বিশ্বকাপ বয়কটের হুমকি দিলেন উয়েফা প্রধান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৮ এএম, ১১ সেপ্টেম্বর ২০২১
বিশ্বকাপ বয়কটের হুমকি দিলেন উয়েফা প্রধান

দুই বছর পর পর ফিফার বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন উয়েফা সভাপতি আলেকসান্দ্রো সেফারিন। ফিফার এ রকম সিদ্ধান্তের বিষয়ে নিজেদের অবস্থান আরও পরিষ্কার করলো উয়েফা প্রধান। এমন হলে ইউরোপের দেশগুলো বিশ্বকাপে খেলবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলগুলোরও একই মতামত বলে জানান তিনি। যদিও দক্ষিণ আমেরিকা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এ বিষয়ে কিছুই জানায়নি।

ফিফার ফুটবল ডেভেলপমেন্ট বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন আর্সেন ওয়েঙ্গার। তিনি মাঝে মাঝেই বিশ্বকাপ চার বছরের পরিবর্তে দুই বছর পর পর করতে আগ্রহী। তার এ রকম বক্তব্যের পরই এ সিদ্ধান্ত জানিয়েছেন উয়েফা সভাপতি সেফারিন।

সেফারিন বলেন, ‘এমন কিছু হলে আমরা আমরা বিশ্বকাপে নাও খেলতে পারি। আমার জানা মতে দক্ষিণ আমেরিকার দলগুলোও একই ভাবনায় আছে।’

সেফারিন জানান, দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজন করলে তা ফুটবলারদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করবে। এছাড়াও বিশ্বকাপ নারী ফুটবল বিশ্বকাপ এবং অলিম্পিক ফুটবলের সাথেও সাংঘর্ষিক হবে। এছাড়াও বিশ্বকাপের গুরুত্ব হারাবেও বলে মনে করেন তিনি।

বিশ্বকাপের জন্য প্রচলিত নিয়মই ঠিক আছে বলে মনে করেন উয়েফা প্রধান। বলেন, ‘বর্তমানে বিশ্বকাপের মান ঠিক আছে। কারণ চার বছর পর পর হওয়ায় সবাই এটার অপেক্ষায় থাকে। এটা অলিম্পিকের মতো বড় একটি আয়োজন। আমার কাছে মনে হয় ফেডারেশনগুলো এ সিদ্ধান্তে সমর্থন দিবে।’

ফিফা জানিয়েছে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের বিষয়টি কনফেডারেশনগুলোর সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আলোচনার জন্য এখনও কোনো প্রস্তাব পাননি বলে জানিয়েছেন সেফারিন।

এ প্রসঙ্গে সেফারিন বলেন, ‘আমি কেবল গণমাধ্যমে জেনেছি। এখনও কোনো ফোন কিংবা চিঠি আসেনি।’

সেফারিনের মতে এখনই দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত। এক সময় এসে ফিফা তাদের নিজেদের ভুল বুঝতে পারবে। এছাড়াও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ দুই বছর পর পর আয়োজনের কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন তিনি।

দুই বছর পর পর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজন করলে তা উয়েফার জন্য আর্থিক দিক থেকে লাভবান হলেও ফুটবলের জন্য ক্ষতিকর হবে বলে জানান। এতে ক্লাবগুলো ফুটবলার ছাড়বে না বলেও মনে করেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নেইমার-এভারটনের গোলে পেরুকে হারালো ব্রাজিল

নেইমার-এভারটনের গোলে পেরুকে হারালো ব্রাজিল

হ্যাটট্রিক গোল করেও সন্তুষ্ট নন ডিপাই

হ্যাটট্রিক গোল করেও সন্তুষ্ট নন ডিপাই

মাঠে গড়াবে ইউরোপিয়ান সুপার লিগ : লাপোর্তে

মাঠে গড়াবে ইউরোপিয়ান সুপার লিগ : লাপোর্তে

গ্রিজম্যানের জোড়া গোলে ফিনল্যান্ডকে হারালো ফ্রান্স

গ্রিজম্যানের জোড়া গোলে ফিনল্যান্ডকে হারালো ফ্রান্স