হাজারতম ম্যাচে মেসির একাধিক কীর্তি

মুহাম্মাদ তাওহীদুর রহমান মুহাম্মাদ তাওহীদুর রহমান প্রকাশিত: ০৫:৪১ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২
হাজারতম ম্যাচে মেসির একাধিক কীর্তি

লিওনেল মেসি, ফুবটল বিশ্বের জীবন্ত খুঁদে জাদুকর! দেশের হয়ে এখনো বিশ্বকাপ শিরোপার ট্রফি উচিয়ে ধরতে না পারলেও যার নামের পাশে রয়েছে রেকর্ডে ফুলঝড়ি। চলমান কাতার বিশ্বকাপে নিজের নামের পাশে আরও বেশ কয়েকটি রেকর্ড যুক্ত করে নিলেন তিনি।

কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে মেসির আর্জেন্টিনা। দল সেরা আটে জায়গা করার পাশাপাশি ব্যক্তি মেসি গড়েছেন বেশ কয়েকটি কীর্তি। তার মধ্যে অন্যতম হলো

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ক্যারিয়ারের হাজারতম ম্যাচ শেষ খেলেন ৩৫ বছর বয়সী আর্জেন্টাইন তারকা মেসি। এর মধ্যে সবোর্চ্চ ৭৭৮ ম্যাচ ছিল সাবেক ক্লাব বার্সোলোনার হয়ে। ফরাসি ক্লাব পিএসজির হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৫৩টি ম্যাচ।

জাতীয় দলের জার্সি গায়ে বিশ্বকাপে পোলান্ডের বিপক্ষের ম্যাচ ছিল সেমির ১৬৮তম ম্যাচ। আর সুপার সিক্সটিনে সকারুজ’দের (অস্ট্রেলিয়া) বিপক্ষের ম্যাচের মধ্য দিয়ে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ১০০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন আর্জেন্টাইন সুপারস্টারের।

যদিও এ বিষয় নিয়ে নাকি আগে থেকে কোন ধারণাই ছিল না তার। ম্যাচ শেষে মেসি বলেছেন, “আজকেই জানলাম, এটা আমার হাজারতম ম্যাচ!”

স্বদেশি হাভিয়ের জেনেত্তির পর দ্বিতীয় আলবিসেলেস্তে হয়ে হাজারি ক্লাবে নাম উঠান এল এম টেন। তবে এ মাইলফলকে সবার উপরে ব্রাজিলিয়ান গোলকিপার রোজারিও চেনি। তার ম্যাচ সংখ্যা ১২১৪। অপরদিকে, বর্তমান তারকাদের মধ্যে এ তালিকার ৩ নম্বরে আছেন পর্তুগিজ সেনসেশন ক্রিস্টিয়ানো রোনালদো। সাউথ কোরিয়ার বিপক্ষের ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের ১১৪৩তম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার দিন ‘হ্যান্ড অব গড’ খ্যাত দিয়াগো ম্যারাডোনার পিছে ফেলেন লিওনাল মেসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ৩৫ মিনিটে গোল করেই বিশ্বকাপে ম্যারাডোনার গোলকে অতিক্রম করেন তিনি। বিশ্বকাপের মঞ্চে ২১ ম্যাচে ৮ গোল করেছিলেন ম্যারাডোনা। আর মেসির গোল সংখ্যা এখন ২৩ ম্যাচে ৯টি।

আর মাত্র দুটি গোল করলেই আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোল দাতাদের তালিকার শীর্ষে থাকবেন এলএমটেন। বর্তমানে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সব চেয়ে বেশি গোলের মালিক গাব্রিয়েল বাতিস্তুতার, তার গোল সংখ্যা ১০টি।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের পাশাপাশি আরেকটি রেকর্ড গড়েন সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে পায়ের জাদু দেখিয়ে বিশ্বকাপে ৮ বারের মতো ম্যানসেরা হয়েছেন মেসি।

এর মধ্য দিয়ে সিআর সেভেনের ৭ বারের ম্যাচ সেরার রেকর্ড ভেঙে বর্তমানে বিশ্বমঞ্চে সেরা হওয়ার তালিকার শীর্ষে আর্জেন্টাইন মহাতারকা এল এম টেন।

স্পোর্টসমেইল২৪/এমটিআর/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

মেসিকে বলেছি ‘আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল’: নেইমার

মেসিকে বলেছি ‘আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল’: নেইমার

কাতার বিশ্বকাপে ৩২ দলের অধিনায়ক যারা

কাতার বিশ্বকাপে ৩২ দলের অধিনায়ক যারা

মেসির টানে গাড়ি চালিয়ে কাতার  যাবেন ভারতীয় নারী

মেসির টানে গাড়ি চালিয়ে কাতার যাবেন ভারতীয় নারী