বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে অগ্নিমূর্তি ধারণের অপেক্ষায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১০ এএম, ০৯ মার্চ ২০২৩
বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে অগ্নিমূর্তি ধারণের অপেক্ষায় বাংলাদেশ

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামার আগে চাপ নাকি সবচেয়ে কম। নিজেদের হারানোর কিছুই নেই। আবার প্রাপ্তির আছে অনেক কিছুই। মন্থর ও টার্ন উইকেট কাজে লাগিয়ে তো সেই নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলোকে অনায়াসে হারিয়েছে বাংলাদেশ।

এবার ইংল্যান্ডের বিপক্ষে একই পদ্ধতিতে সফল হতে দোষ কি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটেও সেই মন্থর। তৃতীয় ও শেষ ওয়ানডেও যে এই উইকেটে হয়েছিল।

এই ফরম্যাটে উন্নতির জন্য অনুশীলনে মতো এরকম কোনো কিছুই কম রাখে না বাংলাদেশ। সদ্য বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে বাংলাদেশের শক্তির অবস্থা দেখার ভালো সুযোগ কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছে। এই সিরিজ দিয়েই ২০২৪ টি ২০ বিশ্বকাপর প্রস্তুতিও শুরু হচ্ছে বাংলাদেশও।

টি ২০ ম্যাচেও শিশিরের প্রভাব এড়াতে ম্যাচের টাইমিং ঠিক করা হয়েছে। বেলা ৩টায় শুরু হয়ে ম্যাচ সন্ধ্যার পরপরই শেষ হয়ে যাবে। ওয়ানডে দল থেকে বেশ কয়েকটি পরিবর্তন নিয়েই বাংলাদেশের টি-টোয়েন্টি দল।

ওয়ানডে সিরিজে হারের পর বাংলাদেশের জন্য এই ফরম্যাটে প্রাপ্তির হাতছানি। ইংল্যান্ডকে হারাতে পারলে সেটা টাইগারদের জন্য হবে বড় সাফল্য।

এদিকে টি ২০ ফরম্যাটের ইংলিশদের বিপক্ষে বাংলাদেশের মুখোমুখিই হয় না। ১৬ বছর দুই মাস আগে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের যাত্রা শুরু হয়েছিল।

এতো বছরে বাংলাদেশ মাত্র একটি ম্যাচ ইংলিশদের বিপক্ষে খেলার সুযোগ পেয়েছে। সেটাও দুই বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে। আট উইকেটে বড় ব্যবধানে জিতে নিয়েছিল ম্যাচটি ইংল্যান্ডই। দ্বিপাক্ষিক সিরিজ খেলার তো প্রশ্নই উঠে না।

সফরকারীদের সাম্প্রতিক পারফরম্যান্স মিলে ঘরের মাটিতেও বাংলাদেশ সিরিজটি শুরু করছে আন্ডারডক হিসাবে। তবুও যে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। ঘরের মাটিতে বাংলাদেশ যে কোনো সময়ই অগ্নিরুপ ধারণ করতে পারে। এরআগেও সেই রুপটা দেখেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

এই সিরিজ দিয়ে বাংলাদেশ আবার নতুন পরিল্পনায় প্রবেশ করছে। এই দলে রয়েছে এক ঝাক তরুন মুখ। প্রথমবারে মতো ডাক পেয়েছেন তৌহিদ হৃদয়, তানভির ইসলাম-রেজাউর রহমান রাজা।

আট বছর পর ডাক পাওয়া রনি তালুকদার বিগ শটের জন্য ফেরানো হয়েছে। শামীম হোসেনকেও ফেরানো হয়েছে ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সে। তবে বিশেষ করে বিপিএলের পারফরম্যান্সকেই বিবেচনা করা হয়েছে।

ঠিক বিপিএলের যেভাবে এই তরুনরা খোলা মনে খেলেছে সেভাবেই আন্তর্জাতিক ক্রিকেটেও খেলার কথা জানালেন, চন্দিকা।

একই সাথে সিরিজ জয়ের কথাও জানালেন তিনি। হাথুরুসিংহে বলেন, “অবশ্যই সিরিজ জয়ই আমাদের লক্ষ্য। তবে আমি কোনো জাদুকর নই বা এমন কেউ নই যে. আগেই ভবিষ্যৎ বলতে পারব। আমরা যা করতে পারি, সেটাই করব। জেতার চেষ্টা করব।”

প্রথম টি-টোয়েন্টি অভিষেক হয়ে যেতে পারে তৌহিদ হৃদয়ের। তবে লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারের রনি তালুকদারকে। সেক্ষেতেও ওয়ানডাউনে জায়গা হবে নাজমুল হোসেন শান্তর। দারুন ছন্দে রয়েছেন এই বাঁ-হাতি ব্যাটার। বিপিএলের রেকর্ড গড়ে হয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহক।

তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশ ২৪৬ রান করেও ৫০ রানে জিতেছিল। ওই একই উইকেটে হবে প্রথম ওয়ানডে ম্যাচও। যেখানে আরও মন্থর ও ঘুর্ণি উইকেট তৈরি হয়েছে।

ওয়ানডে দল থেকে ইংল্যান্ডেরও খুব বেশি পরিবর্তন নেই। তবে দলে ঢুকেছে ক্রিস জর্ডান ও বেন ডাকেট। তবে বাংলাদেশের কঠিন চ্যালেঞ্জটাই নেওয়ার জন্য তৈনি ইংল্যান্ড।

সিরিজ পূর্ব সংবাদ সম্মেলনে বুধকার ক্রিস ওকস বলেন, “বাংলাদেশ খুবই ভালো দল। বিশেষ করে তাদের বিপক্ষে যখন তাদের মাটিতে খেলতে হবে। এটা কঠিন পরীক্ষা। তবে আমরা আবারও ওয়ানডে মতো খেলে সিরিজ জিততে চাই। আমরা এই কন্ডিশনে চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি।"

দু’দলের প্রথম দ্বিপাক্ষিক সিরিজের ট্রফি উন্মোচনও হল টিম হোটেলে। অনুশীলন শেষে হোটেলে ফেরার পর সন্ধ্যায় জস বাটলার ও সাকিব আল হাসান এক সাথে ট্রফি উঁচিয়ে ধরেন। সিরিজ শেষে একজনের হাতে শোভা পাবে এই ট্রফি।

অনেকেই হয়তো বাটলারের হাতেই দেখছেন। কিন্তু এই কন্ডিশনে সাকিব আল হাসানের হাতে দেখলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

স্পোর্টসমেইল২৪/জেএম

 


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বচ্যাম্পিয়ন ও বাংলাদেশের পার্থক্য দেখতে চান হাথুরুসিংহে

বিশ্বচ্যাম্পিয়ন ও বাংলাদেশের পার্থক্য দেখতে চান হাথুরুসিংহে

মেসির বাবা ও বার্সা সভাপতির আলোচনা

মেসির বাবা ও বার্সা সভাপতির আলোচনা

টি-টেন লিগের সপ্তাম আসরের সূচি চূড়ান্ত

টি-টেন লিগের সপ্তাম আসরের সূচি চূড়ান্ত

হাথুরুর চোখে টি-টোয়েন্টিতে এগিয়েছে বাংলাদেশ

হাথুরুর চোখে টি-টোয়েন্টিতে এগিয়েছে বাংলাদেশ