প্রথমবারের মত টেস্টে মুখোমুখি আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫০ এএম, ২৬ নভেম্বর ২০১৯
প্রথমবারের মত টেস্টে মুখোমুখি আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ

প্রথমবারের মত টেস্ট ফরম্যাটে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ। বুধবার (২৭ নভেম্বর) ভারতের মাটিতে শুরু হওয়া সিরিজের একমাত্র টেস্টে লড়বে দুই দল। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে সিরিজের একমাত্র এ টেস্ট।

স্বাগতিক আফগানিস্তানের বিপক্ষে চলতি সফরে তিনটি করে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডেতে আফগানদের হোয়াইটওয়াশ করে ওয়েস্ট ইন্ডিজ। তবে টি-২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-১ ব্যবধানে হারায় আফগানিস্তান।

ওয়ানডে বা টি-২০ সিরিজের ফলাফল আত্মবিশ্বাসী করবে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে। সাম্প্রতিক সময়ে টেস্ট ফরম্যাটে ভালো খেলেছে আফগানিস্তান। নিজেদের ইতিহাসে এর আগে মাত্র তিনটি টেস্ট খেলেছে আফগানিস্তান। যার মধ্যে দু’টিতে জয়ী হয়েছে তারা। ১৯ বছরের অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশকে ২২৪ রানের বড় ব্যবধানে হারায় আফগানিস্তান।

২০১৮ সালের জুনে টেস্ট আঙ্গিনায় পা রাখে আফগানিস্তান। টেস্ট ক্রিকেটে মাত্র ৩ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে আফগানিস্তানের।বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হয় তাদের। ভারতের কাছে নিজেদের প্রথম টেস্টে ইনিংস ও ২৬২ রানে ব্যবধানে পরাস্ত হয় আফগানিস্তান। এরপর আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম জয়ের স্বাদ নেয় আফগানরা। আর গেল সেপ্টেম্বর বাংলাদেশকে হারের লজ্জা দেয় আফগানিস্তান।

অন্যদিকে নিজেদের মাঠে সর্বশেষ সিরিজে ভারতের কাছে ২-০ ব্যবধানে হারলেও তার আগে দেশের মাটিতে ইংল্যান্ডের মত শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয়ের স্বাদ নেয় ওয়েস্ট ইন্ডিজের। তিন ম্যাচের সিরিজে ইংলিশদের ২-১ ব্যবধানে হারায় ক্যারিবীয়রা।
তাই সবকিছু মিলিয়ে একমাত্র টেস্টের আগে সমান অবস্থাতেই রয়েছে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। জমজমাট এক টেস্টের অপেক্ষায় দু’দল।

এদিকে আফগানিস্তানের স্পিনারদের নিয়ে চিন্তা বেশি ওয়েস্ট ইন্ডিজের। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে বল হাতে নিজের কারিশমা দেখিয়েছিলেন আফগানিস্তানের তিন স্পিনার অধিনায়ক রশিদ খান, মোহাম্মদ নবী ও জহির খান। রশিদ ১১টি, নবী ৪টি ও জহির ৩টি উইকেট নেন। অবশ্য নবীর সার্ভিস টেস্ট ফরম্যাটে আর পাবে না আফগানিস্তান। কারণ বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন নবী।

নবীর অভাব দলে পূরণ হবে না বলে জানিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। তিনি বলেন, ‘নবী অনেক অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়। তিন ফরম্যাটেই নিজের সামর্থ্য দেখিয়েছে সে। টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছে সে। তবে তার অভাব পূরণ হবে না।।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নতুন ম্যাচ, তাই সবকিছু নতুনভাবে শুরু করতে চান রশিদ। তিনি বলেন, ‘আগের ম্যাচগুলো থেকে আমরা অনেক কিছু শিখেছি। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরা ভালো করার ব্যাপারে আশাবাদী। নিজেদের সেরাটা উজার করে দেওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা করব। ম্যাচ জয়ই আমাদের প্রধান লক্ষ্য।’

নতুন অধিনায়ক কাইরন পোলার্ডের নেতৃত্ব ওয়ানডে সিরিজ জিতে ওয়েস্ট ইন্ডিজ। তবে টি-২০ সিরিজে হার মানে তারা। তবে টেস্টে দলকে নেতৃত্ব দেবেন নিয়মিত দলপতি জেসন হোল্ডার। ওয়ানডে ও টি-২০ সিরিজের স্মৃতি ভুলে টেস্টে ভালো ফল অর্জনের ব্যাপারে আশাবাদী হোল্ডার।

তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে সিরিজে আমরা ভালো করতে পারিনি। তবে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ একটি সিরিজ জিতেছি আমরা। ঐ সিরিজের আত্মবিশ্বাস আমাদের চাঙ্গা রেখেছে। তবে আফগানিস্তানকে নিয়ে আমরা সর্তক। তাদের উঁচুর মানের স্পিনার রয়েছে। বড় ফরম্যাটেও তারা ভালো করছে। তাই প্রতিপক্ষের স্পিনারদের সামলানোর জন্য আমরা নিজেদের ভালোভাবে প্রস্তুত করেছি।’


শেয়ার করুন :


আরও পড়ুন

বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

মানুষ অতীত ভুলে যায়, গেইলের আক্ষেপ

মানুষ অতীত ভুলে যায়, গেইলের আক্ষেপ

দলের ব্যর্থতার মাঝেও মুশফিক-লিটনের উন্নতি

দলের ব্যর্থতার মাঝেও মুশফিক-লিটনের উন্নতি

ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড

ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড