড ভাঙলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুক। ওপেনার হিসেবে নেমে শেষ পর্যন্ত অপরাজিত থেকে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলে রেকর্ড গড়েন কুক। ১৯৭২ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওপেনার হিসেবে ২২৩ রানে অপরাজিত ছিলেন টার্নার।

১৯৯৭ সালের পর ইংল্যান্ডের খেলোয়াড় হিসেবে পুরো ইনিংস অপরাজিত থেকে সর্বোচ্চ রান করলেন কুক। সর্বশেষ ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওপেনার হিসেবে ৯৪ রানে অপরাজিত ছিলেন সাবেক অধিনায়ক মাইক আর্থারটন।

১৬৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে শুরুটা ভালোই করে অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে দলকে ৫১ রানের শুরু এনে দেন দুই ওপেনার ক্যামেরন বেনক্রফট ও ডেভিড ওয়ার্নার। বেনক্রফটকে ব্যক্তিগত ২৭ রানে আউট করে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন ক্রিস ওকস।

তিন নম্বরে ব্যাট হাতে নেমে বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি উসমান খাজা। ১টি করে চার ও ছক্কায় ইংল্যান্ডের পেসার জেমস এন্ডারসনের শিকার হবার আগে ১১ রান করেন তিনি।

খাজার বিদায়ের পর দলের হাল ধরেন ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথ। দেখেশুনে খেলে ধীরলয়েই দলের স্কোর বড় করছিলেন তারা। দিনের শেষভাগ পর্যন্ত উইকেট বাঁচিয়ে খেলার প্রবণতা ছিলো অস্ট্রেলিয়া। সেই লক্ষ্যে সফলই হয়েছেন ওয়ার্নার ও স্মিথ। বৃষ্টির বদন্যতায় লক্ষ্য পূরণ হয় তাদের। কারণ, বৃষ্টির কারণে বেশ আগেভাগেই শেষ হয়ে যায় চতুর্থ দিনের খেলা। আজ বৃষ্টির কারণে খেলা হয় মাত্র ৪৪ ওভার।

দিন শেষে ৩টি চারে ১৪০ বলে ৪০ রানে অপরাজিত আছেন ওয়ার্নার। ২টি চারে ৬৭ বলে ২৫ রান নিয়ে অপরাজিত আছেন স্মিথ।

সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৩২৭ ও ১০৩/২, ৪৩.৫ ওভার (ওয়ার্নার ৪০*, স্মিথ ২৫*, এন্ডারসন ১/২০)।
ইংল্যান্ড : ৪৯১/১০, ১৪৪.১ ওভার (কুক ২৪৪*, রুট ৬১, কামিন্স ৪/১১৭)।


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কা ক্রিকেটারদের উপর চড়াও হাথুরু

শ্রীলঙ্কা ক্রিকেটারদের উপর চড়াও হাথুরু

‘হেয়ার ট্রান্সপ্লান্ট’ করে বিপাকে তামিম

‘হেয়ার ট্রান্সপ্লান্ট’ করে বিপাকে তামিম

টি-টোয়েন্টি সিরিজ থেকে সড়ে দাঁড়ালেন পোলার্ড

টি-টোয়েন্টি সিরিজ থেকে সড়ে দাঁড়ালেন পোলার্ড

ক্রিকেট বিশ্বে কেমন ছিল ২০১৭

ক্রিকেট বিশ্বে কেমন ছিল ২০১৭