বিশ্বকাপে কোন প্রতিপক্ষের বিপক্ষে কবে খেলবে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৬ পিএম, ০৮ জানুয়ারি ২০২৪
বিশ্বকাপে কোন প্রতিপক্ষের বিপক্ষে কবে খেলবে বাংলাদেশ

চলতি বছরের ৭ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু করবে বাংলাদেশ। তার আগে ডালাসে ১ জুন উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক যুক্তরাস্ট্র ও কানাডা এবং ২৯ জুন ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে ফাইনাল দিয়ে পর্দা নামবে টি-টোয়েন্টি বিশ্বকাপের।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। টুর্নামেন্টের ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

ডালাসে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচ খেলার পর ১০ জুন নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ১৩ জুন নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডসের বিপক্ষে লড়বে টাইগাররা। ১৬ জুন একই ভেন্যুতে নেপালের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।

এছাড়া গ্রুপ ‘এ’-তে আছে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। গ্রুপ ‘বি’-তে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সাথে আছে অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের গ্রুপ ‘সি’-তে রয়েছে নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল অংশ নিবে। ৪টি গ্রুপে ৫টি করে দল খেলবে। গ্রুপ পর্বের খেলা চলবে ১৭ জুন পর্যন্ত।

প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সুপার এইট পর্বে খেলার সুযোগ পাবে। সেখানে আটটি দল দু’টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। ১৯ থেকে ২৪ জুন পর্যন্ত সুপার এইট পর্ব অনুষ্ঠিত হবে। ২৬ ও ২৭ জুন দু’টি সেমি-ফাইনালের পর ২৯ জুন হবে ফাইনাল। ওয়েস্ট ইন্ডিজের ছয় ও যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুতে মোট ৫৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে হবে ৪১টি ম্যাচ।


শেয়ার করুন :