শ্রীলঙ্কা নাকি পাকিস্তান, ফাইনালে কারা এগিয়ে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৮ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২২
শ্রীলঙ্কা নাকি পাকিস্তান, ফাইনালে কারা এগিয়ে

সংযুক্ত আরব আমিরাতে এখন শেষের অপেক্ষায় এশিয়া কাপ। ২৭ আগস্ট থেকে শুরু হওয়া এ টুর্নামেন্টের শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা নামতে যাচ্ছে। দুই দলের এ ফাইনাল ম্যাচের আগে চারদিকে চলে তাদের শক্তিমত্তা নিয়ে নানা আলোচনা।

টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়ার কাপের ১৫তম আসরের ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে আজ শনিবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায়। ফাইনালে জয়ের ক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে এগিয়ে শ্রীলঙ্কা। কারণ, এর আগে এশিয়া কাপের ফাইনালে তিনবারের মুখোমুখি লড়াইয়ে দু’বার জয় পেয়েছে শ্রীলঙ্কা, বাকি একবার পাকিস্তান।

১৯৮৬ সালে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপের দ্বিতীয় আসরে ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা।

কলম্বোতে হওয়া ফাইনালে ৪৫ ওভারের ম্যাচে প্রথম ব্যাট করে ৯ উইকেটে ১৯১ রান করে পাকিস্তান। জবাবে ৪৩তম ওভারেই জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

এরপর ২০০০ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের ফাইনালে আবারও দেখা হয় শ্রীলঙ্কা-পাকিস্তানের। ওই ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে প্রতিশোধ নেয় পাকিস্তান। ম্যাচটিতে ৩৯ রানের জয় তুলে প্রথমবারের মত এশিয়া কাপের শিরোপার স্বাদ নেয় পাকিস্তান।

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে হওয়া ৫০ ওভারের ম্যাচে প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ২৭৭ রান করে পাকিস্তান। জবাবে ২৩৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ব্যাটাররা।

২০১৪ সালে এশিয়া কাপের ফাইনালে তৃতীয়বারের মুখোমুখি হয় শ্রীলঙ্কা-পাকিস্তান। বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত ওই আসরের ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দেয় শ্রীলঙ্কা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৫ উইকেটে ২৬০ রান করে পাকিস্তান। জবাবে ২২ বল বাকি রেখে শিরোপা জিতে নেয় শ্রীলঙ্কা।

ফাইনালের অতীত রেকর্ডে শ্রীলঙ্কা এগিয়ে থাকার পাশাপশি চলতি এশিয়া কাপেও সর্বশেষ দেখায় জয় তুলে নিয়েছে। সুপার ফোরের শেষ ম্যাচে দুই দলের মুখোমুখি লড়াইয়ে ১৮ বল বাকি রেখেই ৫ উইকেটে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

টস হেরে প্রথমে ব্যাট করে লঙ্কানদের বোলিং তোপে ১২১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। জবাবে ১৮ বল বাকি থাকতেই ৫ উইকেটে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতে এবারের এশিয়া কাপে টস ভাগ্যও একটু গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। টস জিতে পরে ব্যাটিং করা বেশিরভাগ দল জয় তুলে নিয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালেও বড় ফ্যাক্টর হবে ‘টস’

ফাইনালেও বড় ফ্যাক্টর হবে ‘টস’

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

এশিয়া কাপ: মারামারির ঘটনায় ৩৯১ আফগান সমর্থক গ্রেফতার

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

এশিয়া কাপের ফাইনালেও আম্পায়ার মুকুল

এশিয়া কাপের ফাইনালেও আম্পায়ার মুকুল