আফগানিস্তান দলে দুই নতুন মুখ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৭ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২০
আফগানিস্তান দলে দুই নতুন মুখ

আফগানিস্তানের ক্রিকেট দলের অধিনায়কত্ব নিয়ে ২০১৯ সালটা ছিল নাটকীয় বছর। ওই বছরে সফল অভিজ্ঞ আসগর আফগানকে সরিয়ে দু’দফায় নতুন অধিনায়ক বেছে নেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

তবে সেখানেই থেমে যায়নি তারা। বছরের শেষদিকে এসে আবারও পুরনো অধিনায়কের হাতে দেশের ক্রিকেটের দায়িত্ব তুলে দেয় এসিবি। দ্বিতীয় দফায় আবারও অধিনায়কত্ব ফিরে পান আসগর। তার নেতৃত্বেই আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে দিল্লিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান।

দিল্লিতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য দলও ঘোষণা করেছে এসিবি। ঘোষিত দলে ফিরেছেন গত মার্চে সর্বশেষ ওয়ানডে খেলা ৩২ বছর বয়সী বাঁ-হাতি পেসার শাপুর জাদরান। আর ২০১৮ সালের জুনে জাতীয় দলের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন জাদরান। দেশের হয়ে ৪৪টি ওয়ানডেতে ৪৩ উইকেট ও ৩৪টি টি-২০তে ৩৫ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া দলে নেয়া হয়েছে দুই নতুন মুখ ১৯ বছর বয়সী লেগ-স্পিনার কাইস আহমেদ ও অলরাউন্ডার আজমতুল্লাহ ওমরজাইকে।

গত বছর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে ওয়ানডে বিশ্বকাপের আগে ৫ এপ্রিল অধিনায়কের পদ থেকে আসগরকে সরিয়ে দেওয়া হয়। তিন ফরম্যাটে দায়িত্ব পান তিন অধিনায়ক। ওয়ানডেতে গুলবাদিন নাইব, টেস্টে রহমত শাহ ও টি-টোয়েন্টিতে রশিদ খান।

বিশ্বকাপের পর ১২ জুলাই আবারও অধিনায়কের পদে পরিবর্তন আনে আফগানিস্তান। তিন ফরম্যাটের নেতা হন রশিদ। সহ-অধিনায়কত্ব পান আসগর। তবে
বছরের শেষ দিকে ১১ ডিসেম্বর পুনরায় আফগানিস্তানের অধিনায়কত্ব ফিরে যান আসগর।

আয়ারল্যান্ডের বিপক্ষে মার্চের ৬, ৮ ও ১০ তারিখে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান।

আফগানিস্তান দল
আসগর আফগান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, করিম জানাত, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, রশিদ খান, নবীন উল হক, শাপুর জাদরান, মুজিব উর রহমান, কাইস আহমেদ, সামিউল্লাহ শেনওয়ারি, আজমততুল্লাহ ওমরজাই এবং উসমান ঘানি।


শেয়ার করুন :


আরও পড়ুন

লজ্জার রেকর্ডে নাম লেখালেন সাইফ

লজ্জার রেকর্ডে নাম লেখালেন সাইফ

সৌরভকে টপকে গেলেন কোহলি

সৌরভকে টপকে গেলেন কোহলি

বিশ্বচ্যাম্পিয়নদের লজ্জা দিল দক্ষিণ আফ্রিকা

বিশ্বচ্যাম্পিয়নদের লজ্জা দিল দক্ষিণ আফ্রিকা

৩৪৭ রান টপকে ভারতকে হারালো নিউজিল্যান্ড

৩৪৭ রান টপকে ভারতকে হারালো নিউজিল্যান্ড