শ্বাসরুদ্ধকর ম্যাচে হারলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৪ মার্চ ২০২৪
শ্বাসরুদ্ধকর ম্যাচে হারলো বাংলাদেশ

মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিকের জোড়া ফিফটিতে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয়ে কাছে গিয়ে হারলো বাংলাদেশ। ২০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শ্বাসরুদ্ধকর ম্যাচে মাত্র ৩ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। এ হারে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়লো টাইগাররা।

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে কুশল মেন্ডিস ও সাদিরা সামারাক্রিমার জোড়া হাফ-সেঞ্চুরির সাথে অধিনায়ক চারিথ আসালঙ্কার ক্যামিও ইনিংসের সুবাদে ২০ ওভারে ৩ উইকেটে ২০৬ রান করেছে শ্রীলঙ্কা। কুশল ৩৬ বলে ৫৯, সামারাবিক্রমা ৪৮ বলে অপরাজিত ৬১ ও আসালঙ্কা ২১ বলে অনবদ্য ৪৪ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ রিয়াদের ৫৪ এবং জাকের আলী অনিকের ৬৮ রানের ইনিংসে জয়ের কাছে গিয়েও হেরে যায় যায় বাংলাদেশ। ২০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ২০৩ রান করে টাইগাররা। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে চতুর্থ সর্বোচ্চ রান। লঙ্কানদের বিপক্ষে ২১৪ রানের টার্গেটেও বাংলাদেশের জয়ের রেকর্ড রয়েছে।

তবে ঘরের মাঠে ১৬৪ রানের বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নেই টাইগারদের। এমন পরিসংখ্যান নিয়ে খেলতে নেমে পঞ্চম ওভারের মধ্যে দলীয় ৩০ রানে ৩ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। রানের খাতা খোলার আগে ইনিংসের তৃতীয় বলে লিটনকে এবং পঞ্চম ওভারে তাওহিদ হৃদয়কে ৮ রানে বিদায় করেন মিডিয়াম পেসার ম্যাথুজ। চতুর্থ ওভারে সৌম্যকে ১২ রানে বিদায় করেন পেসার বিনুরা ফার্নান্দো।

শুরুর ধাক্কা কাটিয়ে উঠে চতুর্থ উইকেটে ২৮ বলে ৩৮ রান যোগ করেন অধিনায়ক শান্ত ও মাহমুদুল্লাহ। এই জুটিতে ১২ বলে ২৫ রান তুলেন মাহমুদউল্লাহ। নবম ওভারে শান্তকে শিকার করে শ্রীলংকাকে ব্রেক-থ্রু এনে দেন পেসার মাথিশা পাথিরানা। ৩টি চারে ২২ বলে ২০ রান করে আউট হন শান্ত।

পঞ্চম উইকেটে জাকের আলিকে নিয়ে রানের গতি ধরে রাখেন ২৭ রানে ক্যাচ দিয়ে জীবন পাওয়া মাহমুদউল্লাহ। পাথিরানার করা ১১তম ওভারে ২টি ছক্কায় ২০ রান পায় বাংলাদেশ। ১২তম ওভারে দলের রান ১শ পার হবার পর ২৭ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ২০২২ সালের সেপ্টেম্বরের পর এই সংস্করনে খেলতে নামা মাহমুদউল্লাহ।

হাফ-সেঞ্চুরি পূর্ন করে শেষ পর্যন্ত ২টি চার ও ৪টি ছক্কায় ৩১ বলে ৫৪ রান করা মাহমুুদউল্লাহ শিকার হন স্পিনার মহেশ থিকশানার। জাকের-মাহমুদউল্লাহ জুটিতে ২৯ বলে ৪৭ রান করেন।

দলীয় ১১৫ রানে মাহমুদউল্লাহ ফেরার পর শ্রীলঙ্কার বোলারদের উপর চড়াও হন জাকের। পরপর ৪ ওভারে ৫টি ছক্কা মারেন তিনি। নিজের ইনিংসে প্রথম চার মেরে ২৫ বলে টি-টোয়েন্টিতে প্রথম হাফ-সেঞ্চুরি করেন জাকের।

১৮তম ওভারে ২টি চার মেরে ১৬ রান করে আউট হন মাহেদি। ষষ্ঠ উইকেট জুটিতে জাকের-মাহেদি ২৭ বলে ৬৫ রানের জুটিতে শেষ ২ ওভারে ২৭ রান দরকার পড়ে বাংলাদেশের। ১৯তম ওভারে ৩টি চারে ১৫ রান তুলেন জাকের। এতে শেষ ওভারে জয়ের জন্য ১২ রানের সমীকরণ পায় টাইগাররা।

শেষ ওভারে শানাকার প্রথম বলে রিসাদ ও তৃতীয় বলে আউট হন জাকের। ৪টি চার ও ৬টি ছক্কায় ৩৪ বলে ২শ স্ট্রাইক রেটে ৬৮ রান করেন জাকের। চতুর্থ বলে শরিফুল বাউন্ডারি মারলে শেষ ২ বলে ৬ রান দরকার পড়ে বাংলাদেশের। তবে শেষ ২ বলে ২ রানের বেশি পায়নি টাইগাররা। ৮ উইকেটে ২০৩ রান করে হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। শ্রীলঙ্কার ম্যাথুজ-বিনুরা ও শানাকা ২টি করে উইকেট নেন।


শেয়ার করুন :