নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ বলে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪
নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ বলে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য ২১৬ রানের লক্ষে শেষ ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১৬ রানের। পাঁচ বলে ১২ রান আসার পর শেষ বলে প্রয়োজন হয় চার রানের। টিম সাউদির বলে সেটাই আদায় করে অস্ট্রেলিয়াকে রোমাঞ্চকর এক জয় দিয়েছে টিম ডেভিড।

সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ২১৬ রানের টার্গেট স্পর্শ করে ৬ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। এ জয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলে অস্ট্রেলিয়া।

বুধবার (২১ ফেব্রুয়ারি) ওয়েলিংটনে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ওপেনার ফিন অ্যালেন ১৭ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৩২ রানে ফেরার পর দ্বিতীয় উইকেটে ৬৪ বলে ১১৩ রানের জুটি গড়েন আরেক ওপেনার ডেভন কনওয়ে ও তিন নম্বরে নামা রাচিন রবীন্দ্র।

১৬তম ওভারে কনওয়ে ও রবীন্দ্রর জুটি ভাঙেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। ২টি চার ও ৬টি ছক্কায় ৩৫ বলে ৬৮ রানে আউট হন রবীন্দ্র। পরের ওভারে অসি অধিনায়ক মিচেল মার্শের শিকার হন ৫টি চার ও ২টি ছক্কায় ৪৬ বলে ৬৩ রান করা কনওয়ে।

দুই সেট ব্যাটার ফেরার পর শেষ দিকে চতুর্থ উইকেটে ২৩ বলে অবিচ্ছিন্ন ৪১ রান যোগ করে নিউজিল্যান্ডকে ৩ উইকেটে ২১৫ রানের বড় সংগ্রহ এনে দেন গ্লেন ফিলিপস ও মার্ক চাপম্যান। ফিলিপস ১০ বলে ১৯ এবং চাপম্যান ১৩ বলে ১৮ রানে অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়ার কামিন্স-মার্শ ও স্টার্ক ১টি করে উইকেট নেন।

জবাবে খেলতে নেমে সপ্তম ওভারে দলীয় ৬৯ রানে দুই ওপেনারকে হারায় অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড ৩টি চার ও ১টি ছক্কায় ১৫ বলে ২৪ এবং ডেভিড ওয়ার্নার ১টি চার ও ৩টি ছক্কায় ২০ বলে ৩২ রান করেন।

চার নম্বরে নেমে ২টি করে চার-ছক্কায় ১১ বলে ২৫ রানে থামেন হার্ড-হিটার গ্লেন ম্যাক্সওয়েল। দলীয় ১১১ রানে ম্যাক্সওয়েল ফেরার পর চতুর্থ উইকেটে ৩৮ বলে ৬১ রানের তুলে অস্ট্রেলিয়ার জয়ের আশা বাঁচিয়ে রাখেন মার্শ ও উইকেটরক্ষক জশ ইংলিশ।

২০ বলে ২০ রান করে ইংলিশ যখন ফিরেন তখন শেষ ১৯ বলে ৪৪ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার। ১৯তম ওভারে টিম ডেভিডের ব্যাটে ১টি চার ও ২টি ছক্কায় ১৯ রান পায় অসিরা। এতে শেষ ওভারে জিততে ১৬ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার।

টিম সাউদির করা শেষ ওভারের প্রথম ৩ বলে ৪ রান পায় অস্ট্রেলিয়া। চতুর্থ বলে ছক্কা মারেন ডেভিড। পরের বলে ২ রান নিলে শেষ ডেলিভারিতে বাউন্ডারির দরকার পড়ে অসিদের। ডিপ মিড উইকেট ও লং-অনের মাঝ দিয়ে চার মেরে অস্ট্রেলিয়াকে রোমাঞ্চকর জয় এনে দেন ডেভিড।

২টি চার ও ৩টি ছক্কায় ১০ বলে অপরাজিত ৩১ রান করেন ডেভিড। ২টি চার ও ৭টি ছক্কায় ৪৪ বলে ৭২ রানের ইনিংসে দলের জয়ে অবদান রাখায় ম্যাচ সেরা হন মার্শ।


শেয়ার করুন :